সম্পাদকীয়

  ২৭ অক্টোবর, ২০১৮

আর্থিক খাতে বিশৃঙ্খলা রোধ জরুরি

এ মুহূর্তে অর্থনীতিতে বিশৃঙ্খলা একটি ব্যাধি হিসেবে চিহ্নিত করেছেন দেশের প্রথিতযশা অর্থনীতিবিদ ও শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা। তাদের মতে, দেশ থেকে টাকা পাচার বাড়ছে। একই সঙ্গে ব্যাংক ও শেয়ারবাজারের বিশৃঙ্খলা নিয়েও চিন্তিত তারা। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক জরিপে অংশ নেওয়া ৬১ শতাংশ ব্যবসায়ী এ রকমটাই মনে করছেন।

এমতাবস্থায় অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা মনে করছেন, আর্থিক খাতে শৃঙ্খলা ফেরাতে সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন। আর এ কারণেই রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে শেয়ারবাজার (আর্থিক খাত) সংস্কারের সুস্পষ্ট ঘোষণা থাকতে হবে। অন্যথায় পরিস্থিতি খারাপের দিকে গড়াবে এবং দেশের সামগ্রিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

আর্থিক বিশৃঙ্খলার কথা বলতে গিয়ে বিশেষজ্ঞরা ব্যাংকে সুশাসনের ঘাটতির কথা উল্লেখ করেছেন। একই সঙ্গে সাম্প্রতিক সময়ে আমদানি ব্যয় মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার প্রতি ইঙ্গিত করে বলেছেন, বিষয়টি স্বাভাবিক নয়। সাধারণত নির্বাচনী বছরে টাকা পাচারের ঘটনা বৃদ্ধি পায়। বিদ্যমান এ সমস্যা নিরসনে রাজনৈতিক দলগুলোর রাজনৈতিক ইশতেহারে সুনির্দিষ্টভাবে কার্যকরী পদক্ষেপের ঘোষণা আজ জরুরি হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে ব্যাংক থেকে বেপরোয়াভাবে ঋণ দেওয়া হচ্ছে। ফলে খেলাপি ঋণের পরিমাণ সব সীমাকে অতিক্রম করেছে।

বিশেষজ্ঞদের মতে, ব্যাংকিং খাতে কমিশন গঠনসহ ব্যাপক সংস্কার না হলে সামগ্রিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব দেশের অর্থনীতিকে দুর্বল করবে। তারা লিকেজ, ইভেশন ও মানি লন্ডারিংয়ের কথা উল্লেখ করে বলেছেন, কর আদায়ে দুর্বলতা, ইচ্ছাকৃতভাবে কর না দেওয়া এবং টাকা পাচার এ সময়ে বাংলাদেশের অর্থনীতির জন্য একটি বড় ধরনের হুমকি। এ ছাড়া আর্থিক খাতের শৃঙ্খলা না থাকায় এ খাতের সুযোগ সুবিধা একটি স্রোতে প্রবাহিত হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, বর্তমানে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ৮৯ হাজার কোটি টাকা। এ ছাড়া ৪৫ হাজার কোটি টাকার খেলাপি ঋণ অবলোপন করা হয়েছে। প্রতিদিনই এ হার বাড়ছে।

আর এ কারণেই দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ এবং ব্যবসায়ীরা বলেছেন, নির্বাচনী ইশতেহারে এ খাতে স্বচ্ছতা বাড়াতে পদক্ষেপের ঘোষণা থাকাটা আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে। প্রতিটি রাজনৈতিক দল এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তে এগিয়ে আসবে—এটাই প্রত্যাশা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আর্থিক খাত,অর্থনীতিতে বিশৃঙ্খলা,টাকা পাচার,ব্যাংকিং খাত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close