সম্পাদকীয়

  ২০ জুন, ২০১৮

বিশ্বকাপ ফুটবল

বদলে যাচ্ছে সমীকরণ

প্রবচন বলছে, ‘সময়ই হচ্ছে সবচেয়ে বড় ঘাতক’। এবারের বিশ্বকাপই সে কথাটি নতুন করে আমাদের চিন্তা ও চেতনার বাক্সে নাড়া দিয়ে গেল। শুরুতেই হোঁচট। একটি নয়। বেশ কয়েকটি। স্বপ্নভঙ্গ হয়েছে অনেক ফুটবলপ্রেমীর। তারা যা আশা করেছিলেন, তাদের দল তা দেখাতে পারেনি। শুধু পারেনি বললে ভুল বলা হবে। এক কথায় তারা ব্যর্থ হয়েছে। ব্যক্তিপর্যায়েও তারকাখচিত খেলোয়াড়রা তাদের সুনাম ধরে রাখতে পারেননি। একমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো ছাড়া। এ সুবাদে রোনালদো তার ভক্তের সংখ্যা আরো কিছুটা বাড়িয়ে নিতে সক্ষম হয়েছেন বলেই অনেকের ধারণা।

খেলা তো সবে শুরু। এখনো অনেক বাকি। শেষতক খেলা কোনদিকে মোড় নেবে, তা বলা খুব কঠিন হলেও বলা যায়, এবারের বিশ্বকাপ ফুটবলে আরো অনেক অঘটন ঘটার সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দেওয়া যাবে না। অঘটন ঘটবে। অনেক ফুটবলপ্রেমীর চোখের পানিতে মাটি ভিজবে। তবে নতুন কেতনের জয়গান সেই পানিতে সিক্ত হয়ে নিজেকে মহিমান্বিত করার সুযোগ পাবে। প্রকৃতির নিয়মেই পুরনোকে তার জায়গা ছেড়ে দিতে হবে। আর নতুনের কোলাহলে পূর্ণ হবে সেই পবিত্র স্থান। এবারের বিশ্বকাপ ফুটবলের চূড়ান্তপর্বে আসতে পারেনি ফুটবলের দুই পরাশক্তি ইতালি ও নেদারল্যান্ডস। তাদের পেছনে ফেলে উঠে এসেছে নতুনরা।

এবার এই বিশ্বকাপের শুরুতেই হোঁচট খেতে শুরু করেছে ফুটবলের পরাশক্তি দেশগুলো। আর এই হোঁচটের মধ্য দিয়ে ব্যতিক্রম হয়ে দাঁড়াচ্ছে রাশিয়া বিশ্বকাপ। এ পর্যন্ত যেটুকু খেলা হয়েছে, তা থেকে একটি মেসেজ ফুটবল দুনিয়ায় সুনামি প্রলয় হয়ে ঘুরতে শুরু করেছে। সেই মেসেজটি হলো, যে দল মাঠে গতির চমক দেখাতে পারবে, তার ঘরেই উঠবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের মর্যাদা। সঙ্গে থাকতে হবে ওয়ান টাচ ফুটবলের নান্দনিক কারুকার্য। এ দুয়ের সমন্বয়েই কি চূড়ান্ত সফলতা এনে দেওয়ার জন্য সবকিছু—এ প্রশ্নের জবাবে বলতে হয়, ‘না’। সবকিছু নয়। প্রয়োজন গোলদাতা বা স্ট্রাইকারের। তবে এ ক্ষেত্রেও কথা থেকে যায়। একজন স্টাইকার দিয়ে সাজানো দলের জন্য ম্যাচ জেতা খুব কঠিন হয়ে পড়বে। নিদেনপক্ষে দুজন প্রায় সমমাপের গোলদাতাকে মাঠে থাকতে হবে। তিন হলে ভালো হয়। ক্লাব কাপ ফুটবলে আমরা রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দিকে তাকালেই তা অনুভব করতে পারি। একজন স্ট্রাইকার প্লেয়ার নিয়ে খেললে বরাবর যা হয়েছে, এবারও তার ব্যতিক্রম হওয়ার কোনো সম্ভাবনাও নেই। একজনকে মার্কিং করা খুবই সহজ। আগেও তাই হয়েছে। এবারও তাই হচ্ছে এবং হবে।

সময় বদলেছে। সঙ্গে সঙ্গে সবকিছুই বদলে যাচ্ছে। ফুটবলের গতি-প্রকৃতিতেও রদবদল কম হচ্ছে না। আগামী দিনে যদি দলের ১০ জনকে স্ট্রাইকারের ভূমিকায় অবতীর্ণ হতে দেখা যায়, তখনো অবাক হওয়ার কিছুই থাকবে না। কেননা, বিশ্বকাপ ফুটবল আমাদের সেদিকেই মনোযোগ আকৃষ্ট করার কথাই বলছে। তবে এ কথাও সত্য, তখনো রোনালদো, মেসি ও নেইমাররা থাকবেন স্বীয় প্রতিভায় উজ্জ্বল হয়ে। আমরা সব সময়ই তাদের সাফল্য কামনা করি এবং করব। কেননা, নান্দনিক ফুটবলের অগ্রযাত্রা অব্যাহত থাকুক—এটাই বিশ্ববাসীর প্রত্যাশা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বদলে যাচ্ছে সমীকরণ,সমীকরণ,সম্পাদকীয়,বিশ্বকাপ ফুটবল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist