reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মে, ২০১৮

মিরপুরে ফলের আড়তে অভিযানে ১১০০ মণ আম ধ্বংস

ঢাকার মিরপুরে ক্ষতিকারক রাসায়নিক দিয়ে পাকানো আরও এক হাজার ১০০ মণ আম জব্দ করে ধ্বংস করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। শনিবার বিএসটিআই'র সহযোগিতায় রাজধানীর মিরপুর-১ নম্বরের মাজার রোড এলাকার ফলের আড়তে এ অভিযান চালানো হয়। এ সময় জড়িত ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

পরে আদালতের নির্দেশে জব্দ করা আম স্থানীয় বালুরমাঠে নিয়ে ধ্বংস করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মীরা। এর আগে বৃহস্পতিবার যাত্রাবাড়ীতে এক হাজার মণ আম ও ৪০ মণ খেজুর ধ্বংস করা হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, অপরিপক্ক আম ক্ষতিকারক রাসায়নিক ইথোফেন ও ক্যালসিয়াম কার্বাইড দিয়ে পাকিয়ে বাজারজাত করা হচ্ছে। এসব আম বাইরে থেকে পাকা দেখালেও ভেতরে কাঁচাই থাকছে। এই অপরাধে ১৪টি আড়তের আম জব্দের পাশাপাশি ৬ জনকে সাজা দেওয়া হয়েছে।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্টেট জানান, 'আম ক্যালেন্ডার' অনুযায়ী পাকা আম পেতে আরও অন্তত ১০ দিন অপেক্ষা করতে হবে। কিন্তু অসাধু ব্যবসায়ীরা তার আগেই রাসায়নিক ব্যবহার করে অপরিপক্ক আম পাকাচ্ছেন। রাসায়নিক ইথোফেনের বোতলে লেখা আছে তা ফল পাকানোর ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। তবু কিছু ব্যবসায়ী তা ফল পাকাতে ব্যবহার করছেন।

পর্যবেক্ষণে দেখা গেছে, ইথোফেন দেওয়া ফল খেলে পেটের পীড়া ও চর্মরোগসহ দীর্ঘমেয়াদী অসুখ হচ্ছে। আজকের অভিযানে র‌্যাব-৪ ও বিএসটিআই'র কর্মকর্তারা অংশ নেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আম ধ্বংস,র‌্যাব,পাকানো আম,ভ্রাম্যমাণ আদালত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist