সম্পাদকীয়

  ৩১ মার্চ, ২০১৮

আদি বুড়িগঙ্গার আর্তনাদ

দীর্ঘদিন ধরেই সে কাঁদছে। কিন্তু তার এ কান্না সমাজের কর্ণকুহরে এখনো পৌঁছায়নি। সম্ভাবনাও কম। বধিররা কেবল নিজের কান্নাধ্বনি শোনার ক্ষমতা রাখে। অন্যের কান্না শোনার ক্ষমতা তাদের থাকে না। সমাজ যদি বধির হয়, সেখানেও এর কোনো ব্যত্যয় হবে না। তাই আদি বুড়িগঙ্গা চ্যানেলকে আর রক্ষা করা গেল না। তার আকাশ বিদীর্ণ করা আর্তনাদ বধির সমাজের কর্ণকুহরে প্রবেশের ব্যর্থতা কাঁধে নিয়ে সে এখন আইসিইউতে।

প্রমত্ত বহমান আদি বুড়িগঙ্গা চ্যানেল এখন আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। চ্যানেলটি এখন বসতি, শিল্প-কারখানা ও হাসপাতাল বর্জের একচেটিয়া দখলে। আইসিইউতে শুয়ে থাকা চ্যানেলটিকে দেখে এখন আর বোঝার কোনো উপায় নেই, একসময় এ চ্যানেলটি ছিল বহমান এক প্রমত্ত নদী। সুসভ্য সমাজের সর্বভূখ অসভ্য মানুষরা নতুন করে এ চ্যানেলটির শেষকৃত্ত অনুষ্ঠানের আয়োজনে ব্যস্ত হয়ে পড়েছে। তাদের বিষাক্ত নখের আঁচড়ে নতুন করে ক্ষতবিক্ষত হতে হচ্ছে মৃতপ্রায় এই আদি বুড়িগঙ্গাকে।

নদী এবং জলাশয় রক্ষার ব্যাপারে সরকারের সুস্পষ্ট ঘোষণা থাকার পরও সরকারি প্রশাসনের নাকের ডগায় বসে দখলদারদের এহেন অনৈতিক কর্মকাণ্ড অব্যাহত থাকবে—তা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। এই দখলের প্রতিবাদে এলাকার হাজার হাজার মানুষ তাদের নানামুখী কর্মকাণ্ডের মধ্য দিয়ে তাদের চাওয়া-পাওয়াকে তুলে ধরেছেন। কিন্তু তাদের সেই প্রতিবাদে বিষবৃক্ষের একটি পাতাও ঝরে পড়েনি।

অভিজ্ঞজনরা বলছেন, দখলদাররা সমাজে অনেক প্রভাবশালী। তাদের ক্ষমতাও অনেক। শোনা যায়, তাদের হাত নক্ষত্রের কাছাকাছি পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে। তাই সরকারের পরিবর্তন হলেও এদের কোনো পরিবর্তন নেই। তবে, অভিজ্ঞজনরা এ কথাও বলেছেন, অসম্ভব বলে কিছু নেই। সমাজের আবর্জনা পরিষ্কার করার জন্য একটি সিদ্ধান্তই যথেষ্ট।

আমরা হাতিরঝিল পরিষ্কার করার সময় সততার পরিচয় পেয়েছি। আমরা তেজগাঁও থেকে ফার্মগেট ডাইভার্সন রোডের আমূল পরিবর্তনের বিষয়টিও অবলোকন করেছি। একটি সিদ্ধান্তই অনেক কিছুকে অনেকভাবেই পরিবর্তন করতে পারে। অনৈতিকতাকে আবর্জনার স্তূপে ছুড়ে ফেলার ক্ষমতা রাখে। যদি সেই সিদ্ধান্তের পেছনে রাষ্ট্রের সমর্থন থাকে।

পাশাপাশি যার ওপর অথবা যে প্রতিষ্ঠানকে কর্মটি সম্পাদনের দায়িত্ব দেওয়া হবে, তিনি অথবা সেই প্রতিষ্ঠান যদি সৎ এবং সাহসী হন- তাহলে সব অসম্ভবই সম্ভবের পায়ের কাছে নতজানু হয়ে ক্ষমা প্রার্থনা করতে বাধ্য থাকবে। এটাই সভ্যতার ইতহাস এবং আমরা এই ইতিহাসেরই অংশ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আদি বুড়িগঙ্গা,বুড়িগঙ্গায় দূষণ,বুড়িগঙ্গা চ্যানেল,আবর্জনার ভাগাড়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist