reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মার্চ, ২০১৭

সরেজমিন প্রতিবেদন...

জঙ্গি অভিযান : শিববাড়ির জনজীবন স্থবির!

সিলেট মহানগরীর দক্ষিণ সুরমা এলাকায় বিগত ৪ দিন ধরে ২টি ভবন ঘিরে জঙ্গিবিরোধী অভিযানের কারণে শিববাড়ির জনজীবন স্থবির হয়ে পড়েছে। এই অভিযানের কারণে গত ৪ দিনে শিববাড়ির পাঠানপাড়াসহ আশপাশের কয়েকটি এলাকার মানুষের জীবনযাত্রা পাল্টে গেছে। শিববাড়ি পাঠানপাড়াসহ আশপাশের বন্দরঘাট, চান্দাই, জৈনপুর, কিসোনপুর এলাকার বাসাবাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন রয়েছে কয়েকদিন ধরে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও চলছে না ক্লাস। সেনাবাহিনী যতটুকু এলাকা ঘিরে রেখেছে তার মধ্যে শিববাড়ি বাজার থাকায় নিত্যদিনের কেনাকাটাও করতে পারছেন না এসব এলাকার বাসিন্দারা। বাধ্য হয়ে অনেকেই পরিবার-পরিজনকে পাঠিয়ে দিয়েছেন কাছাকাছি কোনো আত্মীয়ের বাসায়।

গত বৃহস্পতিবার গভীর রাতে একই ব্যক্তির মালিকানাধীন ৫ তলা ও ৪ তলা বাড়ি দুটি জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে ফেলে পুলিশ। শনিবার সকালে শুরু হয় সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়নের ‘অপারেশন টোয়াইলাইট’। সেদিন ব্যাপক গোলাগুলির মধ্যে বাড়ির ভেতরে আটকে পড়া ৭৮ জনকে উদ্ধার করেন কমান্ডোরা। সোমবার ছিল এই অভিযান চতুর্থ দিন। এদিকে ওই অভিযানের মধ্যেই শনিবার সন্ধ্যায় কাছেই এক এলাকায় দুদফা বিস্ফোরণে ২ পুলিশ সদস্যসহ ৬ জন নিহত হন। আজ ওই ভবন দুটি নিয়ন্ত্রনে নিয়ে সেনাবাহিনী থেকে জানানো হয়েছে, ভবনের ভেতরে এক নারীসহ আরও ৪ লাশ উদ্ধার করা হয়েছে।

সরেজমিন ঘুরে এবং জনগণের সঙ্গে কথা বলে জানা যায়, ওই এলাকা এক বাসিন্দ জানান, গত শুক্রবার থেকে তার কাজ বন্ধ, কাজের জন্য শহরে যেতে পারছেন না, শিববাড়িতে বাজার করতে যেতে পারছেন না। বাসায় গ্যাস নেই, বন্ধ রান্নাও। নিরুপায় হয়ে স্ত্রীকে পাঠিয়ে দিয়েছেন বাপের বাড়ি। তিনি বলেন, এখন আর কী করব, অপেক্ষা করছি, যদি অভিযান শেষ হয়, জঙ্গিরা ধরা পড়ে, তাহলে আবার হয়তো কাজে যাব, অন্যথায় হয়তো বাড়ি চলে যাব।

বন্দরঘাট এলাকার বাসিন্দা ষাটোর্ধ্ব আব্দুল আহাদ শফিক জানালেন, শিববাড়ি বাজার থেকে নিয়মিত বাজার করতেন। কিন্তু বাজার বন্ধ থাকায় বাসার খাবারের নিয়মিত মজুদে টান পড়েছে। রোববার রান্না করা সবজি খিচুড়ি দিয়ে চলেছে সোমবার সকাল পর্যন্ত। আরেকবার হয়ত খিচুড়ি রান্না করা যাবে, এরপর ঘরে আর কোনো খাবার থাকবে না। শহরের ভেতর দিকে ৫ কিলোমিটার দূরে খালের মুখের বাজার আর আট কিলোমিটার দূরে মোগলা বাজার থাকলেও সেখানে এরই মধ্যে সব জিনিসপত্রের দাম বেড়ে গেছে বলে জানান তিনি।

সিলেট ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র শিববাড়ির বন্দরঘাটের সোনারগাঁও আবাসিক এলাকার মোহাম্মদ নয়ন জানালো শনিবার থেকে তার স্কুল বন্ধ, স্কুলে এবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানও হয়নি। অভিযান এলাকা পেরিয়ে পাশের এলাকায় থাকেন তার প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ অনেক শিক্ষক। অভিযানের কারণে তারা না আসায় ক্লাস চলছে না। নয়নের ভাষ্য, আগামী সপ্তাহে আমাদের পরীক্ষা হবার কথা ছিল, কিছু বিষয়ে আগে পড়ানো হয়নি এমন অধ্যায় পড়ানো হবে বলে শিক্ষকরা জানিয়েছিলেন, পড়া হচ্ছে না। পরীক্ষা হবে কিনা সেটাও নিশ্চিত নয়।

আব্দুল আহাদ বলেন, এলাকার অনেক লোক এসব কারণে আশেপাশের আত্মীয় স্বজনের বাসা চলে গেছে। তিনি জানান, বন্দরঘাটের পাশাপাশি শিববাড়ি, পাঠানপাড়া, চান্দাই, জৈনপুর, কিসোনপুর প্রভৃতি এলাকাতে গ্যাস না থাকায় মানুষ লাকড়ি সংগ্রহ করে হয়তো কিছু রান্না করছে। আর সিলনেট সিকিউরিটিজের কর্মকর্তা মানিক রায় বলেন, অফিসের সব কাজ স্বাভাবিকভাবে চললেও তার জন্য ছুটি, কারণ অভিযান এলাকা পার হয়ে তাকে অফিসে যেতে হয়। অঘোষিত ছুটি তার প্রাথমিক স্কুলের শিক্ষিকা স্ত্রীরও।

মানিক বলেন, মূলত সবার সব স্বাভাবিক কাজকর্ম বন্ধ, জনজীবন স্থবির। ৭-৮ বছর যাবত এই এলাকায় আছি। এমন পরিস্থিতি চিন্তাও করা যায় না। কষ্ট হলেও তিনি চান অভিযান যেন সফলভাবে শেষ হয়। আমাদের কষ্ট হলেও আমরা চাই এ অভিযান সফলভাবে সমাপ্ত হোক, মানুষ এরপর স্বাভাবিক জীবন ফিরে পাবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জঙ্গি অভিযান,শিববাড়ি,জনজীবন স্থবির
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist