সম্পাদকীয়

  ০৪ অক্টোবর, ২০১৮

দায়িত্বে অবৈধ পরিচালক

বৈধ আর অবৈধ। এই দুয়ের সমন্বয়ে চলছে দেশ। তবে মুক্তিযুদ্ধে যে ত্রিশ লাখ মানুষ স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে তাদের জীবন উৎসর্গ করেছিলেন তাদের কেউই অবৈধকে বৈধ করার জন্য এ কাজ করেননি। করেছেন দেশের অবৈধ কর্মকাণ্ডকে সমূলে উচ্ছেদ করার লক্ষ্যে। বাস্তবতা বলছে, তাদের সে স্বপ্ন পূরণ হয়নি। অপূর্ণই থেকে গেছে। সমাজে ছড়িয়ে-ছিটিয়ে থাকা নানা কর্মযজ্ঞের মধ্যে এই অপূর্ণতাকে খুঁজে পাওয়া যায়। আরো অনেক প্রতিষ্ঠানের মতো ঢাকা ওয়াসা এ মুহূর্তে তার প্রমাণ রেখেছে।

ওয়াসার অর্গানোগ্রামে পরিচালক পদ বলে কিছু নেই। তবু এই পদে দুজনকে নিয়োগ দেওয়া হয়েছে। ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) অনুপস্থিতিতে এমডির দায়িত্ব পালন করেন পরিচালকদ্বয়ের একজন। এমডির অনুপস্থিতিতে দাফতরিক সব ধরনের নথিপত্রে স্বাক্ষর করছেন এরা। মিডিয়ায় প্রকাশিত তথ্য সে কথাই বলেছে। স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠেছে, যে বা যাদের নিয়োগের কোনো বৈধতা নেই তারা কীভাবে এত বড় মাপের একটি প্রতিষ্ঠানের এমডির দায়িত্ব পালন করেন! এ ব্যাপারে স্থানীয় সরকার মন্ত্রণালয় ওয়াসাকে একাধিকবার সতর্ক করে চিঠি দিয়েছে। তবে ওয়াসার এমডি তা আমলে নেননি। বিষয়টি নিয়ে প্রশাসন ও ঢাকা ওয়াসা বোর্ড সদস্যদের মধ্যে ক্ষোভের বীজ বপন হয়েছে।

ওয়াসা বোর্ডে এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ঢাকা ওয়াসায় যে দুজন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে, সেখানে বোর্ড অনুমোদন দেয়নি। কারণ, ওয়াসার অর্গানোগ্রামে পরিচালকের কোনো পদ নেই। অর্গানোগ্রাম অমান্য করে ওই দুজনকে পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আবার তাদেরই একজনকে এমডির দায়িত্ব দেওয়া হচ্ছে, ‘যা অবৈধ’।

বিষয়টিকে কোনো বিবেকবান মানুষ সমর্থন দিতে পারে না। তাছাড়া অগণিত আত্মত্যাগের মধ্য দিয়ে অর্জিত একটি স্বাধীন রাষ্ট্রের কোনো নাগরিকই এই কর্মকাণ্ডকে সমর্থন করতে পারে না। তবু অজ্ঞাত কোনো কারণে ঘটেই চলেছে এই অরাজগতা। আমরা এর অবসান চাই। একই সঙ্গে দাবি উত্থাপন করে বলতে চাই, অচিরেই এ ধরনের অবৈধ কর্মকাণ্ডের অবসান ঘটিয়ে শহীদদের আত্মার প্রতি সম্মান প্রদর্শন করা হোক।

আমরা মনে করি, মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে হলে এসব অবৈধ কর্মের কবর রচনা করাই হবে দেশ ও জাতির অন্যতম প্রধান কাজ। আশা করি, দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ বিষয়টি বিবেচনায় নিয়ে অবৈধ কর্মকাণ্ডের হাত থেকে দেশ ও জাতিকে রক্ষা করবেন—এটাই যোলো কোটি মানুষের আশা এবং প্রত্যাশা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরিচালক,অবৈধ,দায়িত্ব,ঢাকা ওয়াসা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close