রোহিঙ্গাদের এনআইডি : ২ নির্বাচনকর্মী কারাগারে

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৫

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদেরকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার ঘটনায় করা মামলায় জামিনে থাকা দুই আসামিকে কারাগারে পাঠিয়েছে চট্টগ্রামের আদালত। এরা হলেন সাগর চৌধুরী ও সত্যসুন্দর দে। দুজনই এনআইডির একটি প্রকল্পের অধীনে ঢাকায় কর্মরত।

রোববার তারা চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন বলে আদালত পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. কামরুজ্জামান জানিয়েছেন।

তিনি বলেন, এই দুজন গত ২৯ অক্টোবর হাইকোর্ট থেকে চার সপ্তাহের জামিন নিয়েছিলেন। আজ তারা আত্মসমপর্ণ করে জামিনের আবেদন করেন। আদালত আবেদন না মঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

রোহিঙ্গাদের ভোটার তালিকায় অর্ন্তভুক্তির অভিযোগে গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রামের ডবলুমরিং থানা নির্বাচন কার্যালয়ের সাপোর্ট স্টাফ জয়নাল আবেদিন, তার দুই সহযোগী বিজয় দাশ ও তার বোন সীমা দাশকে আটক করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে নির্বাচন কমিশনের গায়েব হওয়া একটি ল্যাপটপও উদ্ধার করা হয়।

আটকের পর জয়নাল জালিয়াত চক্রের সঙ্গে জড়িত সত্যসুন্দর ও সাগরের নাম প্রকাশ করে। তাদের মাধ্যমে জয়নাল রোহিঙ্গাদের এনআইডি তৈরি করে দিতেন বলে পুলিশের দাবি। ওই ঘটনায় পরদিন কোতয়ালী থানায় ডবলমুরিং থানা নির্বাচন অফিসার পল্লবী চাকমা বাদি হয়ে পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন। চট্টগ্রামের কাউন্টার টেররিজম ইউনিট মামলার তদন্ত করছে।

পিডিএসও/হেলাল