সম্পাদকীয়

  ২৩ অক্টোবর, ২০১৮

সম্ভাবনার দুয়ার উন্মোচিত হোক

দেশের যেকোনো দুঃসংবাদে জনগণ যেমন ব্যথিত হয়। আবার সাফল্যেও হয় অনুপ্রাণিত। নতুন উদ্যামতায় আশায় বুক বাঁধে, আর এটাই তো স্বাভাবিক। কারণ ব্যর্থতার মোড়কে কেউ নিজেকে আবৃত করতে চান না। চান সাফল্য, আর যার সঙ্গে যুক্ত থাকবে দেশ ও দেশের মানুষের ব্যাপক স্বার্থ। বলা হচ্ছে, বর্তমান সময়ে বাংলাদেশের শহরাঞ্চলগুলোয় বর্জ্যের পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলছে। শুধু ঢাকা মহানগরীতে প্রতিদিন পাঁচ হাজার টন বর্জ্য তৈরি হয়। যে বর্জ্য থেকে কমপক্ষে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। সর্বোপরি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ফলে পরিবেশ যেমন সুন্দর হবে, তেমনি বাড়বে রাজস্ব আয় এবং সৃষ্টি হবে দীর্ঘমেয়াদি কর্মসংস্থান। একই সঙ্গে এটি ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে।

উন্নত বিশ্বের অনেক দেশেই এ প্রযুক্তির মাধ্যমে একাধারে চলছে বর্জ্য ব্যবস্থাপনা, অন্যদিকে জ্বালানি সমস্যা দূরীকরণেও থাকছে এ প্রযুক্তির অবদান। ঠিক সে লক্ষ্যে চট্টগ্রাম মহানগরীতে বর্জ্য থেকে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গত রোববার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেছে চসিক। চুক্তি অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি গড়ে উঠলে এই বাণিজ্যিক রাজধানীতে বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আসবে এবং পরিবেশ উন্নয়নের পাশাপাশি পূরণ হবে নগরবাসীর বিদ্যুৎ চাহিদা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিটি মেয়র প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে উল্লেখ করে বলেন, প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে পিডিবি। সিটি করপোরেশন বিনামূল্যে তাদের জায়গা দেবে। আবর্জনার সুষ্ঠু ব্যবস্থাপনা ও ব্যবহার নিশ্চিত করে পরিবেশবান্ধব নগর গড়তে এবং বিদ্যুৎ প্লান্ট স্থাপনে এ উদ্যোগ।

তবে আমরা জানি, ঢাকা মহানগরীর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ চলছে। কিন্তু এখন পর্যন্ত এর কোনো দৃশ্যমান অগ্রগতি নেই। তবে দেশের অনেক সাফল্যের সূতিকাগার চট্টগ্রাম। আমরা চাই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের এই সম্ভাবনার দুয়ার সেখান থেকেই উন্মোচিত হোক।

এটা কারো অজানা নয়, জীবিকার সন্ধানে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ক্রমবর্ধমান হারে জনসংখ্যা বাড়ছে। উৎপাদিত হচ্ছে বর্জ্য, যা পরিবেশকে মারাত্মক হুমকির মুখে ঠেলে দিচ্ছে। ফলে বায়ুদূষণ, পানি দূষণের মতো সমস্যা সৃষ্টি করছে রোগব্যাধি। পরিকল্পিতভাবে বর্জ্য সংগ্রহ করতে না পারা, সঠিক ব্যবস্থাপনা না থাকা এবং যুগোপযোগী ব্যবস্থা করতে না পারার কারণে গৃহস্থালি বর্জ্য দূষণ হয়ে পরিবেশের সমস্যা সৃষ্টি করছে। সুষ্ঠু পরিবেশসম্মত নগর গড়ে তোলার পূর্বশর্ত হিসেবে বিজ্ঞানভিত্তিক বর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই। আর সে লক্ষ্যেই জীবাশ্ম জ্বালানির পাশাপাশি নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে প্রতিনিয়ত চেষ্টা চলছে বিদ্যুৎ খাতের উন্নয়ন ঘটানোর। ইতোমধ্যে দেশের বিদ্যুৎ খাতে নানা বিপ্লব ঘটেছে। বর্জ্য বিদ্যুৎ উৎপাদন সেই বিপ্লবেরই একটি অংশ; যার মাধ্যমে পরিবেশ যেমন উন্নত হবে, তেমনি আলোকিত হবে দেশ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্ভাবনা,সম্পাদকীয়,বর্জ্য,বিদ্যুৎ উৎপাদন,জ্বালানি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close