প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ নভেম্বর, ২০১৯

১৫২৮ থেকে ২০১৯ : বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্ক

কয়েক দশক ধরে চলা ভারতের বহুল আলোচিত বাবরি মসজিদ-রাম মন্দির মামলার রায় অবশেষে ঘোষণা করা হয়েছে। গত শনিবার বিতর্কিত এই মামলার রায় ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট বলছে, উত্তরপ্রদেশের অযোদ্ধার বিতর্কিত সেই স্থানে রাম মন্দির নির্মাণ হবে। অন্য এক স্থানে বাবরি মসজিদ নির্মাণের জন্য মুসলিম ওয়াকফ বোর্ডকে পাঁচ একর জায়গা দেবে সরকার।

বহুল বিতর্কিত এই মামলার ইতিহাস : ১৫২৮ সালে অযোধ্যায় তৈরি হয় বাবরি মসজিদ। হিন্দুদের কিছু সংগঠন দাবি করতে শুরু করে মন্দির গুঁড়িয়ে দিয়ে সেখানে তৈরি হয়েছে এই মসজিদ। ১৮৫৩ সালে প্রথম এই ইস্যুতে বিরোধ বাঁধে।

১৮৫৯ সালে ব্রিটিশরা একটি প্রাচীর দিয়ে হিন্দু ও মুসলিমদের প্রার্থনার জায়গা আলাদা করে দেয়। এভাবেই ৯০ বছর ধরে প্রার্থনা চলছিল। ১৯৪৯ সালে প্রথম এই জমি সংক্রান্ত মামলা আদালতে যায়। সেই সময় রামের মূর্তি স্থাপন করা হয় মসজিদের ভেতরে।

১৯৮৪ সালে রাম মন্দির গড়ার দাবি নিয়ে কট্টর হিন্দুত্ববাদীরা একটি কমিটি তৈরি করেন। তিন বছর পর একটি জেলা আদালত ওই বিতর্কিত এলাকা হিন্দুদের প্রার্থনার জন্য খুলে দেওয়ার নির্দেশ দেন। মুসলিমরা তৈরি করে বাবরি মসজিদ অ্যাকশন কমিটি।

এরপর ১৯৮৯ সালে মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ওই স্থানে। ১৯৯০ সালে রাম মন্দির তৈরির সমর্থনে রথযাত্রা করেন এলকে আদবানি।

১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করে দেয় কিছু হিন্দুত্ববাদী সংগঠন। দেশজুড়ে দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়; এতে প্রাণ যায় ২ হাজার মানুষের। ১০ দিন পর তৈরি হয় তদন্ত কমিটি। ১৭ বছর বাদে ২০০৯ সালে সেই কমিটি রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্টে আদবানি, বাজপেয়ীসহ ১৭ জনের নাম ছিল।

২০০৩ সালে এই মামলার জন্য আদালত সাতজন হিন্দু নেতাকে তলব করে, তার মধ্যে বেশ কয়েকজন বিজেপি নেতাও ছিলেন। লখনউতে মুরলি মনোহর যোশি, উমা ভারতীর বিরুদ্ধে মামলা চলে। এ বছরের জুলাই মাসে ডেডলাইন দিয়ে দেওয়া হয়, যাতে ৯ মাসের মধ্যে এই মামলার রায় ঘোষণা হয়।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট একটি রায় দেয়। এতে বলা হয়, ওই বিতর্কিত জমি তিন ভাগে ভাগ করে দেওয়া হবে। নির্মৌহি আখড়া, রাম লাল্লা ও সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে ভাগ করে দেওয়া হবে। সেই রায়ে স্থগিতাদেশ দেন সুপ্রিম কোর্ট।

প্রথমে তিনজন মধ্যস্থতাকারী দেওয়া হয় এই মামলার জন্য। পরে, গত ৬ আগস্ট থেকে প্রত্যেক দিন এই মামলার শুনানি শুরু করে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অযোধ্যা মামলা,বাবরি মসজিদ,রাম মন্দির,রায়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close