সম্পাদকীয়

  ০৪ জুলাই, ২০১৮

প্রচণ্ড খরার মাঝে এক পশলা বৃষ্টি

প্রচণ্ড খরার মাঝে এক পশলা বৃষ্টি। কার না ভালো লাগে! আর এই ভালোলাগার সঙ্গে অন্য কোনো ভালোলাগার কোনো তুলনা চলে না। এই ভালোলাগার তৃপ্তিকে পৃথিবীর কোনো পাল্লায় তুলে পরিমাপ করা সম্ভব নয়। পত্রপত্রিকার বদান্যতায় প্রতিদিন কতশত খবরের সঙ্গে আমরা পরিচিত হই।

কিন্তু কটা সংবাদইবা আসে আমাদের জন্য শুভ হয়ে! সংখ্যাগত দিকে পত্রিকার সবটাই জুড়ে থাকে শোক অথবা কষ্টের লেবাসে ঢাকা নির্মম বাস্তবতা। মাঝেমধ্যে এক পশলা বৃষ্টির মতো নেমে আসে দু-একটা শুভবার্তা। যেমন গতকাল এসেছিল একটি।

রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে শ্রমিকদের মজুরি বেড়ে দ্বিগুণ হচ্ছে। এ-সংক্রান্ত আইনের একটি খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যেখানে ন্যূনতম মজুরি ধরা হয়েছে ৮ হাজার ৩০০ থেকে সর্বোচ্চ ১১ হাজার ২০০ টাকা। অর্থনৈতিক বৈষম্যের টানাপড়েনের সময় এ উদ্যোগকে সাধুবাদ জানাতেই হয়। সরকারি কর্মচারীর বেতন কাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখেই এ নতুন কাঠামো। এর আগে রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের ন্যূনতম মজুরি ছিল ৪ হাজার ১৫০ থেকে ৫ হাজার ৬০০ টাকা। দেশের সার্বিক অর্থনৈতিক বৈষম্য নিরসনের ক্ষেত্রে এ সিদ্ধান্ত ব্যাপক পরিবর্তন আনতে না পারলেও একটি ইতিবাচক উদাহরণ তৈরিতে সক্ষম হয়েছে। আমরা আশা করি, সরকারের এই বৈষম্য নিরসনে এই আশাজাগানিয়া কাজের সঙ্গে বেসরকারি শিল্পপ্রতিষ্ঠানও এগিয়ে আসবে।

অর্থনীতিতে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে দেশের প্রতিটি মানুষের জীবনযাপনে ইতিবাচক পরিবর্তন আসবে। এটা কোনো অস্বাভাবিক ঘটনা নয়। বাংলাদেশে তার প্রতিফলন চোখে পড়ছে। একসময়ের তলাবিহীন ঝুড়ি এখন মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছে তা মুক্তবাজার অর্থনীতির মতো একটি বাণিজ্যিক প্রতিযোগিতার মধ্যে নিজের অবস্থানকে সুদৃঢ় রাখার মধ্য দিয়ে।

আমরা মনে করি, একটি মহল্লায় ২০ পরিবারের মধ্যে দুই পরিবারের অর্থনৈতিক অবস্থা খুব ভালো হলেই আমরা বলতে পারি না, মহল্লার সবাই ভালো আছেন। বিপরীতে ২০ জনের অর্থনৈতিক অবস্থা যদি ভালোকে স্পর্শ করার মতো হয়, তাহলে আমরা নির্দ্বিধায় বলতে পারি, আমিও ভালো আছি। এখানে আমি বলতে আমরা অর্থাৎ সবাইকে বোঝানো হয়েছে।

একটি দেশের অর্থনীতিকে তখনই গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে, যখন সমাজে মানুষের অর্থনৈতিক বৈষম্যের ব্যাপকতা হ্রাস পেয়ে একটি সহনশীল অবস্থানে এসে দাঁড়াবে। রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি দ্বিগুণ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলতে হয়, আমরা আরো ভালো কিছু পাওয়ার প্রত্যাশায় থাকলাম।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্পাদকীয়,শ্রমিকদের মজুরি,অর্থনৈতিক বৈষম্য,শ্রমিক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist