জেলার সোহেলকাণ্ডে কারা কর্তৃপক্ষের তদন্ত শুরু

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ২১:১৪

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাস নগদ ৪৪ লাখ ৪৩ হাজার অবৈধ টাকা ও ফেনসিডিলসহ রেলওয়ে পুলিশের হাতে গ্রেফতার হওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে। 

সোমবার সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন বরিশাল বিভাগের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি, প্রিজন্স) ছগির মিয়া নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটির সদস্যরা। অন্য দুই সদস্য হলেন যশোর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার কামাল হোসেন ও খুলনা কেন্দ্রীয় কারাগারের জেলার জান্নাতুল ফরহাদ।

কারাগার সূত্র জানায়, সকাল ১০টার দিকে তদন্ত কমিটির সদস্যরা কারাগারে প্রবেশ করেন। তারা কারাগারের কর্মকর্তা, কারারক্ষী ও কারাবন্দিসহ বিভিন্ন জনের সঙ্গে কথা বলেন। কারাগারের বিভিন্ন নথিও দেখে তদন্ত দল। এ বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান ছগির মিয়া বলেন, পুরো বিষয়টি তদন্ত করে দেখছি আমরা।

প্রথমদিন কারাগারের অভ্যন্তরে বন্দি কয়েদি ও হাজতিদের পাশাপাশি জেল ভিজিটরসহ বিভিন্ন জনের সঙ্গে কথা বলেছি। তদন্তের প্রয়োজনে আরো দুই-তিন দিন হয়তো চট্টগ্রামে আমাদের অবস্থান করতে হবে। আমাদের তদন্ত কাজ পরিচালনার জন্য ভৈরবসহ আরো কয়েকটি জায়গায় যেতে হবে এবং আরো অনেকের সঙ্গে কথাও বলতে হবে। সে জন্য আদালতের অনুমতিরও প্রয়োজন আছে।

এর আগে গত ২৬ অক্টোবর ভৈরব রেলস্টেশনে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনে অভিযান চালিয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাসকে গ্রেফতার করে ভৈরব রেলওয়ে থানা পুলিশ। এ সময় তার কাছ থেকে ১২ বোতল ফেনসিডিল, নগদ ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, এ কোটি ৩০ লাখ টাকার চেক উদ্ধার করা হয়।

এরপর ঘটনা তদন্তে কারা অধিদফতরের পক্ষ থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ১২ নভেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

পিডিএসও/তাজ