তদন্ত প্রতিবেদন দাখিল

কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথার চালক-গার্ড দায়ী

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ১৬:৪৪ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ১৭:৩৯

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ স্টেশনে তূর্ণা নিশীথা ট্রেনের সঙ্গে উদয়ন এক্সপ্রেসের ভয়াবহ রেল দুর্ঘটনায় বিভাগীয় পর্যায়ে গঠিত তদন্ত কমিটি শুক্রবার বিকালে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে। প্রতিবেদনে তূর্ণা নিশীথার চালক ও গার্ডকে দায়ী করা হয়েছে বলে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার প্রতিবেদন দাখিলের কথা ছিল। কিন্তু একাধিক বিষয়ে তদন্ত কমিটির সদস্যরা একমত হতে পারেননি বলে দেরি হয়। এ জন্য একদিন পিছিয়ে দিয়ে আজ দুপুরে তদন্ত কমিটির প্রধান ও পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা রেলের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের মাধ্যমে মহাপরিচালকের কাছে প্রতিবেদন দাখিল করেন।

তদন্ত কমিটির সূত্রে জানা গেছে ,কসবা উপজেলার মন্দবাগ স্টেশনে ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণার লোকোমাস্টার (চালক) মো. তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং ট্রেনটির গার্ড আবদুর রহমানকে দায়ী করা হয়েছে। মন্দবাগ স্টেশনের বিপজ্জনক দুটি সংকেত অমান্য করে ট্রেন পার করার কারণে সোমবার রাতে মন্দবাগে দুর্ঘটনা ঘটে।

বিভাগীয় পর্যায়ের তদন্ত কমিটির প্রধান ও পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মো. নাসির উদ্দিন জানান, শুক্রবার দুপুরে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। মূল প্রতিবেদন ছয় পৃষ্ঠার বলে তিনি জানিয়েছেন। এই কমিটি দুর্ঘটনা কবলিত ট্রেনের লোকোমাস্টার (চালক), গার্ড ও স্টেশন মাস্টারসহ ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করেচে।

প্রতিবেদন একদিন দেরিতে দেওয়ার ব্যাপারে বৃহস্পতিবার সন্ধ্যায় ডিটিও মো. নাসির উদ্দিন জানান, কিছু বিষয়ে কমিটির সদস্যরা একমত হতে পারেননি। এ জন্য প্রতিবেদন দাখিল একদিন পিছিয়ে যায়।

বিভাগীয় পর্যায়ের তদন্ত কমিটির অন্য তিন সদস্য হলেন, চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী-১ মো. হামিদুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ফয়েজ আহামেদ ও বিভাগীয় টেলিসংকেত প্রকৌশলী (ডিএসটিই) মো. জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময়।

পিডিএসও/তাজ