reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০১৭

সাভারের জঙ্গি আস্তানায় অভিযান শেষ

৭ গ্রেনেড, ৩ সুইসাইড ভেস্ট ও বিস্ফোরক উদ্ধার

রাজধানীর উপকণ্ঠে সাভারের মধ্যগ্যান্ডা এলাকায় জঙ্গি আস্তানা থেকে ৭টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এর আগে আজ শনিবার বেলা পৌনে ৩ টার দিকে ওই আস্তানায় চালানো জঙ্গি বিরোধী অভিযান শেষ হয়েছে। ওই আস্তানা থেকে ৭টি গ্রেনেড ছাড়াও ৩টি সুইসাইড ভেস্ট (আত্মঘাতী বন্ধনী) ও বিস্ফোরক তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। তারও আগে গতকাল শুক্রবার রাত থেকেই বাড়িটি ঘিরে রেখেছিল পুলিশ। ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল আজিম গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জঙ্গি আস্তানায় অভিযান শেষ করা হয়েছে। ওই আস্তানা থেকে গ্রেনেড, সুইসাইড ভেস্ট ছাড়াও গ্রেনেড তৈরির কয়েক হাজার ব্যাটারি, সালফিউরিক অ্যাসিড ও গানপাউডার উদ্ধার করা হয়েছে। ঢাকার পুলিশ সুপার (এসপি) এই অভিযানের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ব্রিফিং করে বিস্তারিত জানাবেন বলেও উল্লেখ করেন তিনি।

জানা যায়, ওই বাড়িটির মালিক সাকিব আহমেদ অলক। তার বাড়ি মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায়। সাভার মডেল থানার পরিদর্শক (তদন্ত) গোলাম নবী বলেন, জিজ্ঞাসাবাদের জন্য সাকিব আহমেদকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। এর আগে তিনি সাংবাদিকদের বলেন, চলতি মাসেই বাসা ভাড়া নেন মোসলেম নামের এক ব্যক্তি। মোসলেম বলেছিলেন, তার বাড়ি নোয়াখালীতে। ৮ মে মোসলেম বাসায় ওঠেন। ব্যস্ততার কারণে মোসলেমের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র নিতে পারেননি তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, অভিযান চলাকালে আজ বেলা পৌনে ১১টার দিকে ঢাকা থেকে ঘটনাস্থলে পৌঁছায় বোমা নিষ্ক্রিয়কারী দল। এরপর ওই বাড়িতে অভিযানের শুরু করা হয়। অভিযানের অংশ হিসেবে ওই বাড়ির বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে বাড়িটিতে পানি ছোড়া হয়। এছাড়া ওই বাড়িটির আশপাশ থেকে সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিংও করা হয়। আর ওই অভিযান চলাকালে দুপুর সোয়া ১২টায় ওই বাড়িতে প্রথম ভয়াবহ বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপর বেলা ১টা ১০ মিনিট, ১টা ২০ মিনিট, ১টা ২৫ মিনিট ও বেলা দেড়টায় বিকট বিস্ফোরণ ঘটে।

গতকাল রাত সোয়া ৯টার দিকে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট ও ঢাকা জেলা পুলিশ সাভারের মধ্যগ্যান্ডা এলাকার নির্মাণাধীন ৬ তলা ওই বাড়ি ঘিরে ফেলে। মধ্যগ্যান্ডা এলাকায় ঘিরে রাখা বাড়িটির দোতলা পর্যন্ত নির্মাণ শেষ হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে নিচতলার এক ভাড়াটে নারী গণমাধ্যমকে জানিয়েছেন, দোতলার ফ্ল্যাটের একটিতে ৫-৬ জন তরুণ থাকতেন। আরেক ফ্ল্যাটে থাকতেন এক যুবক ও ২ নারী।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওই নারী ওই ফ্ল্যাটে গিয়ে তাদের সঙ্গে কথা বলতে চাইলে তারা খুব একটা আগ্রহ দেখাননি। বাসায় জড়ো করে রাখা কার্টন দেখে তিনি এর ভেতরে কী আছে জানতে চান। ২ নারী জানান, তারা কাচের চুড়ির ব্যবসা করেন। নিচতলার ওই ভাড়াটে চুড়ি দেখতে চাইলে তারা খুব বিরক্তি প্রকাশ করে তাকে চলে যেতে বলেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জঙ্গি আস্তানা,সাভার,৭ গ্রেনেড উদ্ধার,অভিযান শেষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist