জোবায়ের চৌধুরী

  ২১ নভেম্বর, ২০১৭

২২৮ হজ এজেন্সির বিরুদ্ধে তদন্ত শুরু

হজ ব্যবস্থাপনায় বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ২২৮ হজ এজেন্সির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পৃথক তিনটি কমিটি। এসব এজেন্সির অব্যবস্থাপনার কারণে গত হজের সময় ভিসা ও পাসপোর্ট হাতে থাকার পরও বহু হজযাত্রী যথাসময়ে হজে যেতে পারেননি। অনেক এজেন্সির বিরুদ্ধে অভিযোগ, টাকা নিয়েও হজ গমনেচ্ছুদের মানসম্মত ট্রলিব্যাগ দেওয়া হয়নি। এ ছাড়া সৌদি আরবে চুক্তিহীন বাড়িতে রাখা ও নিম্নমানের খাবার দেওয়াসহ নানা অভিযোগ উঠেছে। এসব অভিযোগ খতিয়ে দেখতে তিনটি তদন্ত কমিটি গঠন করে সরকার। তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

চলতি বছর বেসরকারি হজ ব্যবস্থাপনা কার্যক্রমে জড়িত ছিল ৬৩৫ হজ এজেন্সি। এর মধ্যে ২২৮ এজেন্সির বিরুদ্ধেই নানা অনিয়মের অভিযোগ উঠেছে। কিছু এজেন্সির গাফিলতির কারণে ভিসা ও পাসপোর্ট থাকার পরও যথাসময়ে হজে যেতে পারেননি অনেকে। ভিসা জটিলতায় যাত্রী সংকটে বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস মোট ২৮টি হজ ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে। এর মধ্যে ২৪টি বাংলাদেশ এয়ারলাইনসের আর বাকি চারটি সৌদি এয়ারলাইনসের। এজেন্সির প্রতারণার কারণে টাকা জমা দিয়েও কয়েকশ বাংলাদেশি হজযাত্রী চলতি বছর হজে যেতে পারেননি।

কিছু এজেন্সি শুধু দেশেই অনিয়ম ও দুর্নীতি করে ক্ষান্ত থাকেনি, তারা সৌদি আরবেও ব্যাপক অনিয়ম করেছে বলে দেশটির বাংলাদেশ হজ মিশনে কয়েকশ অভিযোগ জমা পড়েছে। যাচাই-বাছাই শেষে সেগুলো ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জানা গেছে, অভিযোগের বেশির ভাগই ট্রলিব্যাগ নিয়ে। নিম্নমানের ও বিলম্বে ব্যাগ সরবরাহের কারণে চরম ভোগান্তির শিকার হন হজযাত্রীরা। অথচ হজ প্যাকেজে ট্রলিব্যাগের জন্য দুই হাজার ৫০০ টাকা করে নেওয়া হয়। বেসরকারি হজযাত্রীদের ব্যাগ সরবরাহের দায়িত্ব দেওয়া হয় হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (হাব)। সরকারি ব্যবস্থাপনায় হাজিদের ব্যাগ দেয় মন্ত্রণালয়। উভয় ক্ষেত্রেই ব্যাগ সরবরাহে অনিয়ম হয়েছে বলে দাবি ভুক্তভোগীদের।


এসব এজেন্সি শুধু দেশেই অনিয়ম ও দুর্নীতি করে ক্ষান্ত থাকেনি, সৌদি আরবেও ব্যাপক অনিয়ম করেছে বলে অভিযোগ আছে


হজ এজেন্সির অনিয়মের বিষয়ে হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, অনেক অভিযোগ জমা পড়েছে। তবে সব অভিযোগ সত্য নয়। অভিযুক্ত হজ এজেন্সিগুলোকে হাব কঠোর নজরদারিতে রেখেছে। একই প্রসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘চলতি বছর হজ ব্যবস্থাপনায় নানা অনিয়মের অভিযোগ তদন্তে কমিটি গঠন করা হয়েছে। আসলে অভিযোগ তো নির্দিষ্ট নয়। বিভিন্ন ধরনের অভিযোগ। তদন্তকাজ শেষ হলে হয়তো বলা যাবে। আমরা কাজ শুরু করেছি। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে দোষী এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

অভিযোগ থেকে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় কেউ কেউ ব্যাগ না পেয়ে নিজস্ব ব্যাগ নিয়ে হজে গেছেন। আর যারা ব্যাগ পেয়েছেন সেটিও (দাম ৮০০-১০০০ টাকা) নিম্নমানের। একই অবস্থা বেসরকারি হাজিদের ক্ষেত্রেও। কোনো এজেন্সির যাত্রী সংখ্যা ২০০ হলেও এজেন্সিটি মাত্র ২৫টি ব্যাগ কিনেছে। বাকিদের ব্যাগ দেওয়া হয়নি। অথচ ২৫টি ব্যাগ দেখিয়ে হাব অফিস থেকে ২০০ জনের টাকা তুলে নিয়েছে সংশ্লিষ্ট এজেন্সি।

গঠিত তিনটি তদন্ত কমিটি : গঠিত প্রথম তদন্ত কমিটির প্রধান হলেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) হাফিজ উদ্দিন। অন্য সদস্যরা হলেনÑপরিচালক (হজ) সাইফুল ইসলাম ও উপসচিব (হজ) শরাফত জামান। মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) মো. হাফিজুর রহমানের নেতৃত্বে গঠিত দ্বিতীয় কমিটির সদস্যরা হলেন-উপসচিব (বাজেট) জহির আহমেদ ও সহকারী সচিব (হজ-২) এসএম মনিরুজ্জামান। এ দুটি কমিটি ৭৫টি করে এজেন্সির বিরুদ্ধে অভিযোগ তদন্ত করবে।

যুগ্মসচিব (সংস্থা) এবিএম আমিন উল্লাহ নুরীর নেতৃত্বে গঠিত অন্য কমিটির সদস্যরা হলেন-উপসচিব (প্রশাসন) একেএম শহীদুল্লাহ, উপসচিব (উন্নয়ন) সাখাওয়াত হোসেন ও মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসাইন। এ কমিটি ৭৮টি এজেন্সির অনিয়ম খতিয়ে দেখবে। এই তিন কমিটিকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছে ধর্ম মন্ত্রণালয়।

তবে এ নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা চেষ্টা করছি খুব তাড়াতাড়ি প্রতিবেদন জমা দেওয়ার। তবে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষ নাও হতে পারে। শেষ না হলে আমরা অতিরিক্ত সময়ের আবেদন করব।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হজ এজেন্সি,তদন্ত,হজ ব্যবস্থাপনায় অনিয়ম,ধর্ম মন্ত্রণালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist