মানবধর্ম নিয়ে তীরন্দাজের ‘তামসিক’

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২০ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৯

অনলাইন ডেস্ক

তীরন্দাজ নাট্যদল প্রযোজিত নাটক তামসিক। অপু মেহেদীর লেখা এ নাটকের নির্দেশনা দিয়েছেন কাজী রাকিব। আজ বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে। এটি তীরন্দাজ নাট্যদলটির ৪র্থ প্রযোজনা ।

পুঁজিবাদের এই যুগে নানা পথ নানা মতের নিষ্পেষণে মানুষ আজ উদ্ভ্রান্ত-দ্বিধাগ্রস্ত কোন পথে যাবে সে তাই আজ প্রশ্ন। মানবতার স্খলন আজ চরমে। সব জায়গাতেই ক্ষমতাধরদের দ্বারা পদদলিত মানবতা। পুঁজিবাদের নিষ্পেষণে মানুষের অস্তিত্বহীনতা ও অস্তিত্বের লড়াই-এর এক ভিন্ন উপাখ্যান —তামসিক।

তামসিক-এর নির্দেশক কাজী রাকিব নাটকটি সম্পর্কে বলেন, নাটকের চরিত্রগুলোর বাস্তবের সাথে যোগসূত্র শতভাগ। বাস্তবতা এখন এমন সবজায়গা তেই ধর্ম ব্যবসায়ীদের প্রভাব চলছে আর সাধারণ মানুষ ক্রমেই দ্বিধাগ্রস্ত হচ্ছে শুধু যে ভিন্ন  ভিন্ন ধর্মে তা নয় একই ধর্মের ভিতর এখন হাজার মত ও পথের খেলা চলছে। একজন আরেকজন কে ভুল প্রমাণ করতে যা খুশি বলছে। এতে  করে সাধারণ মানুষ এর কাছে ধর্ম একটি কঠিন ও জটিল বিষয় হয়ে গেছে। মানুষ চিনতে পারছে না কোনটা সঠিক পথ আর কোনটা ভুল।

এসব নিয়ে একজন প্রফেস্যারের এর সাথে তার নানাজাত এর মানুষের কথা হয়। প্রফেসর নানা দিক নির্দেশনা দেয়। পুঁজিবাদের আগ্রাসনের কথা বলে বিভিন্ন মতবাদ এর ভেতর দিয়ে নিজেকে খুঁজে পেতে সাহায্য করে। তাই সে মানব ধর্মে দিক্ষা লাভ করে। মানুষ এর জয়গান গেয়ে চলে। তার এ চলার পথে বাধ সাধে পুরোহিত আর খাদেম। তারা মানুষ কে তাদের ধর্মে দিক্ষিত করতে নানারকম চাপ দিতে থাকে আর মানুষ মানুষের প্রেমের কথা প্রচার করতে থাকে। পুরোহিত ও খাদেমের লোকজন মানুষ কে হত্যা করে।

নাটকটি রচনা করেছেন অপু মেহেদী ও নির্দেশনায় কাজী রাকিব। তামসিক-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, তমা রাণী, তমাল খান, এনাম রিপন, হাসান মেহেদী, কাজী রাকিব, সোহাগ তালুকদার, ইমন দাস, আশিক সুজি, প্রখর আহমেদ মুন্না, তাহমিনা লিজা, সূলাইমান আপন, রনি খান প্রমুখ। মঞ্চ পরিকল্পনায় সোহাগ তালুকদার, আলোক পরিকল্পনায় রহিম সুমন। সংগীতায়োজনে কাজী শামস, কোরিওগ্রাফিতে ফরহাদ। 

পিডিএসও/তাজ