সম্পাদকীয়

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৮

এ কোন পুলিশ!

আমরা জানি না এদের আসল পরিচয় কী? এরাই কি আমাদের পুলিশ বিভাগের সেই কর্মচারী-কর্মকর্তা, যাদের আমরা আমাদের নিরাপত্তা সুরক্ষার দায়িত্ব দিয়েছি। সম্ভবত আমরা দায়িত্ব অর্পণ এবং সিলেকশনে ভুল করেছি। সে কারণে সেই ভুলের মাশুল গুনতে হচ্ছে জনগণকে। এ যেন অনেকটা পানির ধর্মের মতো। ধর্মানুযায়ী পানি সব সময় নিচের দিকে গড়াবে—এটাই স্বাভাবিক বা নিয়ম। একইভাবে দুর্নীতির কারণে সমাজে যে প্রতিক্রিয়া হয় তার গন্তব্য কোথায়? উত্তরটাও পানির মতো। নিচের দিকে। অর্থাৎ, সাধারণ মানুষের ঘাড়ে। তাদেরই ভুগতে হয় অহরহ। আর এই ভোগান্তির জন্য আমরা দায়ী করতে পারি আমাদের পুলিশ বিভাগকে (সবাইকে নয়), যাদের হাতে ন্যস্ত রয়েছে আমাদের তথা পুরো সমাজের নিরাপত্তা।

শুধু ঘুষ, হয়রানি, নারী নির্যাতন আর চাঁদা দাবি ছাড়াও কিছু কিছু পুলিশ সদস্যের বিরুদ্ধে জীবননাশের হুমকির অভিযোগ পাচ্ছে স্বয়ং পুলিশ কর্তৃপক্ষ। দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন অসংখ্য মানুষ প্রতিকার চেয়ে পুলিশ সদর দফতরে ‘আইজিপি কমপ্লেইন মনিটরিং সেলে’ অভিযোগ করছে। এই সেলে গড়ে প্রতিমাসে অভিযোগ আসছে তিনশরও বেশি। পুলিশ কর্তৃপক্ষ তদন্তের মাধ্যমে বিচার ও শাস্তির ব্যবস্থা করে থাকে। তবে এই বিচারব্যবস্থা পুলিশ বিভাগের ক্যানসার রোগের কতটা সুরাহা করতে সক্ষম হয়েছে, তার কোনো পরিসংখ্যান পাওয়া না গেলেও বলা যায়, সাধারণ মানুষ ভালো নেই।

সামাজিক ব্যারোমিটারে সাধারণ মানুষের নিরাপত্তাজনিত বিষয়টি ক্রমাগত দুর্বল হয়ে পড়ছে। আমরা জানি না এর শেষ কোথায়! তবে এটুকু জানি এবং বিশ্বাস করি, পুলিশের চেয়ে বড় মস্তান (ইতিবাচক অর্থে) আর কেউ হতে পারে না। এই মস্তানি যদি পুলিশ বাহিনী সমাজের তথা জনগণের কল্যাণে ব্যবহার করে তাহলে আবর্জনা অপসারণ করতে সময় লাগে মাত্র ৭২ ঘণ্টা। কিন্তু দুঃখজনক হলেও সত্য, পুলিশ বিভাগ সততার সঙ্গে কখনো তা করতে পারেনি। বরাবরই নেতিবাচক পথেই তাদের (সবাইকে নয়) চলতে দেখা গেছে। আমরা মনে করি, এ পথ থেকে সরে আসতে পারলে অথবা সরিয়ে আনা সম্ভব হলে বাংলাদেশের নিরাপত্তা শতভাগ সুনিশ্চিত হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পুলিশ,সম্পাদকীয়,দুর্নীতি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist