সম্পাদকীয়

  ১৯ জুলাই, ২০১৮

সুদ কমাতে গড়িমসি

কে কার কথা শোনে! এখানে সবাই রাজা। তবে রাজা হলেও তাদের কোনো রাষ্ট্র নেই। আছে প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের কর্ণধার এরা। রাষ্ট্রের প্রতি যেটুকু সম্মান দেখানোর প্রয়োজন, সম্ভবত কোনো এক অজ্ঞাত কারণে রাষ্ট্র সে সম্মানটুকু পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। অর্থাৎ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সে সম্মানটুকুও দেখানো হচ্ছে না। তাদের আচরণে ঔদ্ধত্যের ছাপ পরিলক্ষিত হয়েছে।

বাজেট ঘোষণার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সভায় তিনি ব্যাংকঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার নির্দেশ দেন। এই সভায় শীর্ষস্থানীয় ব্যাংক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। তাদের উদ্দেশেই প্রধানমন্ত্রীর এই নির্দেশনা।

আমরা মনে করি, দেশের প্রধান নির্বাহী যেকোনো অবস্থায় যখন কোনো নির্দেশনা দেবেন তখন তা আইনের মর্যাদা পাবে। তবুও বলতে হয়, পরে প্রধানমন্ত্রীর দফতর থেকে এ বিষয়ে উদ্যোগ নিতে বলা হয় বাংলাদেশ ব্যাংককে। বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করে।

পরবর্তীতে বেসরকারি ব্যাংকের উদ্যোক্তা পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর সভায় সব ঋণের সর্বোচ্চ সুদ ৯ শতাংশে এবং আমানতের সুদ ৬ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দেয় এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তা কার্যকর করার কথাও জানায়। সংগঠন বিএবির সদস্য সংখ্যা ৩৭। এর মধ্যে ওই দিনের সভায় ২৬টি ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সুদের হার কমাতে তারা এ দিন নীতিগতভাবে একমত হয়ে সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, আজ অবধি সুদের হার সিঙ্গেল ডিজিটে নামতে পারেনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকসহ সরকারের একাধিক সংস্থা বিএবির একাধিক ব্যাংকের ওপর প্রবল চাপ প্রয়োগ করেও কোনো ইতিবাচক ফল আনা সম্ভব হয়নি। অবস্থা যেখানে ছিল সেখানেই স্থিরচিত্তে দাঁড়িয়ে আছে। মনে হচ্ছে, এই প্রতিষ্ঠানসমূহ তাদের নিজস্ব নিয়মে চলার ক্ষমতা রাখে। রাষ্ট্রের কোনো নিয়ম-কানুনের তোয়াক্কা করে না। তাদের এই ঔদ্ধত্যপূর্ণ আচরণ দেখে সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগতেই পারে। পাবলিক বলছে, ওদের এই ঔদ্ধত্যের পেছনে সাহসের জোগান দিচ্ছে কে?

এ ক্ষেত্রে বলতে হয়, এদের ক্ষমতা যেন আকাশছোঁয়া। যেখানে পৌঁছানোর ক্ষমতা সম্ভবত প্রশাসনের কারো হাতে গচ্ছিত নেই। এমতাবস্থায় আমরা রাষ্ট্রের কাছে শুধু এটুকু প্রার্থনা করতে পারি, হে রাষ্ট্র; এসব দেবতার হাত থেকে আমাদের রক্ষা কর। আমরা যে খুবই সাধারণ। এ দেশের অবহেলিত স্বপ্নভুক ১৬ কোটি মানুষ। দেশপ্রেম যাদের একমাত্র শক্তি ও সম্পদ ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুদের হার,সুদ,ব্যাংক,ব্যাংকঋণ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist