reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুলাই, ২০১৭

ফের ম্যান বুকারের দৌড়ে অরুন্ধতী রায়

ফের ম্যান বুকার পুরস্কারের দৌড়ে লেখিকা, সমাজকর্মী অরুন্ধতী রায়। ১৯৯৭–এ ‘‌দ্য গড অব স্মল থিংস’‌ উপন্যাসের জন্য বুকার পেয়েছিলেন তিনি।

তার পর কেটে গেছে প্রায় ২০ বছর। ফের সেই ম্যান বুকারের মনোনয়ন পেল তার লেখা উপন্যাস ‘‌দ্য মিস্ট্রি অব অটমোস্ট হ্যাপিনেস’‌।

তবে এবার তার প্রতিপক্ষরাও বেশ শক্তিশালী। সেই তালিকায় অরুন্ধতীর সঙ্গেই রয়েছেন পল অস্টার, কলস্টন হোয়াইটহেড।

ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই পুরস্কারের জন্য সারাবিশ্বের ১৪৪ জন লেখকের বই মনোনয়ন করা হয়েছিল প্রাথমিক পর্যায়ে। তার মধ্যে থেকে ১৩টি বই বেছে নেওয়া হয়েছে। সেই তালিকাতেই জায়গা করে নিয়েছে অনুন্ধতির লেখা উপন্যাস।

বিচারকের আসনে থাকা লোহা ইয়াঙের কথায়, এবারের ম্যান বুকারের শেষ তালিকায় যে বইগুলি জায়গা করে নিয়েছে, সেগুলির মধ্যে থেকে সেরা বাছাই করা অত্যন্ত কঠিন। কারণ সবগুলিই অত্যন্ত ভাল, লেখায় বৈচিত্র রয়েছে।

১৯৬৯ থেকে শুরু হওয়া সেরা সাহিত্যের এই ম্যান বুকার প্রথমে শুধুমাত্র ব্রিটেন, আযারল্যান্ড ও কমনওয়েলথের মধ্যেই সীমাবন্ধ ছিল। ২০১৪ থেকে এর বিস্তৃতি বাড়ানো হয়। তখন থেকে পৃথিবীর যেকোনও প্রান্তের ইংরেজি লেখা উপন্যাস এই পুরস্কারের অংশ হতে পারে।

গতবারের বুকার পেয়েছিলেন আমেরিকান লেখক পল বেট্টি। তার লেখা ‘‌দ্য সেলআউট’‌ পেয়েছিল ম্যান বুকার।

এবছরের বুকার পুরস্কারের জন্য শেষ তালিকাটি প্রকাশিত হবে ১৩ সেপ্টেম্বর। ১৭ সেপ্টেম্বর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। যিনি পাবেন, ৪২ লক্ষ ১৪ হাজার ৭৭১ রুপির আর্থিক পুরস্কার।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অরুন্ধতী রায়,ম্যান বুকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist