মানবতাবিরোধী অপরাধ : মৃত্যুদণ্ডপ্রাপ্ত হাফিজ গ্রেপ্তার

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ২১:১২

অনলাইন ডেস্ক

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত করিমগঞ্জের রাজাকার হাফিজ উদ্দিনকে (৬৭) গ্রেপ্তার করেছে র‌্যাব।

শনিবার দুপুরে উপজেলার বাদলা ইউনিয়নের বর্শিকুড়া দরগাহাটি গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-১৪, সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসান মোস্তফা স্বপন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাজাকার হাফিজ উদ্দিনকে গ্রেপ্তারের বিষয় নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালে ৩ মে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে কিশোরগঞ্জের করিমগঞ্জের দুই সহোদর শামসুদ্দিন-নাসিরউদ্দিনসহ চার রাজাকারকে ফাঁসির (মৃত্যুদণ্ড) আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পাশাপাশি আসামি আজহারুল ইসলামকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়।

মামলায় পাঁচ আসামির মধ্যে অ্যাডভোকেট শামসুদ্দিন আহমেদ আদালতে উপস্থিত ছিলেন। পলাতক অপর চার আসামি হলেন সেনাবাহিনী থেকে বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন নাসিরউদ্দিন আহমেদ এবং একাত্তরে স্থানীয় রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নান, হাফিজ উদ্দিন ও আজহারুল ইসলাম।

এদের মধ্যে রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নান পলাতক অবস্থায় গত বছরের ১৯ ডিসেম্বর নারায়ণগঞ্জের কাঁচপুর ব্রিজ এলাকার ভাড়া বাসায় বার্ধক্যজনিত কারণে মারা যান। অপর আসামি সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. নাসির উদ্দিন আহমেদ ও আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত আজহারুল ইসলাম এখনও পলাতক রয়েছেন।

অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, অগি্নসংযোগসহ সাত ধরনের মানবতাবিরোধী অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এতে ছিল ১৪ জনকে হত্যা ও গণহত্যা, একজনকে আটক ও নির্যাতন এবং ২০-২৫ বাড়িতে লুণ্ঠন ও অগ্নি সংযোগের অভিযোগ।

পিডিএসও/রিহাব