সম্পাদকীয়

  ০৩ মার্চ, ২০১৯

রাসায়নিক বাণিজ্যের ছাড়পত্র জরুরি

পুরান ঢাকার নিমতলী ও চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পরও বণিক সম্প্রদায়ের বোধোদয় হয়নি। তারা এলাকা থেকে কেমিক্যালসামগ্রী অন্যত্র সরিয়ে নেওয়ার প্রশ্নে সরকারের সিদ্ধান্ত মেনে নিতে নারাজ। সরকারের উচ্ছেদ কর্মকাণ্ড শুরু হওয়ার পর ব্যবসায়ীদের পক্ষ থেকে বাধা দেওয়ার চেষ্টা করা হয়। কিন্তু সরকারের অনমনীয় আচরণে সেই বাধা দীর্ঘস্থায়ী হতে পারেনি। ঘটনাপ্রবাহে বোঝা যাচ্ছে, পুরান ঢাকা থেকে কেমিক্যাল অপসারণের কাজ অতটা সহজ হবে না। চরম ভোগবাদী কিছু মানুষের কারণে বিষয়টিকে শুরুতেই বাধার মুখোমুখি হতে হলো, যা দেশের কোটি কোটি মানুষের আকাঙ্ক্ষার বিপরীত।

পুরান ঢাকায় রাসায়নিকসামগ্রীসহ এই সম্পৃক্ত নানা ধরনের বাণিজ্যের অবস্থান অনেক পুরোনো। এই বাণিজ্যে দৈনিক ব্যাংকিং লেনদেন শতকোটি টাকার ওপর। প্রতিদিন ঘুপচিঘরে এ টাকার হাতবদল চলে আসছে। এরা সরকারের অনুমোদনের তোয়াক্কা করে না। লাইসেন্সবিহীন চলছে বছরের পর বছর। এত দিন এদের চ্যালেঞ্জ করেনি কেউ। চ্যালেঞ্জ করার দায়িত্ব যাদের ওপর অর্পিত ছিল, তারা কোনো এক অজ্ঞাত কারণে নীরব দর্শকের ভূমিকায় থেকে তাদের দায়িত্ব পালন করেছে। আর সে কারণেই বারবার দুর্ঘটনার শিকার হয়ে জীবন দিতে হচ্ছে সাধারণ মানুষকে। এ প্রশ্নে সরকারের ভূমিকাও ছিল অনেকটা ঢিলেঢালা। তবে অনেক দেরিতে হলেও সরকার এবার অনেকটা সরব বলেই মনে হচ্ছে। তাদের কার্যক্রমের ওপর আলোকপাত করে বলা যায়, প্রশাসন কিছুটা হলেও ইতিবাচক ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

গোড়ায় গলদ নিয়ে কোনো কাজ শুরু করলে তার ফলাফল ভালো হওয়ার কোনো সম্ভাবনা থাকে না। কেমিক্যাল অপসারণ কর্মসূচির ব্যাপারে এ কথা উচ্চারিত হতে পারে। এ ক্ষেত্রেও সেই গলদ বিদ্যমান। নিবন্ধন ছাড়াই রাসায়নিক পণ্যের ব্যবসা চলছে দেশের সর্বত্র। নজরদারি এড়িয়ে ঝুঁকিপূর্ণভাবে মজুদ করা হচ্ছে দাহ্য ও বিস্ফোরক উপকরণ। নজরদারি না থাকায় অথবা নজরদারিকে বশীভূত করেই চলছে প্রাণনাশি এই অবৈধ বাণিজ্য। প্রয়োজনীয় ছাড়পত্র ছাড়াই বিভিন্ন ধরনের রাসায়নিক পণ্য মজুদ করছে দেশের অসংখ্য প্রতিষ্ঠান। ঢাকা মহানগরীতেই এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি।

সম্ভবত পুরান ঢাকা থেকে কেমিক্যাল সরানোর প্রশ্নে সরকার এবার প্রতিজ্ঞাবদ্ধ হয়ে মাঠে নেমেছে। কাজও শুরু হয়েছে। তবে উচ্ছেদের পাশাপাশি অনুমোদন অথবা ছাড়পত্রের বিষয়টিকেও গুরুত্বের সঙ্গে দেখভাল করা প্রয়োজন। দেখা যাচ্ছে, উচ্ছেদ চলাকালে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাধার দেয়াল তোলার চেষ্টা করা হয়েছে এবং আগামীতে এর আশঙ্কাও আছে। আমরা মনে করি, সরকারের এই নান্দনিক কাজের সঙ্গে যারা বিরোধিতা করবে, ঢাকাসহ সমগ্র দেশের মানুষ তাদের বিপক্ষে দাঁড়াবে। সরকার দৃঢ়ভাবে তাদের সিদ্ধান্তে অটল থেকে পুরান ঢাকাকে একটি নান্দনিক শহরে পরিণত করবে—এটাই সময়ের দাবি এবং প্রত্যাশা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাসায়নিক,ছাড়পত্র,বাণিজ্য,সম্পাদকীয়,কেমিক্যাল অপসারণ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close