রিহাব মাহমুদ

  ১৪ ফেব্রুয়ারি, ২০১৭

ভালো বাসতে বাসতে ফতুর করে দেবো

রিক্সার প্যাডেলে আর পা চলে না আইনালের। সকাল থেকে হয় টিএসসি, নাহয় শাহবাগ, আবার ধানমন্ডি লেক, কার্জন হল করে করে ক্লান্ত সে। একটানা দুপুর পর্যন্ত শুধু প্রেমিক-প্রেমিকাদের রিক্সা করে টেনে নিয়ে গেছে। আজ ১৪ ফেব্রুয়ারি। আইনাল জানে আজ ভালোবাসা দিবস। প্রতিবছর এই দিন কি হয় দেখে এসেছে সে। কিন্তু তাকে গত বছরও এইসবে টানেনি। কিন্তু এই বছরটা ভিন্ন। দুইমাস আগে নতুন বিয়ে করেছে সে। রিক্সার যাত্রীরা আজকের দিনে কে কাকে কি বলেছে সব শোনার চেষ্টা করেছে সে। সব কথা ছাপিয়ে একজোড়া কপোত-কপোতীর একটা বাক্য সে মনে রেখেছে। আইনাল ঠিক করেছে বাসায় ফিরে নয়া বউকে সে এই কথাটা বলবে। আইনালের খুব শখ নয়া বউকে আজ বিকেলে রিক্সায় করে ঢাকা শহর ঘুরাবে।

আইনাল দুপুরে বাসায় এসে হাজির। নয়া বউ যথারীতি তার জন্য খাবার নিয়ে এলো। আইনালের মুখে দুষ্টুমি। সে খেতে না বসে বউকে একটানে কাছে আনে। চমকে উঠে নয়া বউ। আইনাল নয়া বউয়ের কানের কাছে মুখ এনে বলে- ভালো বাসতে বাসতে ফতুর করে দেবো।

নয়া বউ বিস্মিত মুখে আইনালের মুখপানে তাকিয়ে থাকে। এই কথার মর্মার্ত সে বুঝে উঠতে পারছে না। আইনাল তাকে ভালোবাসার চিহৃ এঁকে দিয়ে বলে- বউ, আজ ভালোবাসা দিবস। সবাই সবাইরে ভালোবাসছে। আমিও তোরে ভালোবাসুম।

তখন নয়া বউ প্রশ্ন করে ভালোবাসা দিবস কি? এই কথায় আইনাল কোনো উত্তর দিতে পারে না। কারণ, আইনাল জানে না ভালোবাসা দিবস কি এবং কেন?

শুধু কি আইনাল, এদেশে বহু তরুণ-তরুণী আছে যারা আজকের দিনে উৎসবে মেতে উঠেছে তাদের বেশিরভাগ জানে না ভালোবাসা দিবসের ইতিহাস। শুধু জানে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। আজকের দিনে প্রেম করে বেড়াবো। তাই রঙ মেখে রাস্তায় রাস্তায় প্রেম করে বেড়াচ্ছে।

ভালোবাসার গল্পটি শুরু হয়েছিল সেই ২৬৯ খ্রিস্টাব্দে। রোমের চিকিৎসক তরুণ যাজক সেন্ট ভ্যালেন্টাইনের চিকিৎসায় দৃষ্টি ফিরে পেয়েছিল নগর জেলারের দুহিতা। পরে দুজনের মধ্যে মন দেয়া-নেয়া হয়। সেই থেকে জন্ম নিয়েছিল তাদের ভালবাসার অমরগাথা। ভালবাসার অপরাধে সেন্ট ভ্যালেন্টাইনকে ফাঁসিতে ঝুলতে হয় ফেব্রুয়ারির এই ১৪ তারিখে। তারপর এই ভালোবাসার স্বীকৃতি পেতে দুই শতাব্দী নীরবে-নিভৃতে পালন করতে হয়েছে ১৪ ফেব্রুয়ারিকে।

৪৯৬ খ্রিস্টাব্দে রোমের রাজা পপ জেলুসিয়াস এই দিনটিকে ভ্যালেন্টাইন দিবস হিসেবে ঘোষণা করেন। গ্রিক ও রোমান উপকথার মতই ভালোবাসা দিবসের উৎপত্তি নিয়ে আরো গল্প-কাহিনী ছড়িয়ে আছে ভুবনজুড়ে। কে এই ভ্যালেন্টাইন তাও রহস্যাবৃত।

ক্যাথলিক এনসাইক্লোপিডিয়া অনুসারে আমরা তিনজন সেন্ট ভ্যালেন্টাইন বা ভ্যালেন্টিনাসের সন্ধান পাই। তারা সবাই ১৪ ফেব্রুয়ারিতে আত্মদান করেন।

আমাদের দেশে ভালোবাসা দিবসের উৎপত্তি করেন যায় যায় দিন ম্যাগাজিনের সম্পাদক শফিক রেহমান।

লেখক : সাংবাদিক।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভালোবাসা,ফতুর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist