জুবায়ের চৌধুরী

  ২৫ এপ্রিল, ২০১৮

রাতের ফ্লাইওভারে ছিনতাই বেড়েছে

রাজধানীর ফ্লাইওভারগুলোয় রাতে ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়ে গেছে। এর আগে মাঝেমধ্যে ছিনতাইয়ের ঘটনা ঘটলেও সম্প্রতি তা প্রায় প্রতিরাতেই ঘটছে। এমনকি ছিনতাইয়ের ধরনও ভয়াবহ রূপ নিচ্ছে। এসব ছিনতাইকারী চক্র চলন্ত গাড়ি থামিয়ে কেবল ছিনতাই-ই করছে না; ছিনতাইয়ের পর ওই ব্যক্তির জিনিসপত্র গাড়ি থেকে ছুঁড়ে ফেলে দিচ্ছে, মারধর করছে, এমনকি চলন্ত গাড়ি না থামালে ককটেল ছুড়ছে। ফলে মধ্যরাতে চলাচলকারী মানুষের কাছে বিভিন্ন ফ্লাইওভার এখন রীতিমতো আতঙ্কে রূপ নিয়েছে। বাড়ছে চলাচলকারী মানুষের মৃত্যুঝুঁকিও।

গত কয়েকদিন সরজমিনে ঘুরে ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে এবং বিভিন্ন থানায় খোঁজ নিয়ে ছিনতাইয়ের এই চিত্র পাওয়া গেছে। সরজমিনে গিয়ে দেখা গেছে, সড়কবাতি না থাকায় রাতে ভুতুড়ে রূপ ধারণ করে মৌচাক-মগবাজার ফ্লাইওভার। স্থানীয়রা বলেছেন, বাতিগুলো অনেক দিন ধরেই অকেজো। ফলে রাতে অন্ধকাওে ছেয়ে যায় ফ্লাইওভারটি। বিশেষ করে রাত ৯টা সাড়ে ৯টার দিকে ফ্লাইওভারে উঠলে ভয়ে গা ছমছম করে।

গত কয়েকদিন সরজমিনে ঘুরে এসব ফ্লাইওভারের ওপর ও প্রবেশমুখে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর টহল দেখা যায়নি। ফ্লাইওভারের ওপর নেই সিসি টিভি ক্যামেরা। এমনকি সম্প্রতি খিলগাঁও ফ্লাইওভারের ওপর থেকে এক তরুণীর বস্তাবন্দি লাশ উদ্ধার ও কুড়িল ফ্লাইওভারে এক তরুণীকে ধর্ষণের ঘটনার পরও এই দুই ফ্লাইওভারে কোনো ধরনের নিরাপত্তা জোরদার করা হয়নি।

গত ৬ মার্চ রাতে মগবাজার ফ্লাইওভারে চলন্ত সিএনজি অটোরিকশার চালক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে জিম্মি করে তাদের কাছে থাকা সবকিছু ছিনিয়ে নিয়ে গেছে। কুড়িল ফ্লাইওভারে ছিনতাইকারীরা গাড়ি থামাতে ব্যর্থ হয়ে ককটেল বোমা ছুঁড়ে মারার ঘটনাও ঘটেছে। ভুক্তভোগীরা জানিয়েছেন, এসব ঘটনায় অভিযোগ করেও আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে ন্যূনতম কোনো নিরাপত্তা সেবা পাচ্ছে না তারা। এজন্য ছিনতাইয়ের শিকার হয়ে অনেকেই এখন আর থানা-পুলিশে অভিযোগও করেন না। মৌচাক-মগবাজার ফ্লাইওভারের আশপাশের লোকজনের সঙ্গে কথা বলে এসব ঘটনা জানা গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, সম্প্রতি প্রাইভেট কারে বাংলামোটর থেকে মগবাজার ফ্লাইওভার দিয়ে গন্তব্যে যাচ্ছিলেন ব্যবসায়ী সাইফুল ইসলাম। কিছুদূর এগোনোর পর দেখতে পান সামনে একটি গাড়ি আড়াআড়ি করে রাখা। প্রাইভেট কারের গতি কমিয়ে তিনি হর্ন বাজাতে থাকেন। সাড়াশব্দ না পেয়ে একপর্যায়ে গাড়ি থেকে নামতেই পড়ে যান ভয়াবহ বিপদের মুখে। আড়াআড়ি করে রাখা গাড়ি থেকে নেমে তিন অস্ত্রধারী যুবক তাকে ঘিরে ফেলে। অস্ত্রের মুখে বেধড়ক পিটিয়ে হাত-পা বেঁধে তার কাছ থেকে গাড়ির চাবি কেড়ে নেয় ওই তিন যুবক। এরপর গাড়িটি নিয়ে দ্রুত পালিয়ে যায়। আহত সাইফুল ইসলামকে পরে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

তবে এমন অভিযোগ পুরোটা মানতে নারাজ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান। তিনি বলেন, ফ্লাইওভার অনিরাপদ—এটা ঢালাওভাবে বলা যাবে না। তবে মাঝেমধ্যে এ রকম অভিযোগ পাওয়া যায়। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থাও নেওয়া হয়। রাতে টহল পুলিশের পাশাপাশি থানা পুলিশও নিরাপত্তাব্যবস্থা জোরদার করে। অপরাধ ঘটলে কোন থানা এলাকায় ঘটল সেটা বড় কথা নয়, অপরাধীদের গ্রেফতার ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাজ করছে পুলিশ।

ভুক্তভোগী চাকরিজীবী রবিন জানান, সপ্তাহে তিন দিন রাতে অফিসের গাড়িতে বাসায় ফিরতে হয়। যানজট এড়াতে উত্তরা থেকে রামপুরা যেতে কুড়িল ফ্লাইওভার ব্যবহার করেন। সম্প্রতি এক রাতে তিনিসহ কয়েকজন সহকর্মী অফিসের গাড়িতে বাসায় ফিরছিলেন। কুড়িল ফ্লাইওভারে ওঠার পর দূর থেকেই দেখতে পান দাঁড়ানো একটি বাসের পাশে কজন লোক দাঁড়িয়ে আছে। কাছাকাছি যেতেই দুজন লোক গাড়ি থামাতে সংকেত দেয়। বিপদ আঁচ করতে পেরে চালককে গাড়ি দ্রুত টানতে বলেন। কিছুদূর যেতেই তারা বিকট শব্দ শুনতে পান। তাকিয়ে দেখেন, ছিনতাইকারীরা ককটেল ছুড়েছে।

কয়েকটি ঘটনা : গত বছরের ৪ নভেম্বর মেয়র হানিফ ফ্লাইওভারে (যাত্রাবাড়ী-গুলিস্তান) সিএনজিচালিত অটোরিকশা ছিনতাই হয়েছে। যাত্রীবেশী তিন ছিনতাইকারী চালককে ছুরিকাঘাত করে অটোরিকশাটি নিয়ে পালিয়ে যায়। একই বছর ৩ মে গভীর রাতে মহাখালী ফ্লাইওভারে দুই ব্যবসায়ীকে কুপিয়ে একটি মালবোঝাই ট্রাক ও টাকা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। যদিও ছিনতাইয়ের এই ঘটনার পর সকালে আশুলিয়া থেকে খালি ট্রাকসহ দুই ছিনতাইকারীকে আটক করে পুলিশ। একইভাবে মহাখালী ফ্লাইওভারের ওপর গভীর রাতে দুই ব্যবসায়ীকে কুপিয়ে মালবোঝাই ট্রাক ও টাকা ছিনতাই করেছে দুর্বৃত্তরা। এছাড়া গত বছরের ৬ সেপ্টেম্বর কুড়িল ফ্লাইওভারে ছিনতাইকারীরা একটি দৈনিক পত্রিকার বিজ্ঞাপন নির্বাহী ফারুক আহমেদ ফরহাদের এটিএম কার্ড নিয়ে চলন্ত প্রাইভেট কার থেকে ফেলে দেয়। পরে তার কার্ড দিয়ে ৪০ হাজার টাকা তুলে নেয়। চলতি বছর ৬ মার্চ রাতে তেজগাঁওয়ের কাছে মগবাজার ফ্লাইওভারে দলবেঁধে সিএনজিচালিত অটোচালকের হাতে ছিনতাইয়ের শিকার হয়েছেন নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

ফ্লাইওভার দেখার কেউ নেই : সরজমিনে দেখা গেছে, মগবাজার ফ্লাইওভারটি রাতে ঘুটঘুটে অন্ধকারে থাকে। আর এ অন্ধকারকে কাজে লাগিয়ে মাদকাসক্ত আর ছিঁচকে চোরেরা আসর বসায়। ফ্লাইওভারটির বৈদ্যুতিক খুঁটিগুলো দাঁড়িয়ে থাকলেও প্রায় তিন মাস ধরে এ ফ্লাইওভারের একটি খুঁটিতেও আলো জ্বলেনি। ফ্লাইওভারটি চালু হওয়ার মাসখানেক পরই বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। যতবারই বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয় ততবারই মাদকাসক্ত ও চোরেরা বৈদ্যুতিক তার চুরি করে। একই সঙ্গে ফ্লাইওভারের রেলিংয়ের বৈদ্যুতিক বক্সগুলো ভেঙে নিয়ে যায়। ফলে ঘুটঘুটে অন্ধকার অবস্থায় এ ফ্লাইওভারটি দিয়ে যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। রাতে বিশেষ করে সিএনজিচালিত অটোরিকশাতে চলাচলকারী যাত্রীরা ছিনতাইকারীর কবলে পড়ছেন। আবার এ সুযোগ নিচ্ছেন কোনো কোনো চালকও। তারাই ছিনতাইকারী অন্যতম সহযোগী হয়ে যাত্রীর সর্বস্ব লুটে নিচ্ছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,ফ্লাইওভার,ছিনতাই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist