reporterঅনলাইন ডেস্ক
  ১৭ ডিসেম্বর, ২০১৭

মুক্তিযুদ্ধ নিয়ে সংবৃতার আবৃত্তি প্রযোজনা

‘জনতার জয় সে কার সাধ্য রোখে, মৃত্যু পেরিয়ে হাসে মৃত্যুঞ্জয়’ এই স্লোগানকে সামনে রেখে মুক্তিযুদ্ধের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আবৃত্তি সংগঠন ‘সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র’ ১৬ ডিসেম্বর, শনিবার সন্ধ্যায় শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে পরিবেশন করে আবৃত্তি প্রযোজনা ‘জ্বলন্ত ঘোষণার ধ্বনি প্রতিধ্বনি।’ আবৃত্তি পরিবেশনায় মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের উপর লেখা বিভিন্ন কবির ৩০ টি কবিতা দৃশ্য কল্পের পরম্পরায় সাজিয়ে পরিবেশন করে। তরিকুল ফাহিমের গ্রন্থনা এবং এ কে এম সামছুদ্দোহার নির্দেশনায় অনুষ্ঠানাটিতে একক ও দলীয় আবৃত্তি পরিবেশন করেন সংবৃতার নবীন ও প্রবীণ আবৃত্তি শিল্পীবৃন্দ।

আবুল হাসানের, ‘উচ্চারণগুলি শোকের’, নীলিমা ইব্রাহীমের ‘আমি বীরাঙ্গনা বলছি’, শামসুর রাহমানের ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’, ‘তোমারই পদধ্বনি’, নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কিভাবে আমাদের হল’, আসাদ চৌধুরীর ‘বারবারা বিডলারকে’ সহ ২৭ টি কবিতা আবৃত্তি করেন সংবৃতার তরুণ আবৃত্তি শিল্পীরা। একই সাথে মুক্তিযোদ্ধাদের চিঠি, প্রতিবেদন পরিবেশন করা হয়।

সলিল চৌধুরীর শপথ কবিতাটির দলগত পরিবেশনা দিয়ে অনুষ্টান শুরু হয়। তারপর এ কে এম সামছুদ্দোহা, সামসুজ্জামান বাবু, তরিকুল ফাহিম, সায়মা ইসলাম, রাইসা ইলমিয়াত হিমি, জান্নাত জুইন, ত্রপা চক্রবর্ত্তী, আঁখি আক্তার, শারমিন জাহান নুমা, অতনু রায়, ফরিদ আহমেদ, তামান্না ইয়াসমীন, শফিকুল ইসলাম অনিক, মাসুদ পারভেজ, কেয়া আক্তার, মোগনিউজ্জামান প্রিন্স, সুলতানা ইয়াসমিন বর্ণা, নয়ন তারা, শাওন মিত্র, নাজিয়া আক্তার, হ্যাপি আক্তার পরিবেশন করেন তাদের আবৃত্তি।

মুক্তিযুদ্ধের দলিল পত্র থেকে নেয়া এক প্রতিবেদন পরিবেশন করেন রাইসা ইলমিয়াত হিমি, তরিকুল ফাহিম চরম মমতায় পাঠ করেন মুক্তিযুদ্ধের দলিল পত্র থেকে নেয়া মাকে লেখা মুক্তিযোদ্ধার এক চিঠি। অনুষ্টানের এক পর্যায়ে সংবৃতার সভাপতি এ কে এম সামছুদ্দোহা এম আর আখতার মুকুলের ঢাকাইয়া ভাষায় পরিবেশিত বিখ্যাত চরমপত্রের একটি পর্ব পরিবেশন করে দর্শকদের নিয়ে যান মুক্তিযুদ্ধের সেই উত্তাল দিনগুলিতে।

সর্বশেষে আসাদ চৌধুরীর কালজয়ী কবিতা তখন সত্যি মানুষ ছিলাম পরিবেশন করে আবৃতি প্রযোজনার ইতি টানেন সায়মা শারমিন। আবৃত্তি প্রযোজনাটির প্রথম মঞ্চায়নে আবৃত্তিপ্রেমীদের সরব উপস্থিতিতে প্রাণবন্ত ছিল এ কবিতা পাঠের আসর। প্রায় অর্ধ-হাজারেরও বেশী কবিতাপ্রেমী তন্ময় হয়ে উপভোগ করেন মহান বিজয় দিবসের সান্ধ্যকালীন এ আবৃত্তি আয়োজন।

উল্লেখ্য, আবৃত্তি শিল্পের চর্চায় ও বিকাশের লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক সংবৃতা নিয়মিত আবৃত্তি কর্মশালা আয়োজন ও ব্যক্তি বা বিষয় ভিত্তিক আবৃত্তি প্রযোজনার নিয়মিত মঞ্চায়নের করে যাচ্ছে এক যুগেরও বেশি সময় ধরে।এরই ধারাবাহিকতায় সংবৃতা আয়োজন করে এই আবৃত্তি প্রযোজনা।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংবৃতার আবৃত্তি প্রযোজনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist