reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৭

ম্যান বুকার পেলেন জর্জ সন্ডার্স

প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন যুক্তরাষ্ট্রের সাহিত্যিক জর্জ সন্ডার্স। মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন লিংকন ইন দ্য বার্ডো উপন্যাসের জন্য। যেখানে ছেলের কবরের পাশে যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি।

পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সী সন্ডার্স বিশ্বসাহিত্যের সম্মানজনক এ পুরস্কার পেলেন। মঙ্গলবার লন্ডনের গিল্ডহলে এক অনুষ্ঠানে তার হাতে ৫০ হাজার পাউন্ড অর্থমূল্যের এ পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়াল।

চলতি বছর বুকার পুরস্কারের জন্য মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় সন্ডার্সের সঙ্গে আরও ছিলেন ব্রিটিশ লেখক আলী স্মিথ ও ফিওনা মোজলি; মার্কিন লেখক পল অস্টার ও এমিলি ফ্রিডলান্ড এবং পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মহসিন হামিদ। চূড়ান্ত বিজয়ী হিসেবে নাম ঘোষণার পর সন্ডার্স বলেন, আমার জন্য এ এক বিরাট সম্মান। আমি আশা করি, আমার অন্যান্য কাজেও এটা টিকে থাকবে।

টেক্সাসে জন্ম নেয়া সন্ডার্স থাকেন নিউইয়র্কে। এরআগে বিভিন্ন গল্পগ্রন্থের জন্য তিনি পুরস্কৃত হয়েছেন। লিংকন ইন দ্য বার্ডো তার প্রকাশিত নবম বই। এই উপন্যাসের কাহিনি গড়ে উঠেছে ১৮৬২ সালের এক বাস্তব ঘটনার পটভূমিতে, যখন প্রেসিডেন্ট লিংকনের ১১ বছর বয়সী ছেলেকে ওয়াশিংটন ডিসির একটি কবরস্থানে শোয়ানো হচ্ছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ম্যান বুকার পুরস্কার,জর্জ সন্ডার্স,লিংকন ইন দ্য বার্ডো,উপন্যাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist