সোনার বারসহ ২ চীনা আটক

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ১৫:১২ | আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১৫:২৩

অনলাইন ডেস্ক

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাড়ে পাঁচ কেজি সোনাসহ চীনের দুই নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভ দল। ঢাকা কাস্টমস হাউজের উপকমিশনার অথেলো চৌধুরী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার সকাল সাড়ে ১১টায় দিকে চীনা নাগরিক চেন জিফা (২৯) ও ডিং শোওশেংকে (৩৫) সোনাসহ আটক করা হয়।

তিনি বলেন, সকাল ৯টায় শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার জি৯৫১৭ নম্বর ফ্লাইটের দুই চীনা যাত্রীকে বিমান বন্দরের ৯ নম্বর বোর্ডিং ব্রিজের কাছে থেকে অনুসরণ করেন প্রিভেন্টিভ দলের সদস্যরা। পরে গ্রিন চ্যানেল পার হলে তাদের কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জানতে চাইলে তারা অস্বীকার করেন।

এরপর তাদের লাগেজ স্ক্যান করা হলে সেগুলোর ভেতরে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং উভয়ের ব্যাগ খুলে একই ধরনের এবং ‘জিপাস’ ব্র্যান্ডের দুইটি সোলার হোম সিস্টেম পাওয়া যায়। তল্লাশির এক পর্যায়ে সোলার সিস্টেমগুলোর ব্যাটারির ভেতরে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি সোনার বার পাওয়া যায় বলে জানান অথেলো চৌধুরী।

৫.৫৬ কেজি এসব সোনার আনুমানিক বাজার মূল্য দুই কোটি ৭৯ লাখ টাকা। এ ঘটনায় কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়ার পর চীনা নাগরিকদের বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে।

পি​ডিএসও/হেলাল