নতুন প্রত্যাশা নতুন বছরে

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১১:১৯ | আপডেট : ০২ জানুয়ারি ২০১৯, ১১:৩৪

সম্পাদকীয়

এমন ঘটনা খুব একটা চোখে পড়ে না। নতুন বছরের সঙ্গে নতুন সরকার। তাই প্রত্যাশাও দ্বিগুণ হতেই পারে। সম্ভবত এমন প্রত্যাশা করা অযৌক্তিকও হবে না। আমরা নতুন বছরে নতুন একটি সরকার পেতে যাচ্ছি। যে সরকারের নেতৃত্ব দেবেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। যিনি বিগত তিন দফায় দেশ পরিচালনায় নেতৃত্ব দিয়েছেন। তবে এবারেরটা কিছুটা হলেও ব্যতিক্রম। টানা তৃতীয় দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি। একাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংসদে বসবেন। নতুন বছরে আমরা তার সার্বিক মঙ্গল কামনা করি।

আমাদের দেশে তিন ধরনের নববর্ষের চর্চা হয়ে থাকে। বাংলা, হিজরি ও গেগ্রিয়ান। কিন্তু বাংলা ও হিজরি নববর্ষের ঐতিহ্যগত ও সাংস্কৃতিক তাৎপর্য ছাপিয়ে ব্যবহারিক জীবনে আমাদের অবলম্বন হিসেবে গেগ্রিয়ান বর্ষপঞ্জিকেই আমরা গ্রহণ করেছি বা গ্রহণ করতে বাধ্য হয়েছি। যিশুখ্রিস্টের জন্মের সময় থেকে হিসাব করা হয় বলে এই বর্ষপঞ্জি ‘খ্রিস্টাব্দ’ নামেও পরিচিত। এবারের নতুন বছর কিছুটা হলেও নতুনত্ব এনে দিতে সক্ষম হয়েছে। এবারের গেগ্রিয়ান নতুন বছর এমন একটি সময়ে শুরু হলো, যখন নতুন করে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছে টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করে আসা আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। এতে বছরের শুরুতে আমরা একটি বোনাস পাওয়ার সৌভাগ্য অর্জন করলাম।

সরকার বদল হলেই পূর্বসূরিদের কর্মসূচি ও প্রকল্পের ধারাবাহিকতা বাধাগ্রস্ত হয়। সরকারের ধারাবাহিকতায় কোনো পরিবর্তন না হওয়ায় এবার আর সে সম্ভাবনা থাকল না। ফলে উন্নয়নের ধারাবাহিকতা আরো গতিশীল হবে। এটাই আমাদের বিশ্বাস। কয়েক বছর ধরে বাংলাদেশের অর্থনীতি যে গতির সঞ্চার করেছে, তা অনেক দেশের কাছে ঈর্শনীয়, এ কথা প্রকাশ্য দিবালোকের মতো সত্য। আমরা এ সত্যকে শুধু ধরে রাখতে চাই না। এর গতিকে আরো বহু গুণে বাড়াতে চাই। এটাই নতুন বছরে আমাদের প্রথম প্রত্যাশা।

আশা করি, আগামীর প্রধানমন্ত্রী আমাদের সে প্রত্যাশা পূরণে সক্ষম হবেন। তবে এখানে একটি কথা না বললেই নয়, দুর্নীতিই সেই গতির পথে প্রধান অন্তরায়।

নির্বাচনপূর্ব সময়ে ইশতেহার ঘোষণাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতিকে সমূলে উৎপাটন করাই হবে তার সরকারের অন্যতম প্রধান কাজ। আমরা তার কথা আগেও বিশ্বাস করেছি এখনো করি। আর করি বলেই তার নেতৃত্বাধীন দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংসদে যাচ্ছে।

আমরা মনে করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রশ্নে আপসহীন ভূমিকায় অবতীর্ণ হবেন। আমরা সেদিনের অপেক্ষায় থাকলাম।

পিডিএসও/হেলাল