reporterঅনলাইন ডেস্ক
  ০৯ জানুয়ারি, ২০১৮

এবার শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি

এবার জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ দাবি করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। সহনীয় মাত্রায় কর্মকর্তাদের ঘুষ নেওয়ার বিষয়ে এক বক্তব্যের জন্য তার এই পদত্যাগ দাবি করা হয়। তার ওই বক্তব্য সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে বলেও দাবি করেন ছাত্রলীগের সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকীর ছেলে তাহজীব। আজ মঙ্গলবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় বিষয়টি তুলে তিনি বলেন, অতিকথন দোষে দুষ্ট আমাদের শিক্ষামন্ত্রীর অতি বিতর্কিত মন্তব্য সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে। অবশ্য যে বক্তব্য ঘিরে পদত্যাগের দাবি তিনি তুলেছেন, তা গণমাধ্যমে খ-িতভাবে আসায় বিভ্রান্তি তৈরি করেছে বলে নাহিদ ইতোমধ্যে জানিয়েছেন। তিনি বলেছেন, ঘুষ নেওয়ার কথা তিনি বলেননি।

তাহজীব বলেন, পত্রপত্রিকায় দেখেছি মন্ত্রী সরকারি কর্মকর্তাদের বলেছেন- ‘আপনারা সহনীয় পর্যায় ঘুষ খাবেন। ঘুষ খেতে না বলার নৈতিক সাহস আমার নেই। কারণ আমি ঘুষ খাই, মন্ত্রীরা ঘুষ খায়'।এই বিতর্কিত বক্তব্যের জন্য মন্ত্রীকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। তাকে অবশ্যই সংসদে দাঁড়িয়ে তার মন্তব্যের ব্যাখ্যা দিতে হবে। তিনি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ হলে জনগণের কাছে সরকারকে বিতর্কিত না করে উনার উচিৎ নিজ পদ থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়া।

গত মাসে শিক্ষা ভবনে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর দেওয়া বক্তব্যের একটি ভিডিও ধরে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়, যাতে কর্মকর্তাদের ‘সহনশীল মাত্রায় ঘুষ খাওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে। পরে শিক্ষা মন্ত্রণালয়ের এক ব্যাখ্যায় বলা, আট বছর আগের অবস্থা কেমন ছিল বোঝাতে গিয়ে মন্ত্রী সভায় ওই কথা বলেন। এরপর বিভিন্ন ব্যবস্থা নেওয়ায় পরিস্থিতির এখন অনেক উন্নতি হয়েছে। কিন্তু কিছু সংবাদ মাধ্যম অতীত বিষয়ক বক্তব্য ও তুলনাকে বর্তমানের কথা ধরে নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

সংসদ সদস্য নুরুল ইসলাম মিলন প্রশ্ন ফাঁসের সমালোচনা করে প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা বাতিলের দাবি জানান। এদিকে সংসদে অনির্ধারিত আলোচনায় দাঁড়িয়ে তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী মাদক নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর ব্যাখ্যা দাবি করেন। তিনি বলেন, এলাকায় গেলে আইন-শৃঙ্খলার বৈঠকে প্রথম ওঠে ইয়াবা নিয়ে। স্কুলে স্কুলে ইয়ারা ছেয়ে যাচ্ছে। জঙ্গিবাদ থেকেও ভয়াবহ হচ্ছে ইয়াবা ও মাদক ব্যবসায়ী। এর সঙ্গে কে বা কারা জড়িত তা আমার জানার বিষয় নয়। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ ব্যাপারে ব্যাখ্যা দাবি করব।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পদত্যাগ দাবি,শিক্ষামন্ত্রী,জাতীয় সংসদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist