reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০১৮

মুক্তির আগে প্রিন্স আলওয়ালিদের সাক্ষাৎকার

ধনকুবের প্রিন্স আলওয়ালিদ বিন তালাল

সৌদিআরবে দুর্নীতিবিরোধী অভিযানের সময় আটক হওয়া ধনকুবের প্রিন্স আলওয়ালিদ বিন তালাল মুক্তি পেয়েছেন। নভেম্বর মাসে ওই অভিযান শুরু হয়েছিল। প্রিন্স তালালের পারিবারিক সূত্র জানিয়েছে, রিয়াদের একটি বিলাসবহুল হোটেল থেকে তাকে ছেড়ে দেয়া হয়েছে। প্রিন্স তালাল ওই হোটেলে মুক্তি পাওয়ার আগে ৩০ মিনিট গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন যা শনিবার প্রকাশিত হয়েছে। তিনি বলেছেন, তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সমর্থন করেন। এই হোটেলে তিনি আটক ছিলেন গত নভেম্বর মাস থেকে। আটক হওয়ার পর সৌদিআরবের অত্যন্ত প্রভাবশালী ও ধনকুবের এই ব্যবসায়ী এই প্রথম সাক্ষাৎকার দিলেন। তার কিছু অংশ এখানে তুলে ধরা হলো—

প্রধান প্রশ্ন হচ্ছে আপনি এখানে কেন?

এখানে আরো বেশ কয়েকজন আছেন। আমরা সরকারকে সর্বাত্মক সহযোগিতা করছি। কারণ, আমিও সরকারের একটি অংশ। আমি সৌদি শাসক পরিবারেরও অংশ। আমাদের আলোচনা চলছে। আমার বিশ্বাস, আর অল্প কদিনের মধ্যেই আমরা সবকিছু শেষ করে আনতে পারবো।

আপনার বিরুদ্ধে কি কি অভিযোগ আনা হয়েছে?

কোনো অভিযোগ নেই। সরকার ও আমার মধ্যে কিছু বিষয়ে শুধু আলোচনা হচ্ছে। অনেক বিষয় আছে যা আমি এখনই প্রকাশ করতে পারবো না। প্রথমে আপনাকে আশ্বস্ত করছি, এই গল্পের প্রায় শেষ পর্যায়ে আমরা পৌঁছে গেছি। তবে আমি ভালো আছি। কারণ, আমি তো আমার নিজের দেশেই আছি। নিজের শহরেই আছি। আমার মনে হচ্ছে, আমি আমার বাড়িতেই আছি। এখানে কোনো সমস্যা নেই। সবকিছু ঠিক আছে।

যেসব কারণে আপনি আমার সঙ্গে কথা বলছেন এর সবগুলোই গুজব যা বিশেষ করে বিবিসিতে এসেছে। এতে আমি খুব হতাশ হয়েছি। খোলামেলাভাবে বলতে গেলে এর সবই মিথ্যা। এই হোটেলে আমি সবসময়ই ছিলাম এবং এখানে সবকিছুই ঠিক আছে। আমি ব্যায়াম করছি, সাঁতার কাটছি, হাঁটাচলা করছি। আমার ডায়েট খাবারও পাচ্ছি।

এখানে প্রতিদিন আমার পরিবারকে ডেকে পাঠাই। এটা আমার অফিসের মতো। আমার ব্যক্তিগত অফিস, রাজ পরিবারের অফিস, আমার কিছু দেশসেবার কাজ—সবকিছুর সঙ্গেই আমার যোগাযোগ আছে। সবকিছুই ঠিকঠাক মতো চলছে।

বিশেষ কোন গুজবে আপনি হতাশ হয়েছেন?

এটা আমি বিবিসি এবং অন্য জায়গাতেও দেখেছি। সেখানে বলা হয়েছে, আলওয়ালিদকে অন্য জায়গায় আসল কারাগারে পাঠানো হয়েছে। এবং তাকে নির্যাতন করা হয়েছে। এসব খবর খুবই দুর্ভাগ্যজনক।

আমি বের হওয়ার সঙ্গে সঙ্গেই একটি সাক্ষাৎকার দেয়ার পরিকল্পনা করছিলাম। এবং কয়েকদিনের মধ্যেই এটা হবে। কিন্তু এই সাক্ষাৎকারটি আমি এখনই দিচ্ছি। কারণ, নানা রকমের গুজব ছড়িয়ে পড়ছে। এসব একেবারেই গ্রহণযোগ্য নয়। এসব এক গাদা মিথ্যা কথা।

কি অভিযোগের কারণে আপনাকে এখানে আটকে রাখা হয়েছে?

দেখুন, আমি খুব শীর্ষস্থানীয় একজন ব্যক্তি, জাতীয়ভাবে, আঞ্চলিকভাবে এবং আন্তর্জাতিকভাবে। আমি অনেক প্রকল্পের সঙ্গে জড়িত আছি। আমার গোপন করার কিছু নেই। আমি এখানে খুব ভালো আছি। আরাম করছি। আমি এখানে শেভ করি, যেমন বাড়িতেও করি। নাপিত এখানে এসে চুল কাটে। সত্যি করে বলি, আমার মনে হয় আমি বাড়িতেই আছি। এখানে বিশেষ কিছু নেই। খুব সাধারণ কিছু বিষয়ে আলোচনা হচ্ছে। আমি সরকারকে বলেছি, তারা যতো দিন চায় আমি এখানে থাকব। কারণ, আমি চাই সত্যটা বেরিয়ে আসুক।

কোন কোন ডিল ঠিক ছিল না বলে তারা বলছে?

এখানে ঠিক-বেঠিকের কিছু নেই। সবকিছুই ঠিক আছে।

কিন্তু দুর্নীতিবিরোধী অভিযান তো চলছে

দুর্নীতিবিরোধী—এটা একটা বড় কথা। এখানে অনেকেই আছেন যাদের বিরুদ্ধে কোনো অভিযোগই আনা হয়নি। কারণ, আমি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে এতো সব প্রকল্পের সঙ্গে জড়িত আছি, এতো সব স্বার্থ, আমি তাদের বলেছি, আপনারা আপনাদের সময় নিন। সবকিছু খতিয়ে দেখুন। তারপরেই সব ঠিক হয়ে যাবে।

আসলে আমি আরো কিছুদিন আগেই এখান থেকে চলে যেতে পারতাম। আমাকে এ রকম প্রস্তাবও দেয়া হয়েছে। কিন্তু আমি না করে দিয়েছি। বলেছি সবকিছু সমাধান না হওয়া পর্যন্ত আমি এখান থেকে যাব না। কারণ, সবকিছু পরিষ্কার হয়ে যাওয়া খুবই জরুরি। আর সেটাই হতে যাচ্ছে।

তাকে বলা হয় আরবের ওয়ারেন বাফেট

আপনার সঙ্গে কোনো ধরনের বোঝাপড়া নিয়ে আলোচনা হচ্ছে? সরকার আপনার কাছে কতো অর্থ চাইছে? তারা কি সম্পদ চায় নাকি কোম্পানিতে ভাগ চাইছে?

এ রকম কথা আসলে আমি ব্লুমবার্গে পড়েছি। তারা বলছে, সরকার আমার কাছ থেকে ৬০০ কোটি ডলার এবং কিংডম হোল্ডিংয়ের বড় একটা অংশ নিতে চাইছে। কিন্তু এসব মিথ্যা। আসলে আমি এসব নিয়ে কোন কথা বলতে চাইনি। কিন্তু আমাকে নির্যাতন করার কথা যখন বলা হয়েছে তখনই আমি এই সাক্ষাৎকারটি দিতে রাজি হই।

আপনি চলে যাওয়ার সময় কি আর্থিক বোঝাপড়া হতে পারে?

সেরকম কিছুর দরকার নেই। আমি ফাঁস করতে পারব না। কারণ, এখানে দুটো পক্ষ আছে। এখনও পর্যন্ত ভালোই আলোচনা হয়েছে। যখন আমার মতো একজন হাই-প্রোফাইল ব্যক্তিকে ঘিরে কিছু সন্দেহ তৈরি হয় তখন সেগুলো পরিষ্কার করে ফেলা খুব গুরুত্বপূর্ণ। বিশ্বেই আমার বিনিয়োগ আছে। পুরোপুরি সত্যতা নিশ্চিত করেই আমি এখান থেকে যাব। ধীরে ধীরে আমার তার দিকেই অগ্রসর হচ্ছি।

এটা কিভাবে সমাধান হতে পারে বলে আপনি আশা করছেন? আপনি কি কোনো ধরনের ডোনেশন দেবেন?

সরকারের সঙ্গে আমরা এখন আলোচনা করছি। তাদের সঙ্গে চূড়ান্ত আলোচনায় আপনাকে আসতে দিতে পারি না। তবে আমরা সেরকম একটা চূড়ান্ত জায়গায় পৌঁছে গেছি।

এখানে কি রাজনীতির কোন ভূমিকা আছে? আপনার পিতা প্রিন্স তালালের কোন বিষয় কি আছে যে তিনি চান না যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসুক? নাকি এটা শুধুই দুর্নীতির বিষয়?

এখানে রাজনীতির কিছু নেই। অর্থনীতি বা দুর্নীতির সঙ্গেও কিছু নেই। তবে দুর্ভাগ্যজনকভাবে আমি এখানে আছি। আছি সত্যটাকে প্রতিষ্ঠিত করার জন্য। এই সত্য ১০০ ভাগ প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমি এখানে থাকতে চাই। আমি বলতে পারি আমরা এর ৯৫ শতাংশ অর্জন করেছি।

রিৎজ হোটেল ছেড়ে যাওয়ার পর কি হতে পারে বলে আমি আশা করেন? আপনি কি সৌদিআরবেই থাকবেন?

আমি সৌদিআরব ছেড়ে যাব না। এটা নিশ্চিত। এটা আমার দেশ। আমার পরিবার, আমার সন্তান, আমার নাতি নাতনিরাও এখানে। এখানে আমার সহায় সম্পত্তি আছে। বাদশা, যুবরাজ কিংবা সৌদিআরবের প্রতি আমার যে আনুগত্য সেটা নিয়ে কোন আপস করা যাবে না।

আপনি কি মনে করেন যেকোনো একটা পর্যায়ে আপনার কোনো সম্পদ রাষ্ট্রের হাতে তুলে দিতে হবে?

না, না, এ রকম কিছু নয়। এ রকম কিছুই হবে না। এ রকম কিছু হয়নি।

আপনি কি আপনার কোম্পানির লোকজনের সঙ্গে কথা বলতে পারেন?

হ্যাঁ, কিংডম হোল্ডিংয়ের প্রতিনিধিরা যখনই কথা বলতে চেয়েছেন তারা আমার সঙ্গে কথা বলতে এখানে এসেছেন। যখনই দরকার হয়েছে আমি তাদের সঙ্গে কথা বলেছি। কখনও প্রতিদিন আবার কখনও দুই-একদিন পর পর। এবং আমার পরিবারের সঙ্গেও। এই তো ছেলের সঙ্গে, মেয়ের সঙ্গে আজ কথা বললাম। আমার নাতনিদের সঙ্গেও আমি আজ কথা বলেছি।

আপনি কি মনে করেন, সৌদিআরবে আপনার বাড়ির মালিকানা আপনারই থাকবে?

হ্যাঁ। দোষ প্রমাণিত হওয়ার আগপর্যন্ত প্রত্যেক মানুষই নির্দোষ। আমি জানতাম আপনি এ রকম একটা প্রশ্ন করতে পারেন। আমি একজন সৌদি নাগরিক এবং রাজপরিবারের সদস্য। আমি জানি, লোকজন জিজ্ঞেস করছেন আলওয়ালিদ এখানে কেন। এটা জানতে চাইছে কারণ, এটার কোনো অর্থ হয় না। আমি দান করি, দেশপ্রেমের মতো কাজ আছে আমার। এখানে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে এবং এটা এখন পরিষ্কার হয়ে গেছে।

ভবিষ্যতের আয় থেকে কিছু দেয়ার ব্যাপারে কি অঙ্গীকার করেছেন? এসব নিয়ে কোনো আলোচনা হয়েছে? আরামকোতে বিনিয়োগের মতো কিছু?

না না, ও রকম কিছুই না।

তার মানে আপনি কোনো ধরনের ডোনেশন দিচ্ছেন না?

না, কিছুই না।

মুক্তি পাওয়ার পর আপনি কি করবেন?

সেই আগের মতোই। অন্য কিছু নয়। আমি বাইরে যাব। আমি আমার অফিসে যাব। সাপ্তাহিক ছুটির দিনে আমি মরুভূমিতে যাব। এবং নিরামিষাশী হিসেবে আমি আমার জীবন চালিয়ে যাব।

এই হোটেলে আপনি প্রতিদিন কি করেন?

এই যে আমার টেনিস খেলার জুতা। আমি হাঁটি, সাঁতার কাটি, ব্যায়াম করি, আমি খবর দেখি।

আপনি যখন সরকারের সঙ্গে কথা বলেন তখন তারা আপনাকে কি বলে?

সেটা তো আমি প্রকাশ করতে পারব না। তবে আমরা গত ৩০ বছর ধরে সৌদিআরবে কাজ করছি। এখন দেশটিতে নতুন নেতৃত্ব পেয়েছি। তারা এখন খুঁটিনাটি সবকিছু করার চেষ্টা করছে। আমি বলেছি, ঠিক আছে, আমার কোনো সমস্যা নেই। আপনারা অগ্রসর হোন। আমি সম্পূর্ণ সহযোগিতা করব।

এই বিষয়টি কি বিচার পর্যন্ত গড়াতে পারে এবং আপনি কি জেলেও যেতে পারেন?

বিচারের কোনো সম্ভাবনা নেই। জেলের প্রশ্নও আসে না।

যে প্রক্রিয়াটা চলেছে আপনি কি মনে করেন এটা সৌদিআরবের জন্যে ভালো?

আমার মনে হয় তারা পক্ষপাতহীন ও সৎভাবেই কাজ করেছেন। সৌদিআরবে যে দুর্নীতি আছে সেটা নিয়ে কোনো সন্দেহ নেই। এটা দুর্ভাগ্যজনক যে দুর্নীতিবিরোধী এক ব্যক্তিও এই পাকের মধ্যে পড়ে গেছে। বহু লোক এখানে এসেছেন। প্রায় তিনশোর মতো। আমার মনে হয় এদের বেশিরভাগই এখন মুক্ত। এবং সত্যি কথা বলতে বেশিরভাগই নির্দোষ। বাকিদের জন্যে সমঝোতা হয়েছে। তবে সেটা শুধু তাদের ও সরকারের মধ্যে।

গত দশকে প্রচুর অর্থের অপচয় হয়েছে। সরকারের কোনো কোনো ব্যক্তি দুর্নীতির সঙ্গেও জড়িত ছিলেন। আমার মনে হয় এসব আগাছা উপড়ে ফেলা ভালো। এর মধ্যদিয়ে সৌদিআরব আরো পূত পবিত্র হয়ে উঠবে। আমি শুধু বলব, আমি বাদশা এবং যুবরাজ যে নতুন সৌদিআরব তৈরির জন্যে কাজ করছেন আমি তাতে পূর্ণ সমর্থন দিচ্ছি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদিআরব,আলওয়ালিদ বিন তালাল,প্রিন্স তালাল,ধনকুবের,সাক্ষাৎকার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist