reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুন, ২০১৭

অবাধে বাঁশের চাঁই ব্যবহারে মাছশূন্য খালবিল

পটুযাখালীর মির্জাগঞ্জে নদ-নদী, খালে-বিলে নেট চাঁই ও বাঁশের চাঁই ব্যবহার করে বিভিন্ন দেশীয় প্রজাতির মা মাছ ও পোনা মাছ শিকার করছে অসাধু জেলেরা। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবৈধভাবে বাঁশের চাঁই বিক্রি করে থাকে সুবিধাভোগী ব্যবসায়ীরা। ফলে বৈশাখ থেকে শুরু করে ভাদ্র মাস পর্যন্ত উপজেলার ৬টি ইউনিয়নের ধানিজমি ও খাল-বিল, ডোবা-নালাতে নেট চাঁই ও বাঁশের চাঁই ব্যবহার করে বিভিন্ন প্রজাতির মা মাছ ও পোনা মাছ শিকার করা হচ্ছে।

সরকারি নিয়ম অনুযায়ী, মাছ শিকারের জন্য ব্যবহারিত জাল ও চাঁই-এর আড়াই ইঞ্চি ফাঁকা থাকার কথা থাকলেও এ সকল অসাধু জেলেরা সে সকল নিয়মকানুন না মেনে দুইসুতা পরিমাণ ফাঁকা রেখে এ সকল বাঁশের চাঁই তৈরি করে ব্যবহার করার ফলে এবং দেশীয় প্রজাতির মা মাছের ডিম ছাড়ার সরকার ঘোষিত নির্ধারিত সময়কে অগ্রাহ্য করে বাঁশের চাঁই ব্যবহার করে মা মাছ ও পোনা মাছ শিকারের ফলে এক দিকে যেমন মৎস্য প্রজনন কমে যাচ্ছে। অন্যদিকে এ অঞ্চলের মানুষের মাছের আকাল দিন দিন বেড়েই চলছে। এমতাবস্থায় বাঁশের চাঁই ব্যবহার দ্রুত বন্ধ না করলে ভবিষ্যত প্রজন্মের কাছে দেশীয় মাছের রুপকথার গল্পের মত থেকে যাবে এবং এ অঞ্চলে মাছশূন্য হয়ে যেতে পারে বলে ধারণা করছেন অভিজ্ঞ সচেতন মহল।

উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, বাঁশের চাঁই ও নেট জালের কারণে এ অঞ্চলের দেশীয় মাছ উৎপাদন কমে যাচ্ছে। ফলে বাঁশের চাঁই কমানো না হলে দেশীয় মাছ হারিয়ে যাবে। উপজেলা নির্বাহী অফিসারের সাথে এ ব্যাপারে কথা হলে জানান, উপজেলার সকল হাট-বাজারে অভিযান চালানোর ব্যবস্থা করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মির্জাগঞ্জ,বাঁশের চাঁই,অপরাধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist