reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০১৮

সাংবাদিক নির্যাতন: পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি (ভিডিও)

বরিশালে বেসরকারি টেলিভিশন ডিবিসির সাংবাদিককে নির্যাতনের ঘটনায় দোষী পুলিশ সদস্যদের আইনের আওতায় আনার পাশাপাশি তাদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছেন পেশাদার সাংবাদিকরা। একই সাথে দোষী পুলিশ সদস্য প্রত্যাহারের নামে জামাই আদর না করে তদের বিরুদ্ধে মামলা করার দাবিও জানান তারা। বুধবার রাতে রাজধানীর কারওয়ান বাজার মোড়ে আমরা সংবাদকর্মী ব্যানারে মোমবাতি জ্বালিয়ে এক প্রতিবাদ কর্মসূচিতে এই দাবি করেন সাংবাদিকরা। রাত ৯টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মোমবাতি প্রজ্জ্বলন করে প্রতিবাদ জানানো হয়। ডিবিসির ক্যামেরাপারসন হাসান সুমনের ওপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হয়। অতীতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় দোষী পুলিশ সদস্যদের শুধু প্রত্যাহারের নামে তামাশা করা হয়েছে বলেও অভিযোগ করেন সাংবাদিক নেতারা।

প্রতিবাদ সমাবেশে জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, সংবাদপত্রের স্বাধীনতার উপর পুলিশ বাহিনী সরাসরি হস্তক্ষেপ করছে। সাংবাদিক নির্যাতন বন্ধে পুলিশের উপর মহল থেকে ব্যবস্থা নেয়া হোক। তিনি বলেন, পুলিশকর্তৃক সাংবাদিক নির্যাতন দিন দিন বাড়ছে। মূলত দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় নির্যাতন বৃদ্ধি পাচ্ছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, দোষী পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। ভবিষ্যতে এমন ঘটনা যেন না ঘটে সেই দিকে পুলিশের উপর মহলের দৃষ্টি দিতে হবে। আর ডিআরইউ আরেক সাবেক সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ বলেন, একের পর এক সাংবাদিক নির্যাতন প্রশাসনের অপসংস্কৃতি সৃষ্টি হচ্ছে।

এছাড়া যে পুলিশ সদস্যরা এমন ন্যক্যারজনক ঘটনা ঘটাচ্ছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন এই সাংবাদিক নেতা। প্রত্যাহার ও বিভাগীয় ব্যবস্থার নামে পুলিশ সদস্যদের অন্যত্র বদলি করা শুধু তামাশা উল্লেখ করেন সাংবাদিকরা। তারা বলেন, দ্রুত দোষীদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির পাশাপাশি আইনগত ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে বিনা অপরাধে সাংবাদিকদের ওপর হাত না তোলে সেই দৃষ্টান্ত স্থাপন করতে হবে এই বাহিনীকে।

প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন ডিআরইউ সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, সাবেক দফতর সম্পাদক নয়ন মুরাদ, সাবেক কার্যনির্বাহী সদস্য সাইফুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য গোলাম মুজতবা দ্রুবসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। এছাড়া আরও উপস্থিত ছিলেন ডিবিসির সিনিয়র রিপোর্টার রাজীব ঘোষ, এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার রেদওয়ান ফয়েজ, এসএ টিভির স্টাফ রিপোর্টার বাতেন বিপ্লব, পরিবর্তন ডটকমের স্টাফ রিপোর্টার ফররুখ বাবু, ভোরের কাগজের স্টাফ রিপোর্টার সোহেল মাহামুদ প্রমুখ।

এদিকে আগামী ১৭ মার্চ শনিবারের মধ্যে দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইগত ব্যবস্থা না নেয়া হলে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে জানানো হয় প্রতিবাদ সমাবেশ থেকে। এছাড়া আগামী শনিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা সংবাদককর্মী ব্যানারে বৃহত্তর কর্মসূচি পালন করা হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাংবাদিক নির্যাতন,ব্যবস্থা নেয়ার দাবি,পুলিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist