মহিমান্বিত লাইলাতুল কদর

প্রকাশ : ২০ মে ২০২০, ০৯:৪৬

মাওলানা মাসউদুল কাদির

নবীজি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের শেষ দশকে শবে কদর খুঁজতে বলেছেন। মুমিনরা শবেকদর পাওয়ার জন্য বিরতিহীন ইবাদতে থাকার জন্য মসজিদে এতেকাফ করে থাকেন।

কোরআনে এসেছে, ‘লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহরি’ কদরের রাত সহস্র মাস অপেক্ষা উত্তম। (সুরা কদর : ৩) আল-কোরআনের এই আয়াত প্রমাণ করে যে, কদরের রাতে ইবাদত করা কেবল হাজার মাসের ইবাদতের সমানই নয় বরং তার চেয়ে শ্রেষ্ঠ। এই শ্রেষ্ঠত্বের মর্যাদার মাপকাঠি কিংবা হাজার মাসের ইবাদতের চেয়ে আরো কত মাস কত দিনের ইবাদতের সমান তা কিন্তু আমাদের জানা নেই।

মুফাসসিররা মনে করেন, আল্লাহতাআলা ‘হাজার মাস’ বলতে দীর্ঘ সময় কিংবা অনির্দিষ্ট সময়কে বুঝিয়েছেন। এ রাতের মর্যাদা যে কত বেশি তা বুঝাতেই হাজার মাসের কথা বলা হয়েছে। এক হাজার মাসের হিসাব করলেও কদরের এক রাতের ইবাদতের সমান ৮৩ বছর ৪ মাস। তাই আল্লাহর এই বক্তব্য প্রমাণ করে যে, এ রাতের মর্যাদার শেষ নেই, অসীম মর্যাদায় পরিপূর্ণ এ রাতের ইবাদত।

মহান আল্লাহর অনন্য নিয়ামতে পরিপূর্ণ এ লাইলাতুল কদর। তবে এই বিশেষ রাতটি রমজানের কোন রাতে তা অবশ্য অনেকটা রহস্যাবৃত। কেননা হাদিস শরিফে রাতকে নির্দিষ্ট করে দেওয়া হয়নি। তবে ২৭ রমজানের রাত অর্থাৎ ২৬ রোজার দিবাগত রাতে শবেকদর হওয়ার ক্ষেত্রে একটা প্রসিদ্ধি আছে। আর এ কারণেই মূলত ২৭-এর রাতে মসজিদে মসজিদে মুসল্লিদের ঝোঁক বেশি থাকে।

তবে রমজানের শেষ দশকের কোনো এক রাত মর্যাদায় পরিপূর্ণ এ ব্যাপারে সবাই একমত। হাদিসেও রমজানের শেষ দশকে লাইলাতুল কদর অন্বেষণের তাগাদা দেওয়া হয়েছে। আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করতেন এবং বলতেন, তোমরা রমজানের শেষ ১০ রাতে শবেকদর তালাশ করো। (বুখারি ও মুসলিম) এ হাদিসে রমজানের শেষ ১০ রাতে লাইলাতুল কদর খুঁজে ইবাদত করার জন্য বলা হয়েছে।

তবে রাসুল (সা.) এর অন্য একটি হাদিসে রমজানের শেষ সাত রাতে এ রাত খোঁজার জন্য বলেছেন। আবদুল্লাহ ইবন ওমর (রা.) থেকে বর্ণিত, নবীজি (সা.)-এর সাহাবিরা থেকে কয়েকজনকে রমজানের শেষ সাত রাতে স্বপ্নের মাঝে শবেকদর দেখানো হয়। রাসুল (সা.) বলেন, তোমাদের স্বপ্নে শেষ সাত রাতের ব্যাপারে ঐকমত্য সাধিত হয়েছে। অতএব, যে শবেকদর পেতে চায় সে যেন এই শেষ সাত রাতের মাঝ থেকে খুঁজে নেয়।

পৃথিবীর কয়েক কোটি মুসলমানকে তিনি ক্ষমা করে দিলে কেউ কিছুই তো বলতে পারবে না। পৃথিবীর জাগতিক অনেক কিছুই তো আমরা চাই না। বদলে শুধু প্রভুর ভালোবাসা চাই। হারিয়ে যেতে চাই পুণ্যের আধার লাইলাতুল কদরে।

লেখক : সাংবাদিক ও কথাসাহিত্যিক