গ্রিন টি’র নামে নতুন মাদকের বড় চালান জব্দ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২২

অনলাইন ডেস্ক

মাদকটির নাম নিউ সাইকোএকটিভ সাবসটেনসেস (এনপিএস)। দেশে এ মাদক আগে কখনই দেখা যায়নি। গতকাল শুক্রবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা বিমানবন্দর থেকে তাদের আমদানি করা প্রায় ৪০০ কেজি এনপিএস জব্দ করেছেন। নওয়াহিন এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান গ্রিন টি’র নামে বাংলাদেশে এ নতুন মাদক আমদানি করেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারেন আফ্রিকার ইথিওপিয়া থেকে এনপিএসের একটি বড় চালান বাংলাদেশে পাঠানো হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদারের নেতৃত্বে গোয়েন্দারা অভিযান চালিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো গুদাম থেকে প্রায় ৪০০ কেজি এনপিএস জব্দ করেন।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, গ্রিন টি’র নামে ইথিওপিয়ার আদ্দিস আবাবা থেকে জিয়াদ মোহাম্মাদ ইউসুফ নামে এক ব্যক্তি এ মাদক বাংলাদেশে পাঠিয়েছে। গ্রিন টি’র প্যাকেটে করে এ মাদক প্যাকেটজাত করা ছিল। আমদানিও হয়েছে গ্রিন টি হিসেবে। জব্দ করা এনপিএস সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করানো হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার জানান, এনপিএস অনেকটা চা পাতার গুঁড়োর মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়ে থাকে। এটি ‘খ’ ক্যাটাগরির মাদক।

তিনি আরো বলেন, বাংলাদেশে এই মাদকের গ্রাহক রয়েছে বলে তারা তথ্য পেয়েছেন। এ মাদক বিদেশে পাচার করার জন্য রুট হিসেবে বাংলাদেশকে ব্যবহার করা হয়। 

পিডিএসও/তাজ