এম এ রউফ, সিলেট

  ০৫ এপ্রিল, ২০১৮

সিলেটে ২৫ দিনে চারটি জোড়া খুন

পুলিশের ১৩ সতর্কবার্তা

শান্তি আর আধ্যাত্মিক নগর বলে খ্যাত সিলেট। শাহজালাল ও শাহপরাণের পদধূলিতে ধন্য এই পুণ্যভূমি এখন খুনোখুনির নগরে পরিণত হয়েছে। ২৫ দিনে চারটি জোড়া খুনের ঘটনা ঘটেছে সেখানে। মার্চের ৬ তারিখ থেকে এপ্রিলের ১ তারিখ— এই ২৫ দিনেই এতগুলো খুনের ঘটনায় উদ্বিগ্ন সিলেটের শান্তিপ্রিয় মানুষ। সিলেট মেট্রোপলিটন পুলিশ এ ব্যাপারে জনগণকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) গণমাধ্যমে পাঠানো সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে সুনির্দিষ্টভাবে ১৩টি বিষয় উল্লেখ করেছে।

জানা গেছে, সিলেট নগরের মিরাবাজারস্থ খারপাড়ার মিতালী ১৫/জে নম্বর বাসা থেকে গত রোববার জগন্নাথপুর উপজেলার হেলাল আহমদের স্ত্রী রোকেয়া বেগম (৪০) ও ছেলে রবিউল ইসলাম রোকনের (১৬) গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ। এ সময় জীবিত উদ্ধার করা হয় খুন হওয়া রোকেয়ার সাড়ে তিন বছর বয়সী শিশুকন্যা রাইসাকে।

এর আগে গত ২৪ মার্চ গোয়াইনঘাট উপজেলার সালুটিকর মসজিদের জমি নিয়ে বিরোধ নিষ্পত্তির বৈঠক চলাকালে দুই পক্ষের মাঝে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত হন। এ ঘটনায় অর্ধশত লোক আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন। নিহতরা হলেন সালুটিকর মিত্রিমহল গ্রামের আবদুল জলিলের ছেলে মনাই মিয়া (২৬) এবং আজিজুল ইসলামের ছেলে রুমেল আহমদ (২৮)। এ ঘটনায় ৯৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত দুই থেকে আড়াই শ’ জনকে আসামি করে গোয়াইনঘাট থানায় মামলা করা হয়। পুলিশ মামলার এজাহারভুক্ত আসামিসহ ১০ জনকে গ্রেফতার করেছে।

একই দিন বিকেল সাড়ে ৩টার দিকে সিলেটের ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের একারাই গ্রামের ছোট হাওর থেকে অজ্ঞাত মহিলা ও শিশুর লাশ উদ্ধার করা হয়। তবে পচে যাওয়ায় তাদের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে, লাশগুলো ২০-২৫ দিন আগের।

এরও আগে গত ৬ মার্চ দক্ষিণ সুরমায় দুই দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে শ্রমিক লীগ নেতাসহ দুজন নিহত হন। এ ঘটনায় আহত হন অন্তত ৪০ জন। ওইদিন সকালে বরইকান্দি ৩ নম্বর রোডে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন সিলেট মহানগর শ্রমিক লীগ নেতা বরইকান্দির মাসুক মিয়া (৫০) এবং একই এলাকার বাবুল মিয়া (৩৫)।

স্থানীয়রা জানান, দ্রুতগতিতে মোটরসাইকেল চালানো নিয়ে এ সংঘর্ষ ঘটে। এ ঘটনায় ১০৯ জনের নাম উল্লেখ করে সাত-আটশ জনকে অজ্ঞাত আসামি করে দক্ষিণ সুরমা থানায় মামলা করা হয়। সংঘর্ষের ঘটনায় সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্র মাহিদ আল সালাম নিহত হলেন ছিনতাইকারীদের হাতে, নগরের কদমতলী বাস টার্মিনাল এলাকায়। তারপর কদিন যেতে না যেতেই আবারও জোড়া খুনের শিকার হলেন মা-ছেলে, নগরের মিরাবাজারে। তার আগে শাবিতে হামলার শিকার হলেন দেশবরেণ্য বুদ্ধিজীবী, লেখক, শিক্ষক অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল।

পুলিশের ১৩ সতর্কীকরণ বিজ্ঞপ্তি : এসএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওহাব স্বাক্ষরিত ১৩ সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিএনজি গ্যাস চালিত অটোরিকশায় অপরিচিত কেউ থাকলে তা এড়িয়ে যেতে হবে। গণপরিবহন ব্যতীত অন্য যেকোনো ধরনের যানবাহন ব্যবহার করতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বাসস্ট্যান্ডে পরিচিত লোক ছাড়া অন্য কারো কাছে ব্যাগ বা মূল্যবান কোনো জিনিসপত্র রাখতে নিষেধ করা হয়েছে। লোক চলাচল কম এমন রাস্তা এড়িয়ে যেতে বলা হয়েছে। অপরিচিত কারো দেওয়া খাবার বা পানীয় গ্রহণ করতে নিষেধ করা হয়েছে। বড় অঙ্কের টাকা বহন করার ক্ষেত্রে পুলিশের সাহায্য নিতে হবে। সূর্য উঠার আগ পর্যন্ত যাত্রীদের বাস কাউন্টার ত্যাগ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

অটোরিকশা যাত্রীদের ওই গাড়ির রেজিস্ট্রেশন নম্বর নিজের কাছে লিখে রাখতে বা মোবাইল মেসেজে আত্মীয়স্বজনদের কাউকে দিয়ে রাখতে বলা হয়েছে। সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারীদের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। বড় বা লোক চলাচল বেশি, তেমন রাস্তা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। মোটরসাইকেল ব্যবহারকারীদের বলা হয়েছে, নিজের গাড়িটি যেখানে পার্কিং করা হবে, সেখানে যেন সতর্কতার সঙ্গে তা তালাবদ্ধ করে রাখা হয়। সিএনজি চালিত অটোরিকশার চালক সন্দেহজনক আচরণ করলে বা হঠাৎ মাঝপথে গাড়ি থামিয়ে দিলে সঙ্গে সঙ্গে পুলিশের সহায়তা নেওয়া বা যাত্রী যেন তখন নিকটস্থ পুলিশ চেকপোস্টে নেমে পড়েন। ত্রয়োদশ নির্দেশনায় সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে বা যেকোনো অভিযোগ জানাতে পুলিশের কয়েকটি নম্বর দিয়ে জানাতে বলা হয়েছে।

নম্বরগুলো হচ্ছে : ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮ ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬, ওসি, কোতোয়ালি-০১৭১৩৩৭৪৫১৭ ওসি, জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২, ওসি, এয়ারপোর্ট ০১৭১৩৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮, ওসি, শাহপরাণ (র.)-০১৭১৩৩৭৪৩১০, ওসি, মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতি. পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৭ ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।

এদিকে, পুলিশের এই সতর্কীকরণ বিজ্ঞপ্তিটিকে কার্যকর উদ্যোগ বলে মনে করছেন না অনেকে। তারা মনে করছেন, এসব বিষয়ে এমনিতেই সাধারণ মানুষ যথেষ্ট সচেতন। আসলে অপরাধ সংঘটনে দায়ীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা জরুরি। তাহলেই কেবল জনমনে শান্তি ও স্বস্তি ফিরতে পারে। আবার কেউ কেউ মনে করছেন, পুলিশের এই বিজ্ঞপ্তিটি যথাযথভাবে প্রচার হলে জনসচেতনতা বৃদ্ধি পাবে, এতে কোনো সন্দেহ নেই।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, ২৫ দিনের ব্যবধানে ৪টি জোড়া খুনের ঘটনা প্রমাণ করে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। আর এই অবনতির নেপথ্যে রয়েছে বিচারহীনতা। প্রতিটি ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি হলে অন্য ঘটনা ঘটার সুযোগ থাকত না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিলেট,জোড়া খুন,খুনোখুনি,পুলিশের সতর্কবার্তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist