চাঁপাইনবাবগঞ্জে জালনোট কারখানার সন্ধান

বিপুল পরিমাণ জাল টাকা-রুপিসহ আটক ১

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২১ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৭

রাজশাহী ব্যুরো
চাঁপাইনবাবগঞ্জে বিপুল পরিমাণ জাল টাকা-রুপি ও সরাঞ্জামসহ ব্যবসায়ী রুবেল আটক

রাজশাহীর পর এবার চাঁপাইনবাবগঞ্জের টিকারামপুর মধ্যপাড়ায় অভিযান চালিয়ে জালটাকার কারখানার সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ এর একটি দল। অভিযানে ৭০ লাখ ১৫ হাজার ভারতীয় জাল রুপি ও বাংলাদেশি ৩ লাখ জালটাকাসহ এক ব্যবসায়ীকে আটক করা হয়। 

আটক জালটাকার ব্যবসায়ীর নাম রুবেল ইসলাম (২১)। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার চাঁদলাই গ্রামের আকবর আলীর ছেলে। জিজ্ঞাসাবাদ শেষে তাকে শনিবার দুপুরে থানায় সোপর্দ করা হয়েছে। এ ব্যাপারে থানায় মামলা দায়ের হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এ অভিযান চালানো হলেও শনিবার দুপুরে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

র‌্যাব-৫ জানায়, অভিযানকালে ৭০ লাখ ১৫ হাজার ভারতীয় জাল রুপি, বাংলাদেশি ৩ লাখ জাল টাকাসহ দুবাইয়ের ১৫ দিরহাম, কাতারের ১ রিয়াল, মালয়েশিয়ার ১ রিঙ্গিত, জালনোট তৈরির বিশেষ ধরনের কাগজ ৩০ রিম, ল্যাপটপ ২টি, মনিটর ১টি, প্রিন্টার ৬টি, মাল্টি ফাংশন ফটোকপিয়ার/প্রিন্টার/স্ক্যানার-১টি, স্ক্যানার ১টি, লেমিনেটিং মেশিন ৪টি, মাউস ৩টি, প্রিন্টারের কালার কার্টিজ ১২৫টি, সার্চ লাইট ১টি, বিভিন্ন প্রকার কম্পিউটার সরঞ্জামাদি ২৩টি, ড্রাইং মেশিন ১টি, স্প্রে মেশিন ১টি, জালনোট তৈরির ডাইস ১১টি, ডাইসের ফ্রেম ১টি, ডাইসে জালনোটের রং লাগানোর ডিভাইস ১০টি, জালনোটের সুতার রোল ৬টি, লেমিনেটিং শিট ৮টি, জালনোট তৈরির বিভিন্ন প্রকার কেমিক্যাল ও ৩১ বোতল রং জব্দ করা হয় বলেও জানায় র‌্যাব।

পরে জালনোট প্রস্তুতকারী ও কারখানা পরিচালনাকারী রুবেল ইসলাম র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলা একটি সীমান্তবর্তী এলাকা হওয়ায় বিভিন্ন ধরনের পণ্য আমদানি রপ্তানি, গরু ব্যবসায়ীসহ বিভিন্ন ক্ষেত্রে ভারতীয় রুপির প্রচলন বেশি। এই সুযোগকে কাজে লাগিয়ে তিনি ভারতীয় জাল রুপির ব্যবসা করে সাধারণ মানুষকে প্রতারিত করে আসছেন।
 
র‌্যাব আরো জানায়, এর আগেও রুবেল ইসলাম আটক হয়েছিলেন। তার বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পল্টন থানার মামলা নং-১৬, তাং-০৮/১০/২০১৫, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ (এ) ধারায় মামলা চলমান রয়েছে।

এর আগে রাজশাহী নগরীর বোয়ালিয়া থানাধীন বেলদারপাড়া এলাকার একটি বাড়িতে ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান পায় র‌্যাব। গত বৃহস্পতিবার রাতে ঢাকাস্থ র‌্যাব-২ এর একটি দল ওই বাড়িতে অভিযান চালিয়ে বাড়ির মালিক দরদুজ্জামান বিশ্বাস ওরফে জামানকে (৫৭) গ্রেপ্তার করে। এ সময় ওই বাড়ি থেকে ১১ লাখ ভারতীয় জাল রুপি জব্দ করে। এছাড়া জাল রুপি তৈরির মেশিনসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। পরে র‌্যাবের পক্ষ থেকে প্রচলিত ধারায় একটি মামলা দিয়ে দরদুজ্জামান বিশ্বাস ওরফে জামানকে বোয়ালিয়া থানায় হস্তান্তর করা হয়। এরপর গত শুক্রবার সকালে আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। 

পিডিএসও/এআই