সম্পাদকীয়

  ১৮ জানুয়ারি, ২০১৮

গণতন্ত্র চর্চায় নাসিক

রাজনীতির রেষারেষি শেষ পর্যন্ত অশান্ত করে তুলেছে নারায়ণগঞ্জের জনপদ। এখানে দ্বন্দ্ব কাজ করে মূলত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) মেয়র ও স্থানীয় সংসদ সদস্যের মধ্যে। কখনো সরব, আবার কখনো নীরব। সম্প্রতি তা সরব হয়ে উঠেছে ফুটপাতের হকার উচ্ছেদকে কেন্দ্র করে। একজন বলছেন, হকাররা বসবে। অন্যজন বলছেন, না; ফুটপাত তৈরি হয়েছে মানুষের হাঁটাচলার জন্য। হকাররা এখানে বসলে মানুষ হাঁটবে কোনপথে!

এ প্রশ্নের জবাব কখনো পাওয়া যায়নি। ফুটপাত থেকে হকার উচ্ছেদের কথা আমরা কেবল শুনেই এসেছি। বাস্তবতায় যা পাওয়া গেছে তা কেবল এর বিপরীত চিত্র। ফুটপাত থেকে হকারদের কখনই উচ্ছেদ করা সম্ভব হয়নি। সম্ভব হয়নি অসুস্থ রাজনীতির কারণে।

সম্প্রতি হকার ইস্যুতে উত্তপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। একদিকে মেয়র আইভী, বিপরীতে স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান। মেয়র বলছেন, ফুটপাতে হকারদের বসার বিষয়টি আইনসিদ্ধ নয়। সাধারণ মানুষ অধিকার বঞ্চিত হয়। সংসদ সদস্য বলছেন, এখানে বসে বাণিজ্য করতে না পারলে ওরা যাবে কোথায়? এ প্রশ্নে দুপক্ষের মাঝে কিছুদিন ধরে বাকবিতন্ডা হয়েছে এবং পরিশেষে হকার ইস্যুতে নারায়ণগঞ্জ রণক্ষেত্র।

গত মঙ্গলবার ফুটপাতে হকার বসানোকে কেন্দ্র করে দফায় দফায় সংঘর্ষে নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী ও সাংবাদিকসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। সংঘর্ষের সময় উভয়পক্ষের মিছিল থেকে ফাঁকা গুলি ছুড়তেও দেখা গেছে। সংঘর্ষের এক পর্যায়ে ধাক্কাধাক্কিতে মেয়র আইভী সড়কে পড়ে যান। পরিস্থিতি আয়ত্তে আনতে পুলিশকে কাঁদানে গ্যাস ও ফাঁকা গুলি ছুড়তে হয়েছে। আইভী বলেছেন, শামীম ওসমানের নির্দেশে তার ক্যাডার বাহিনী হত্যার উদ্দেশ্যে আমার ওপর সশস্ত্র হামলা চালিয়েছে। নিরস্ত্র-নিরীহ কর্মীদের ওপর বৃষ্টির মতো ইট-পাটকেল ও গুলিবর্ষণ করেছে। এ সময় পুলিশের ভূমিকা ছিল সন্দেহজনক।

এছাড়া মেয়র আইভী নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের প্রত্যাহার দাবি করে বলেছেন, আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সরকারমন্ত্রীকে বিষয়টি জানাব। জানতে চাইব কেন আমার নিরীহ-নিরস্ত্র মানুষের ওপর হামলা চালানো হলো। কেন গুলি করা হলো। আহত করা হলো অর্ধশতাধিক নেতাকর্মীকে। কেন শামীম ওসমান নারায়ণগঞ্জের শান্ত পরিবেশকে অশান্ত করে তুলল। হকারদের জন্য মার্কেট করে দিয়েছি। বিকল্প পথ দেখিয়েছি। তারপরও এ ধরনের সন্ত্রাসী আচরণ কারো কাম্য ছিল না।

এ ধরনের আচরণ শুধু নাসিক মেয়রই কামনা করেন না, তা নয়। আমরাও মনে করি, এ আচরণ কোনো গণতান্ত্রিক মানসিকতাই সমর্থন করতে পারে না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাতে বাধ্য হচ্ছি। বাধ্য হচ্ছি এ কারণে যে, বর্তমান সরকার গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে যেভাবে সামনের দিকে এগিয়ে চলেছে তাকে বাধাগ্রস্ত করার ক্ষমতা কোনো ব্যক্তির হাতে তুলে দেওয়া হয়নি। আমরা আর পচা শামুকে পা কাটতে চাই না। আশা করব, প্রধানমন্ত্রী বিশেষ বিবেচনায় এনে বিষয়টির সুরাহা করবেন। এটাই প্রত্যাশা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গণতন্ত্র,নাসিক,আইভী রহমান,শামীম ওসমান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist