ভূমধ্যসাগরে পাচার চক্রের ৩ জন আটক

প্রকাশ : ১৭ মে ২০১৯, ১৩:৫৯

অনলাইন ডেস্ক

অবৈধভাবে ইউরোপে পাঠানোর সময় সম্প্রতি ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশি নিহতের ঘটনায় জড়িত চক্রের তিন সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আটককৃতরা হলেন—আক্কাস মাতুব্বর, এনামুল হক তালুকদার ও আব্দুর রাজ্জাক।

শুক্রবার ভোররাতে রাজধানীর আব্দুল্লাহপুর, খিলক্ষেত ও বিমানবন্দর এলাকা থেকে তাদের আটক করে র‌্যাব ১-এর একটি দল। বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

তিনি জানান, দেশের বিভিন্ন অঞ্চলে স্বল্প আয়ের মানুষদের টার্গেট করে ইউরোপে পাঠানোর প্রলোভন দেখাতো এরা। এরপর বিভিন্ন রুট ব্যবহার করে অবৈধভাবে সাগর পথে তাদের ইতালি পাঠানো হতো, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, আটককৃতদের মধ্যে আক্কাস মাতুব্বরের বাড়ি শরীয়তপুর, এনামুল হক তালুকদারের বাড়ি সিলেট ও আব্দুর রাজ্জাকের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া। এদের মধ্যে সিলেটের জিন্দাবাজার এলাকায় এহিয়া ওভারসিজের মালিক এনামুল হক। তিনি রাজ্জাককে সঙ্গে নিয়ে একটি সিন্ডিকেট পরিচালনা করতেন। আক্কাত মাতুব্বর একজন দালাল।

উল্লেখ্য, ভূমধ্যসাগরে তিউনিশিয়া উপকূলে শরণার্থীবোঝাই একটি নৌকাডুবিতে অন্তত ৬৫ জন নিহত হয়। নৌকাডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

পিডিএসও/হেলাল