সম্পাদকীয়

  ৩০ নভেম্বর, ২০১৮

আলোর বিপরীতে অন্ধকার

আলোর বিপরীতে অন্ধকার আর অন্ধকারের বিপরীতে আলো আছে এবং থাকবে। এটাই প্রকৃতির নিয়ম। কিন্তু সমাজব্যবস্থায় এ নিয়ম অচল। এখানেও দুটো দিকই আছে। তবে মানুষ আদিকাল থেকে লড়াই করছে অন্ধকারকে দূর করে সমাজকে আলোকিত করতে। সমাজকে আলোকিত করার নামই হচ্ছে সভ্যতা। আমরা সভ্য সমাজের সদস্য হতে চাই। নানা প্রতিকূলতার মাঝেও এই চাওয়াটাই আমাদের লক্ষ্য। বিশ্বজুড়ে সে লক্ষ্যে কাজ কম হয়নি এবং তা অব্যাহত আছে। তবু কেন জানি মনে হয় বর্তমান সময়ে আমরা অন্ধকার সরাতে গিয়ে বারবারই অন্ধকারের অতলান্তে গিয়ে সাঁতার কাটছি।

দেশের সর্ব দক্ষিণের উপজেলা টেকনাফ। গত আগস্ট থেকে রোহিঙ্গার ঢলে বেসামাল টেকনাফ। এ বেসামাল চাপ সামলে নেওয়ার ক্ষমতা সেখানকার জনসমষ্টির থাকার কথাও নয়। তাদের জন্য এটি একটি উটকো সংকটও বটে। তবে এই সংকট থেকে বহু গুণ সংকট তৈরি করেছে ইয়াবা। ওষুধের ট্যাবলেটের আদলে এই মাদকের উৎসও মিয়ানমার। গত সাত-আট বছরে পাচার ও সেবন বেড়েছে কয়েকগুণ। ইয়াবার স্বর্গরাজ্য হিসেবে খ্যাত টেকনাফ ও উখিয়ার সাধারণ মানুষ ইয়াবা কারবারিদের কাছে অসহায়। তাদের দাপটের সামনে মাথা উঁচু করে কথা বলার সাহস কারো নেই। ইয়াবার কারণে নানা সামাজিক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সাধারণ মানুষকে। মানুষের মাঝে বিশ্বাসের ভিত নষ্ট হয়ে গেছে।

পরিবেশ বলছে, ঘরের মানুষকেও বিশ্বাস করতে পারছেন না তারা। কাচের ভাঙা বাসনের মতো টুকরো টুকরো হয়ে যাচ্ছে সামাজিক বন্ধন। সাধারণ মানুষের অভিযোগ, ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা ভ্রমণকালীন বিড়ম্বনায় পড়তে হয়। টেকনাফের নাম শুনলে এখন কোথাও হোটেল কক্ষ ভাড়া দেওয়া হয় না। কারণ তারা ইয়াবার স্বর্গরাজ্য থেকে এসেছেন। আবার স্থানীয় হোটেলের চিত্রও এক। সেখানেও টেকনাফের স্থানীয় লোকদের ভাড়া দেওয়া হয় না। জেলার কারো সুপারিশের ক্ষেত্রেও অনেক যাচাই-বাছাই করা হয়। ঘর ভাড়া দেওয়ার ব্যাপারে বাড়িওয়ালারাও শঙ্কিত থাকেন। আস্থার সংকটে ভোগেন।

এ তো হলো অন্ধকারের চিত্র। পাশাপাশি আলোও আছে। দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র এখন টেকনাফে। অন্ধকার দূর করার কাজে এই প্রকল্প এখন একটি অনুকরণীয় বিষয়। সম্ভবত ইয়াবা স্বর্গরাজ্য থেকেই আগামীতে বাংলাদেশের ঘরে ঘরে আলোকবর্তিকা হয়ে পৌঁছে যাবে সৌরবিদ্যুৎ। আলোকিত হবে বাংলাদেশ। অন্ধকারে নিমজ্জিত ইয়াবা সাম্রাজ্যের পতন ঘটাবে এই সৌরবিদ্যুৎ। আমরা সেদিনের অপেক্ষায় থাকলাম। থাকলাম সেই আলোকিত মানুষটির অপেক্ষায়। যার নেতৃত্বে অন্ধকার কেটে যাবে, জঞ্জাল হবে ভস্মীভূত—এটাই আমাদের প্রত্যাশা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অন্ধকার,আলো,সম্পাদকীয়,ইয়াবা,টেকনাফ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close