reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুলাই, ২০১৭

জাতীয় চারুকলা প্রদর্শনী বুধবার থেকে

ফাইল ফটো

এবারের ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু হচ্ছে আগামী বুধবার থেকে। সারাদেশের শিল্পীদের শিল্পকর্মের পসরা নিয়ে শিল্পকলা একাডেমিতে বসছে এই প্রদর্শনী। আগামী বুধবার বিকাল ৪টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রদর্শনীর উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ২০ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ১৪ অগাস্ট পর্যন্ত। শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য ৬৩০ জন আবেদনকারীর ১৮৯০টি শিল্পকর্ম জমা পড়েছিল।

এসব শিল্পকর্ম থেকে বিশিষ্ট শিল্পীদের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিটির সদস্যরা ৩৩২ জন শিল্পীর ৩৮৪টি শিল্পকর্ম নির্বাচিত করেন। এর মধ্যে চিত্রকলা (পেইন্টিং) ২৬৫টি, ভাস্কর্য শিল্পকর্ম ৬৩টি, স্থাপনা শিল্পকর্ম ৪৭ (ভিডিও-৯টি) ও নিউ মিডিয়া-৯টি। নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেন শিল্পী তরুণ ঘোষ, রণজিৎ দাস, নাসরীন বেগম, মোস্তফা জামান মিঠু ও রফি হক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী উপলক্ষে ৩৮৪টি শিল্পকর্ম থেকে যাচাই-বাছাই করে ১০টি ক্যাটাগরিতে ১০ জন শিল্পীর ১০টি শিল্পকর্মকে পুরস্কারের জন্য নির্বাচিত করেছেন বিচারকরা। পুরস্কারগুলো হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার ১টি (২ লাখ টাকা) এবং চারটি মাধ্যমে সম্মান পুরস্কার ৪টি (১ লাখ টাকা করে)।

এছাড়াও এক লাখ টাকার ‘বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার’ একটি, ৫০ হাজার টাকার ‘এবি ব্যাংক পুরস্কার’ একটি, ৫০ হাজার টাকার ‘ভাষাসৈনিক গাজীউল হক পুরস্কার’ একটি, ২৫ হাজার টাকার ‘বেগম আজিজুন্নেছা পুরস্কার’ একটি এবং ২০ টাকার ‘দীপা হক পুরস্কার’ একটি পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের জন্য শিল্পকর্ম নির্বাচনের জন্য বিচারকম-লীতে রয়েছেন- শিল্পী সৈয়দ আবুল বারক্ আলভী, মনসুর উল করিম, শিল্প সমালোচক মঈনউদ্দিন খালেদ, শিল্পী জামাল আহমেদ ও শিল্পী কনক চাঁপা চাকমা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে প্রয়াত শিল্পী উজ্জ্বল ঘোষের একক চিত্র প্রদর্শনী। পুথিনিলয়-এর আয়োজনে রোববার সকালে সাত দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রয়াত উজ্জ্বল ঘোষ চারুকলার ১২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন এবং মৃত্যুর আগ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের চারুকলার সহকারী শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় চারুকলা প্রদর্শনী,শিল্পকলা একাডেমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist