সম্পাদকীয়

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

মূলধনে ঘাটতি

কোলাজ : সংগৃহীত

অর্থমন্ত্রী বললেন, ৭ ব্যাংকে মূলধন ঘাটতি সাড়ে ৯ হাজার কোটি টাকা। যদি প্রশ্ন করা হয় ঘাটতি কোথায় নেই? সম্ভবত সমস্বরে সবাই বলবেন, একমাত্র দুর্নীতিতে কোনো ঘাটতি নেই। এই সেক্টরে কোনো ঘাটতি নেই বলেই ঘাটতি অন্যত্র। এই মুহূর্তে দেশের ৭টি ব্যাংক মূলধন ঘাটতিতে রয়েছে। এর মধ্যে চারটি রাষ্ট্রায়ত্ত ও তিনটি বেসরকারি।

২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই ৭টি ব্যাংকে মূলধন ঘাটতির পরিমাণ ছিল ৯ হাজার ৪১৭ কোটি ৪৩ লাখ টাকা। এর মাঝে মূলধন ঘাটতিতে থাকা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক হচ্ছে সোনালী, রূপালী, জনতা ও বেসিক। এই চার ব্যাংকের ঘাটতিই ৭ হাজার ৬২৬ কোটি ২৩ লাখ টাকা। বাকিটা বেসরকারি তিনটি ব্যাংকের। যাদের ঘাটতি ১ হাজার ৭৯১ কোটি ২০ লাখ টাকা।

ব্যাংকের এ আচরণের বিরুদ্ধে সর্বমহলে বহুবার আলোচনা হয়েছে। সমালোচনা এসেছে। কিন্তু ফল শূন্যের কোটাকে ছাড়াতে পারেনি কখনো। উপরন্তু বলা যায়, শূন্যের সংখ্যা একের জায়গায় দুই অথবা তিন হয়েছে। আর এটা হয়েছে দুর্নীতির কারণে। উল্লিখিত ৭টি ব্যাংকের দুর্নীতির মাত্রা তার সব সীমা অতিক্রম করায় অন্যান্য ব্যাংকের তুলনায় তারা এখন মূলধন ঘাটতির ক্যানসারে আক্রান্ত।

দুর্নীতি সম্পর্কে স্বয়ং দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বলেছেন, দুর্নীতি আছে এটা অস্বীকার করার উপায় নেই। তবে কোথায় কতটা আছে একথা তিনি না জানালেও বিষয়টি এখন ওপেন সিক্রেট।

ব্যাংকের টাকা সরতে সরতে আজ কোথায় এসে দাঁড়িয়েছে তা নতুন করে স্মরণ করিয়ে দেওয়ার কোনো প্রয়োজন নেই। সময়ের কাঠগড়ায় আজ একটিই প্রশ্ন, আমাদের অর্থনীতি কি এভাবেই চলবে! না আমরা এই অপসংস্কৃতি থেকে বেরিয়ে আসতে সক্ষম হব। মুহূর্তের ওপর দাঁড়িয়ে যদি বলতে হয়, তাহলে উত্তরটা নেতিবাচক।

পাপ করতে করতে আমরা এমন এক অবস্থায় এসে পৌঁছেছি যেখান থেকে বেরিয়ে আসাটা জন্ম অথবা মৃত্যুর চেয়েও অনেক কঠিন। তবুও বলতে হয়, আমরা আশাবাদী হয়েই বাঁচতে চাই। আর আমাদের এই লালিত স্বপ্নকে বাঁচিয়ে বাখার জন্য দেশ পরিচালনা পর্ষদকে আরো বেশি সততার পরিচয় দিয়ে দেশ শাসনে এগিয়ে আসতে। অন্যথায় আমাদের অস্তিত্ব কোনো এক ব্ল্যাকহোলের অন্তরীণ অন্ধকারে একদিন তলিয়ে যাবে— যখন সেখান থেকে উঠে আসার আর কোনো পথ খোলা থাকবে না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দুর্নীতি,মূলধন ঘাটতি,ব্যাংক,অর্থ মন্ত্রণালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist