সম্পাদকীয়

  ০১ মে, ২০১৯

শ্রম অধিকার নিশ্চিত করা হোক

আজ পহেলা মে। আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমজীবী ও মেহনতি মানুষের মর্যাদাকে সমুন্নত রাখার দিবস।

অষ্টাদশ শতাব্দীর শুরুতে ইংল্যান্ডের সমাজবিজ্ঞানী ও সমাজ সংস্কারক রবার্ট ওয়েন সর্বপ্রথম শ্রমিকদের আট ঘণ্টা শ্রম, আট ঘণ্টা মনোরঞ্জন এবং আট ঘণ্টা বিশ্রামের তত্ত্ব দিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন। কিন্তু অধিক মুনাফার জন্য শিল্প মালিকরা শ্রমিকদের কাজের কোনো সময় বেঁধে দিতে রাজি ছিলেন না। শ্রমিকদের দৈনিক কর্মবণ্টনের কোনো নীতিমালা ছিল না। ১৮৮৪ সালের ৭ অক্টোবর আমেরিকা ফেডারেশন অব লেবার দৈনিক আট ঘণ্টা কাজ করার দাবি তোলে। এই দাবি ক্রমেই জোরদার হলেও মালিক পক্ষ কোনো কর্ণপাত করেনি। ১৮৮৬ সালের ১ মে শ্রমিকরা ধর্মঘটের ডাক দেন। প্রায় সাড়ে তিন লাখ শ্রমিক মিশিগান অ্যাভিনিউয়ের মিছিলে যোগদানের প্রস্তুতি নিলে মালিক পক্ষ ভয় পেয়ে পুলিশ বাহিনীকে জড়ো করে। ৩ ও ৪ মে ধর্মঘট আরো ব্যাপক সাফল্য লাভ করলে পুলিশ শ্রমিক সমাবেশে গুলি চালায়। গুলিতে ১০ শ্রমিক নিহত, বহু আহত এবং গ্রেফতার হন।

৪ মে শিকাগোর ‘হে’ মার্কেট চত্বরে বিশাল সমাবেশে কে বা কারা বোমা ফাটালে পুলিশ বৃষ্টির মতো গুলিবর্ষণ করে। এক কিশোর শ্রমিক তখন তার গায়ের জামা খুলে রক্তে ভিজিয়ে লাল জামাটি উড়িয়ে দেয় পতাকা হিসেবে। আজও পৃথিবীতে শ্রমিকদের পতাকার রং লাল। ১৮৮৭ সালে চারজন বিপ্লবী শ্রমিক এঞ্জেল, ফিসার, পারসন্স ও স্পাইসকে ফাঁসি দেওয়া হয়। ফাঁসিতে ঝোলানোর ঠিক পূর্বমুহূর্তে স্পাইস বলে যান, ‘এমন এক দিন আসবে, যেদিন আমাদের নীরবতা (মৃত্যু) তোমরা যে কণ্ঠকে স্তব্ধ করতে চাও, তার চেয়েও শক্তিশালী হবে।’ বিশ্বে আজ শ্রমিকদের আট ঘণ্টা শ্রমের দাবি প্রতিষ্ঠিত হয়।

রোমান সাম্রাজ্য ধ্বংস হলে দাসপ্রথা লোপ পায় এবং দাসরা স্বাধীন হয়ে ভূমিদাস ও স্বাধীন প্রজায় পরিণত হয়। মধ্যযুগের শেষ দিকে ১৪ শতকে ইউরোপের দেশে দেশে কৃষক বিদ্রোহ ঘটতে থাকে। ১৩৫৮ সালে ফ্রান্সের কৃষকরা বিদ্রোহ করেন। এ সময় ফ্রান্স ও ইংল্যান্ডের মধ্যে শত বছরের যুদ্ধ চলছিল। কিন্তু যুদ্ধ স্থগিত রেখে ইংরেজ সৈন্যরা ফরাসি জমিদারদের এ বিদ্রোহ দমনে সহায়তা করে এবং বিশ হাজার কৃষককে হত্যা করে বিদ্রোহ দমন করে। ১৩৮১ সালে ওয়াট টাইলর নামে এক কারিগরের নেতৃত্বে কৃষকরা দল বেঁধে লন্ডন শহর আক্রমণ করলে রাজা লন্ডনের দুর্গে আশ্রয় নেন। প্রজাদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি ভঙ্গ করে আলোচনারত অবস্থায় ওয়াট টাইলরকে হত্যা করে কৃষক বিদ্রোহ দমন করেন। ১৪১৯ সালে জার্মানিতে কৃষক বিদ্রোহে নেতৃত্ব দেন ইয়ান সান। তাকেও আলোচনার কথা বলে হত্যা করা হয়। ১৫ বছর ধরে চলা কৃষক বিদ্রোহ শেষ পর্যন্ত দমিত হয়।

এ দেশে দাসপ্রথার খোঁজ পাওয়া না গেলেও কৃষক নির্যাতনের (তেভাগা আন্দোলন) ঘটনা ঘটেছে। আন্দোলন ও সংগ্রামের ফলে মানুষের বিবেকের জয় হয়েছে। মেহনতি মানুষের আন্দোলন কখনো ছিল তীব্র ও ব্যাপক, কখনো ক্ষুদ্র ও সীমাবদ্ধ, কখনো সরল ও কখনো জটিল, কখনো প্রকাশ্য, কখনো ক্ষুদ্র ও সীমাবদ্ধ, কখনো সরল ও কখনো জটিল, কখনো প্রকাশ্য, কখনোবা প্রচ্ছন্নভাবে আবর্তিত হয়ে চলে। অবশেষে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯১৯ সালে আইএলও প্রতিষ্ঠিত হয়। আমরা মনে করি, কাজ শেষে তাদের শরীরের ঘাম শুকানোর আগেই শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদান আজ সময়ের দাবি। আসুন দাবির সঙ্গে আমরা একাত্মতা প্রকাশ করি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রম অধিকার,মতামত,সম্পাদকীয়,শ্রমিক দিবস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close