সম্পাদকীয়

  ২৩ সেপ্টেম্বর, ২০১৮

হালে পানি পাচ্ছে না

সমাজকে শৃঙ্খলাবদ্ধ করার লক্ষ্যে পরিকল্পনার যেন শেষ নেই। কিন্তু কোনো কিছুতেই যেন শৃঙ্খলার গলায় ঘণ্টা পরানো সম্ভব হয়ে উঠছে না। ঢাকা শহরকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য চেষ্টার যেন শেষ নেই। অনেক ঘটনা-দুর্ঘটনা ঘটে যাওয়ার পরও যানজটমুক্ত হতে পারেনি রাজধানী।

পরিবহন খাত এখনো স্বাধীন। কোনো আইন বা প্রশাসনের তোয়াক্কা করে চলার প্রয়োজন আছে বলে মনে করে না তারা। শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে নতুন কোনো আইন তৈরি হলেও সে আইন বদলে দেওয়ার ক্ষমতা তাদের আছে। সম্ভবত ক্ষমতার অনেকাংশে তারা নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে বলে অনেকের ধারণা।

ঢাকাকে বাসযোগ্য, যানজটমুক্তসহ পরিবহন খাতকে সুশৃঙ্খল করার মেগা পরিকল্পনা নেওয়া হলেও হালে পানি পাচ্ছে না সেই ‘কল্পনা’। বিশ্লেষকরা দুর্নীতিকে এর অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করে বলেছেন, বিভিন্ন সংস্থা-কর্তৃপক্ষ এবং তৃতীয় পক্ষের স্বার্থসংরক্ষণ করতে গিয়ে মেগা পরিকল্পনার মহা দুরবস্থা। একইসঙ্গে তারা এও বলেছেন, কঠিন হলেও অসম্ভব নয়। দুর্নীতিকে কক্ষচ্যুত করতে পারলে কেবল পরিবহন খাতই নয় সব খাতের মেরামত সম্ভব। কিন্তু সাধারণ মানুষের প্রশ্ন, দুর্নীতির গলায় ঘণ্টা পরাবে কে!

পাশাপাশি বিশেষজ্ঞরা আরো বলেছেন, রাজধানী ঢাকার যানজট সমস্যার সমাধান করতে সরকার ও সিটি করপোরেশন রাজধানীর ভূখণ্ড ব্যবহার ও নতুন নতুন যেসব রাস্তা তৈরি করেছে সেখানে কোনো গাইডলাইনের গন্ধ খুঁজে পাওয়া যায় না। একটি রাস্তা তৈরির আগে অনেক কিছুই বিবেচনায় আনতে হয়, সেদিকে খেয়াল না করেই সব পরিকল্পনা বাস্তবায়নের দিকে এগিয়ে গিয়েছে।

তবে অনেক ক্ষুদ্র মাপের হলেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক প্রমাণ করেছেন সততা এবং দেশ প্রেমের রক্ত কণিকা যদি দেহের মধ্যে থাকে তাহলে সব অসম্ভবকে সম্ভব করা যায়। স্বল্প সময়ের মধ্যে তিনি গুলশান এলাকায় যান চলাচলকে ভদ্রস্থ করতে সমর্থ হয়েছিলেন। সেখানকার ফুটপাত এখন রাজধানীর জন্য আদর্শ।

একই সঙ্গে বিশেষজ্ঞদের মতে, ঢাকা থেকে অনেক প্রতিষ্ঠানকে বিকেন্দ্রীয়করণের আওতায় আনতে হবে। তা না হলে ঢাকামুখী মানুষের স্রোত কখনোই প্রতিহত করা সম্ভব হবে না। আর এই স্রোত প্রতিহত করা না গেলে ঢাকাকে বাসযোগ্য, যানজটমুক্তসহ পরিবহন খাতকে সুশৃঙ্খল করার কোনো কর্মসূচিকেই বাস্তবায়ন করা অসম্ভব হয়ে দাঁড়াবে।

আমরা মনে করি, সরকার এবং সুনির্দিষ্ট কর্তৃপক্ষ বিশেষজ্ঞদের পরামর্শকে আমলে নিয়ে মেগা পরিকল্পনাকে এগিয়ে নেওয়ার কাজে এগিয়ে যান। বিষয়টি আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে। দুর্নীতিমুক্ত বাংলাদেশ, যানজটমুক্ত ঢাকা এবং সুশৃঙ্খল পরিবহন খাত দেখতে চায় দু-চারজন পথভ্রষ্ট ছাড়া এদেশের ১৬ কোটি মানুষ। আমরাও সেই ১৬ কোটি মানুষের পক্ষে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা শহর,যানজট,দুর্নীতিমুক্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close