reporterঅনলাইন ডেস্ক
  ০১ সেপ্টেম্বর, ২০১৭

আলী যাকের ও মফিদুল হক পেলেন আলতাফ মাহমুদ পদক

এবারের ‘শহীদ আলতাফ মাহমুদ পদক ’পেয়েছেন দেশের নাট্য ও সংস্কৃতি জগতের দুই বিশিষ্ট ব্যক্তিত্ব নাট্যজন আলী যাকের ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সংস্কৃতিজন মফিদুল হক। জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই দুই ব্যক্তিত্বকে পদক প্রদান করা হয়েছে। শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’র উদ্যোগে বুধবার সন্ধ্যায় এই পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। শহীদ আলতাফ মাহমুদের অন্তর্দান দিবসে প্রতিবছর ফাউন্ডেশন এই পদক বিতরণ করে আসছে।

অনুষ্ঠানে আলী যাকের ও মফিদুল হককে পদক প্রদান করেন প্রধান অতিথি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। তাদের জীবন পাঠ করেন নাসরিন নাহার ও সংগীতা ইমাম। উত্তরীয় পরিয়ে দেন শহীদজায়া সারা আরা মাহমুদ। শুভেচ্ছা জানান শিমূল ইউসুফ ও সন্মানীয় তুলে দেন নাসরিউদ্দিন ইউসুফ। এ নিয়ে ২০০৫ সাল থেকে ১৯জন ব্যক্তিত্বকে শহীদ আলতাফ মাহমুদ পদক প্রদান করা হলো।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, শহীদ আলতাফ মাহমুদ বাঙালি জাতির সংস্কৃতি,সংগীতাঙ্গণ ও মহান মুক্তিযুদ্ধের এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব। যতকাল আমাদের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস থাকবে,ততকাল তিনি সকলের স্বরণীয় হয়ে থাকবেন। এ জাতি কোনদিন তাঁকে ভুলবে না। নতুন প্রজন্মকে তিনি শহীদ আলতাফ মাহমুদের জীবন ও কর্ম এবং তার অবদান সম্পর্কে জানার আহবান জানান। তিনি বলেন,অনুষ্ঠানের সঞ্চালক শহীদ আলতাফ মাহমুদের জীবন ও কর্ম নিয়ে যে সব তথ্য উপস্থাপন করেছেন,তা শোনে অনেকেরই চোখে পানি এসে গেছে। তাঁর নামে প্রতিষ্ঠিত এই পদক আজকে যাদের দেয়া হলো তারা নিজ নিজ কর্মক্ষেত্রে আমাদের দেশে স্বীকৃত ব্যক্তিত্ব।

আলী যাকের পদক প্রাপ্তির জবাবে বলেন,এমন একজন মানুষের নামে এই পুরস্কার প্রদানের ব্যবস্থা করেছে ফাউন্ডেশন ,যার প্রতিকৃতির দিকে অবাক বিস্ময়ে তাকিয়ে থেকেছি। এমন সাহসী,এমন নির্মোহ, এমন সাহসী এবং এমন সৃজনশীল একজন ব্যক্তি বাংলাদেশে বোধ হয় কমই জন্মেছেন। কর্ম ও সাধনা দিয়ে আলতাফ মাহমুদ আমাদের মাঝে অমর হয়ে আছেন। এবং তার কর্মগুণেই তিনি আমাদের মাঝে থাকবেন চিরকাল।

পদক পাওয়ার অনুভূতি জানিয়ে মফিদুল হক বলেন, আজকে আমার জন্যে একটি অসাধারণ মুহূর্ত রচিত হলো। চিরকাল নেপথ্যকর্মী হিসেবে আমার জীবন কাটাতে চেষ্টা করেছি। কিন্তু জীবন নানাভাবে বিভিন্ন সম্পদে আমাকে সমৃদ্ধ করেছে। আজকে শহীদ আলতাফ মাহমুদ পদক পাওয়ার বিষয়টি তারই একটি পরাকাষ্ঠা। এ পদক আমাকে আরও কাজ করতে ও এগিয়ে যাওযায় সাহস যোগাবে। এটা আমার জীবনে বড় পাওয়া।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলতাফ মাহমুদ পদক,মফিদুল হক,আলী যাকের
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist