reporterঅনলাইন ডেস্ক
  ২২ অক্টোবর, ২০১৭

নেরুদা ক্যানসারে মারা যাননি!

চিলির নোবেল বিজয়ী কবি পাবলো নেরুদা ক্যানসারে মারা যাননি। গত শুক্রবার আন্তর্জাতিক বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। তবে তাকে দেশটির একনায়ক অগাস্তো পিনোচেটের সরকার হত্যা করেছে-এমন সুনির্দিষ্ট কোনো প্রমাণও পাওয়া যায়নি। উল্লেখ্য, বিখ্যাত কবি, রাজনীতিবিদ ও কূটনীতিক নেরুদা ১৯৭৩ সালে ৬৯ বছর বয়সে মারা যান।

বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে অরেলিও লুনা বলেন, ডেথ সার্টিফিকেটে তার মৃত্যুর প্রকৃত কোনো কারণ উল্লেখ ছিল না। তবে সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়, তিনি ক্যানসারে মারা যান। কিন্তু মৃত্যুর ঠিক আগে তার শরীরে এক রহস্যজনক ইনজেকশন পুশ করা হয়। ২০১১ সালে নেরুদার সাবেক গাড়িচালক ও ব্যক্তিগত সহকারীর এ দাবির কারণে বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়। পিনোচেট ১৭ বছর চিলি শাসন করেন। এ সময়ে বামপন্থি প্রায় তিন হাজার ২০০ অ্যাকটিভিস্টসহ বিরোধী মতের অন্য লোকজনকে তিনি হত্যা করেন। তিনি ২০০৬ সালে ৯১ বছর বয়সে মারা যান। কিন্তু তার শাসনামলে সংঘটিত অপরাধের জন্য তাকে কখনোই কোনো সাজা পেতে হয়নি।

এক রক্তক্ষয়ী সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট সালভাদর আলেন্দে ক্ষমতাচ্যুত হওয়ার পর পিনোচেট দেশের দায়িত্ব গ্রহণের কয়েক দিনের মধ্যে তার মৃত্যু হয়। চিলির কমিউনিস্ট পার্টির বিশিষ্ট সদস্য নেরুদা মেক্সিকোতে পালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। সেখান থেকে পিনোচেট সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার পরিকল্পনা ছিল তার। তিনি সান্তিয়াগোর একটি ক্লিনিকে মারা যান। সেখানে তিনি প্রোস্টেট ক্যানসারের চিকিৎসা নিচ্ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাবলো নেরুদা,চিলির কবি,নোবেল বিজয়ী,নেরুদা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist