reporterঅনলাইন ডেস্ক
  ০৯ সেপ্টেম্বর, ২০১৭

মঞ্চে নতুন রূপে আসছে চিত্রাঙ্গদা

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মঞ্চে নতুন রূপে আসছে রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’। স্বপ্নদলের দর্শকপ্রিয় প্রযোজনাটি নতুন করে সাজিয়েছে দলটি। আগামী ১২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির ৫৪তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি চিত্রাঙ্গদার গবেষণাগার নাট্যরীতিতে নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

এ বিষয়ে নাটকটির নির্দেশক জানান, মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে আসেন। মণিপুরের রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা দেন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন।

২০১১ সালে নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চে নিয়ে আসে দর্শকপ্রিয় এ প্রযোজনাটি। এরপর নাটকটির ৫০টি সফল প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তারপর নানা কারণে নাটকটির প্রদর্শনী দীর্ঘ এক বছর বন্ধ ছিল। নতুনভাবে নাটকের পরিবর্তন বিষয়ে জাহিদ রিপন বলেন, এবার প্রধান তিনটি চরিত্র নতুনভাবে তৈরি করে পুনর্নির্মাণ করা হয়েছে। যাতে প্রযোজনাটি নিয়মিত মঞ্চায়ন সম্ভব হয়। গল্প ঠিক রেখে অভিনেতা-অভিনেত্রী পরিবর্তন করা হয়েছে। এছাড়া কিছু ব্লকিং ও কোরিওগ্রাফিতেও পরিবর্তন আনা হয়েছে।

নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ণ করেছেন সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, রানা, সামাদ, জেবু, তানভীর, অমর, সম্রাট, ঊষা, তানিয়া, আঁচল, অপু, সুমাইয়া, বিপুল, আলী, বিমল প্রমুখ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রবীন্দ্রনাথ,চিত্রাঙ্গদা,মঞ্চ,স্বপ্নদল,শিল্পকলা একাডেমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist