প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ ডিসেম্বর, ২০১৯

ফিরে দেখা ২০১৯ : বিশ্বজুড়ে বিক্ষোভ

জাতিগত বৈষম্য, গণতন্ত্র প্রতিষ্ঠা, দুর্নীতি এবং জলবায়ু পরিবর্তন রোধের দাবি নিয়ে এ বছর সারা বিশ্বের লাখো মানুষ বিক্ষোভ করেছে। ভারত থেকে হংকং বা ইরাক থেকে সুদান, দাবি আদায়ে পুরো বছরজুড়েই রাস্তায় গণআন্দোলন চলেছে।

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভ : বছরের শেষ দিকে এসে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে পুরো ভারতে বিক্ষোভের আগুন জ্বলছে। ধর্মীয় বৈষম্যপূর্ণ ওই আইনের বিরুদ্ধে সব ধর্মের লোকজন একত্রিত হয়ে আন্দোলন করছে, এক সপ্তাতেই ঝরেছে অন্তত ২৩ প্রাণ। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে রাজধানী দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু হলে পুলিশ পাল্টা আঘাত করে; ক্যাম্পাস পরিণত হয় রণক্ষেত্রে।

হংকংয়ের স্থিতিশীলতায় ধাক্কা : চীনের মূলভূখন্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে প্রস্তাবিত একটি বিল বাতিলের দাবিতে জুন থেকে হংকংয়ে যে বিক্ষোভ শুরু হয়েছিল তা এখন স্বায়ত্তশাসিত এ অঞ্চলের স্বাধিকার আন্দোলনে পরিণত হয়েছে। গণদাবির মুখে সেপ্টেম্বরেই বিলটি বাতিল করা হলেও আন্দোলন থামেনি। হংকংয়ের স্বাধিকার আন্দোলনে লাখো মানুষ সড়কে নেমে বিক্ষোভ করছে। এ আন্দোলন সাধারণ মানুষের মধ্যে এতটাই সাড়া ফেলেছে যে নভেম্বরে এশিয়ার গুরুত্বপূর্ণ এই বাণিজ্য নগরীর স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিরা বিশাল জয় পেয়েছেন।

আবারও উত্তপ্ত হচ্ছে ইরাক : সাবেক শাসক সাদ্দামের আমল থেকেও ‘খারাপ সময়ের’ মধ্যদিয়ে যাচ্ছেন ইরাকিরা। দুর্নীতি, বেকারত্ব, সরকারের ওপর ইরানের প্রভাব ইত্যাদি নানা অভিযোগ নিয়ে অক্টোবর থেকে সাধারণ মানুষ সড়কে নেমে বিক্ষোভ করছে। বিক্ষোভ দমনে সরকারের নৃংসতায় এরই মধ্যে ৪৬০ মানুষ নিহত এবং ২৫ হাজার মানুষ আহত হয়েছে।

বৈরুতে সংহতির মুষ্টি : জ্বালানি ও তামাক পণ্যের ওপর বাড়তি করারোপ এবং ইন্টারনেট ব্যবহারের ওপর বিধিনিষেধের বিরুদ্ধে লেবাননের রাজধানী বৈরুতে অক্টোবরে যে আন্দোলন শুরু হয় তা থামাতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান সাদ হারিরি। কিন্তু পদ থেকে সরে গেলেও হারিরি ক্ষমতার কেন্দ্রে থেকে যাওয়ায় বিক্ষোভ চলছে।

ইরানে জ্বালানি তেল নিয়ে বিক্ষোভ : বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশ ইরানের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার কারণে নভেম্বর থেকে দেশটিতে জ্বালানি তেলের ওপর রেশনিং শুরু হয়, পেট্রলের দাম প্রায় ৫০ শতাংশ বেড়ে গেছে। যার বিরুদ্ধে ২১টি নগরীতে সহিংস বিক্ষোভ হয়। বিক্ষোভে হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের। ক্ষমতার লড়াই : গত এপ্রিলে সুদানের ক্ষমতা থেকে ওমর আল-বশিরকে উৎখাতের পর থেকেই দেশটির সেনাবাহিনী ও গণতন্ত্রপন্থিদের মধ্যে ক্ষমতার কেন্দ্রে যাওয়ার লড়াই চলছে। এতে কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছে।

রঙিন বিক্ষোভ : চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে উদ্বেগ এবং আরো উন্নত স্বাস্থ্যসেবা, অবসর ভাতা এবং শিক্ষাব্যবস্থার দাবিতে দুই মাস আগে চিলিতে বিক্ষোভ শুরু হয়। তবে বিক্ষোভে এখনো নৃশংসতার খবর পাওয়া যায়নি।

স্বাধীনতার লড়াই : স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল বার্সেলোনা বহুদিন ধরেই স্বাধীনতা চাইছে। স্বাধীনতা প্রশ্নে গণভোটের আয়োজন হলেও কেন্দ্র সরকারের কঠোর হস্তক্ষেপে তা ভন্ডুল হয়ে যায়। মাদ্রিদ সরকারের দমনের বিরুদ্ধে কাতালুনিয়ায় বিক্ষোভ তাই নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। সূত্র : ডয়েচে ভেলে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বজুড়ে,বিক্ষোভ,নাগরিকত্ব আইন,হংকং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close