reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জানুয়ারি, ২০১৮

এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ইবতেদায়ি শিক্ষকরা

নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমপিওভুক্তির আশ্বাসে আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করেছে। এতে উৎসাহী হয়ে আন্দোলন জোরদার করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকেরা।শনিবার বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে দুই শতাধিক শিক্ষক অবস্থান নেন। সেখানে তারা স্লোগানে স্লোগানে নিজেদের দাবির কথা জানান।

প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণ করার দাবি জানান শিক্ষকেরা।

এরআগে গত ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন মাদ্রাসার শিক্ষকেরা।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে।

প্রাথমিকের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলো শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু, এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়নি। এতে করে হাজার শিক্ষক-শিক্ষিকা মানবেতর জীবনযাপন করছেন।

আন্দোলনকারীরা জানান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাগুলো জাতীয়করণ করে সরকার এসব শিক্ষকের পরিবারে হাসি ফোটাবেন বলে আশা করছি।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষামন্ত্রী বরাবর লিখিত দাবি দিয়েছি। তার সঙ্গে দেখা করার আবেদন জানিয়েছি। জাতীয়করণের ঘোষণা না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট চলবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ২৬ ডিসেম্বর প্রায় ৫ হাজারের অধিক নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি শুরু করেন। সরকারের পক্ষ থেকে কোনোরকম সাড়া না পেয়ে ৩১ ডিসেম্বর থেকে তারা আমরণ অনশনে যান।

প্রেসক্লাবের সামনে খোলা আকাশের নিচে শীতের মধ্যে টানা ১১ দিন অবস্থানের পর গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে শিক্ষকরা তাদের কর্মসূচি স্থগিত করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ,ইবতেদায়ি শিক্ষক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist