মাওলানা মাসউদুল কাদির

  ১৫ মে, ২০২০

এতেকাফের গুরুত্বপূর্ণ মাসায়েল

মনগড়া বা মনমতো যাচ্ছেতাই পদ্ধতিতে এতেকাফ করা যাবে না। নিয়ম মানতে হবে। এতেকাফের রুকন হলো মসজিদে অবস্থান করা। এতেকাফের প্রধান শর্ত দুটি। এক. আবাদ মসজিদে অবস্থান করা। দুই. এতেকাফের নিয়তে মসজিদে অবস্থান করা। বিশুদ্ধ নিয়ত করতে হবে। এতেকাফের আমল নিয়ত না করলে কোনোভাবেই বিশুদ্ধ হবে না। বুখারি শরিফে তো প্রথম হাদিসই আনা হয়েছে নিয়তের ওপর। ইন্নামাল আ’মালু বিন নিয়্যাত। প্রত্যেক কাজই নিয়তের ওপর নির্ভরশীল।

এছাড়া যেকোনো মসজিদে এতেকাফ করলেই হবে না। জামাত হয় এমন মসজিদে এতেকাফ করতে হবে। রোজা আর এতেকাফ উভয়টি যৌথ এক ইবাদত। একটা ছাড়া আরেকটা হবে না। এতেকাফের আমল করতে হলে রোজা অবস্থায় থাকতে হবে। মাথা ঠিক নেই, পাগল ব্যক্তি এতেকাফ করতে পারবে না। কারণ পাগল তো পরিবেশ নষ্ট করবে। তাছাড়া তার রোজারও কোনো ঠিক-ঠিকানা থাকে না।

এতেকাফের পূর্ণ সওয়াব পাওয়ার জন্য ব্যক্তিকে প্রাপ্তবয়স্ক হতে হবে। আর নারীর হায়েজ ও নেফাসমুক্ত থেকে পবিত্র হতে হবে। নারী মসজিদে এতেকাফ করবে না। নারীর এতেকাফের জায়গা হলো ঘরের অভ্যন্তরে নিবিড় প্রকোষ্ঠে। যেখানে সচরাচর মানুষের যাতায়াত কম থাকে।

এতেকাফ সাধারণত তিন প্রকার। ওয়াজিব, সুন্নাতে মুয়াক্কাদা ও মুস্তাহাব। ওয়াজিব এতেকাফের জন্য রোজা শর্ত। জাহের বর্ণনানুযায়ী নফল এতেকাফকারীর জন্য রোজা শর্ত নয়। কিন্তু ইমাম আবু হানিফা (রহ.) এর মতে, নফল এতেকাফকারীর জন্যও রোজা রাখা শর্ত। কেউ যদি মান্নত করে রোজা ছাড়া একমাস এতেকাফ করবে, তাহলে তার রোজা ছাড়াই একমাস এতেকাফ করা ওয়াজিব। আর কেউ রমজান মাসে এতেকাফের মান্নত করে তাহলে ভিন্নভাবে কোনো রোজা নেই।

তবে রমজান ছাড়া এই মান্নত পালন করলে তখন রোজাসহ এতেকাফ করতে হবে। আর স্ত্রী অথবা ক্রীতদাস-দাসী এতেকাফের মান্নত করলে স্বামী অথবা মনিব তা নিষেধ করার ক্ষমতা রাখেন।

সুন্নাতে মুয়াক্কাদার এতেকাফ হলো, রমজানের শেষ দশকের এতেকাফ। আদদুররুল মুখতার কিতাবে এটিকে সুন্নাতে মুয়াক্কাদায়ে কেফায়াও বলা হয়েছে। তবে রোজা ছাড়া রমজানের শেষ দশকের এতেকাফ করা যায় না। আর নফল এতেকাফের জন্য সুনির্দিষ্ট সময় যেমন নেই, তেমনি রোজাও শর্ত নয়। আল্লাহতাআলা আমাদের নিয়মনীতি মেনে এতেকাফ করার তাওফিক দিন। আমিন।

লেখক : সাংবাদিক ও কথাসাহিত্যিক

[email protected]

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এতেকাফ,মসজিদে এতেকাফ,রমজান,আল্লাহর সন্তুষ্টি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close