মুহম্মদ পাঠান সোহাগ

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

প্রাণের বইমেলা

বইমেলায় হুমায়ূনের প্রভাব

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ছিলেন অমর একুশে গ্রন্থমেলার প্রাণ। তাকে ছাড়া একুশে গ্রন্থমেলা চিন্তাই করা যেত না। তিনি নেই, কিন্তু এখনো বেঁচে আছেন পাঠকদের হৃদয়জুড়ে। মেলায় গেলে এখনো টের পাওয়া যায় হুমায়ূন আহমেদের অস্তিত্ব। সোহরাওয়ার্দী উদ্যানের অংশে প্রবেশ পথ থেকে শুরু করে শেষ পর্যন্ত প্ল্যাকার্ড, লিফলেট আর ব্যানারে রয়েছে তার অস্তিত্বের ঘোষণা। এখনো মেলায় হুমায়ূনের বই ভালো বিক্রি হচ্ছে।

২০১২ সালের ১২ জুলাই তিনি পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। দীর্ঘ পাঁচ বছর হুমায়ূনহীন বই মেলা পার করছে বাংলা একাডেমি। তিনি না থাকলেও পাঠকের টানে ঠিকই বইমেলায় চলে এসেছে তার লেখনি। হুমায়ূন আহমেদ যেন এখনো অমর একুশে গ্রন্থমেলার প্রাণ। এ দেশে তার বই তৈরি করেছে লাখো পাঠক। তারাই মেলায় খুঁজে বেড়ান প্রিয় লেখক হুমায়ূনকে।

গতকাল শনিবারও মেলাজুড়ে ছিল হুমায়ূনপ্রেমীদের ভিড়। পরিচিত স্টলগুলোতে প্রিয় লেখকের বই খুঁজছিলেন ভক্তরা। ভিড় ঠেলে দেখা গেল হিমু পাগল ছেলেরা। বইয়ের পাতা উল্টে-পাল্টে দেখছেন। গতকাল মেলা প্রাঙ্গণে হুমায়ূনের লেখা নিয়ে কথা হয় এক তরুণ পাঠকের সঙ্গে। তার পছন্দের তালিকায় এখনো হুমায়ূন। নতুন কোনো বই না এলেও তার পুরোনো বইগুলোই কিনছেন তারা।

অন্য প্রকাশের প্যাভিলিয়নের সামনে দাঁড়িয়ে আছের কয়েকজন দর্শনার্থী। নাড়াচাড়া করে দেখছিলেন হুমায়ূনের বইগুলো। কথা হয় তাদের সঙ্গে। ‘এখনো মানতে পারি না হুমায়ূন আহমেদ নেই। আমাদের মনে হয় তিনি আছেন, থাকবেন। হিমু পরিবহনের সঙ্গ বাঁচিয়ে রাখব চিরকাল।’ বলছিলেন তারা।

হুমায়ূন আহমেদের ১২৫টি বই প্রকাশ করেছে অন্যপ্রকাশ। অন্যপ্রকাশের স্টলে ভিড় সব সময় লেগেই থাকে। অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, আসলে হুমায়ূন আহমেদ একজন শিল্পস্রষ্টা। সেই সৃষ্টিজগৎ পাঠকের কাছে আগের মতোই আকর্ষণীয়। তার পুরোনো পাঠকের অনেকেই আছেন যারা অনেক বই পড়েননি। আর নতুন পাঠক আছেন যারা হুমায়ূন আহমেদকে জানতে চান। আর এ কারণেই হুমায়ূন আহমেদের বইয়ের চাহিদা এখনো আগের মতোই আছে।

তিনি আরো বলেন, এবারের মেলায় তারা প্রকাশ করেছে ‘শ্রেষ্ঠ মিসির আলী’। হুমায়ূন আহমেদের বিভিন্ন বইয়ের নানা উক্তি নিয়ে ‘হুমায়ূন আহমেদের কথামালা’ ও মেহের আফরোজ শাওন রচিত ‘হুমায়ূূন সঙ্গীত : নদীর নামটি ময়ূরাক্ষী’।

কাকলী প্রকাশনীর প্রকাশক এ কে নাছির আহমেদ সেলিম বলেন, ‘এটুকু বলতে পারি আমার জীবদ্দশায় হুমায়ূন আহমেদের জনপ্রিয়তা এতটুকুও কমবে না। তার পাঠকের সংখ্যা দিন দিন বাড়ছে।’

তাম্রলিপি থেকে এবার প্রকাশ হয়েছে হুমায়ূন আহমেদের ‘সেরা পাঁচ প্রেমের উপন্যাস’, ‘সেরা পাঁচ মুক্তিযুদ্ধের উপন্যাস’, ‘সেরা পাঁচ ভৌতিক উপন্যাস’ ও ‘সেরা পাঁচ কিশোর উপন্যাস’। তাম্রলিপির প্রকাশক তরিকুল ইসলাম রনি বলেন, অনেক পাঠকের বই পড়ার অভ্যাস তৈরি করেছেন হুমায়ূন আহমেদ। এখনো তার প্রচুর পাঠক। তার বইগুলো বেশ ভালো বিক্রি হচ্ছে।

অবসর থেকে প্রকাশ হয়েছে হুমায়ূন আহমেদের ‘সেরা সাত সায়েন্স ফিকশন’, ‘সেরা সাত মিসির আলী’, ‘সেরা সাত প্রেমের উপন্যাস’, ‘সেরা সাত হিমু’, ‘সেরা সাত কিশোর উপন্যাস’ ও ‘তিন ভিনদেশী’।

প্রতিবারে মতো এবার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে হুমায়ূন আহমেদের বই। ‘নন্দিত নরক’, ‘দেয়াল’, ‘লীলাবতীর মৃত্যু’, ‘শুভ্র’ সিরিজের বইয়ের এবারের মেলার সংস্করণ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। আর হিমু ও মিসির আলী সিরিজের বইয়ের চাহিদা মেটাতে রীতিমতো হিমশিম খাচ্ছে প্রকাশনীগুলো।

গতকাল শবিরার মেলা শুরু হয় সবাল ১১টায় এবং চলে সাড়ে আটটা পর্যন্ত। মেলায় উপচে পড়া ভিড় ছিল।

বিক্রি-বাট্টা ভালো। দর্শনার্থী, পাঠক-ক্রেতা, প্রকাশক সকলেই খুশি। আজ রোবরার অমর গ্রন্থমেলা শুরু হবে বিকেল তিনটায় চলবে সাড়ে আটটা পর্যন্ত।

এবারের মেলায় তরুণ কবি সাদিয়া বিনতে শাজাহানের নতুন কবিতার বই ‘দরিয়ার চিঠি’ প্রকাশ করেছে ‘স্বপ্নিল প্রান্তর’ প্রকাশনী। সাদিয়া বিনতে শাজাহান বলেন, মানুষের যাপিত জীবনের পাশাপাশি প্রেম ও প্রকৃতি, প্রত্যাশা ও আকুলতা নিয়ে কবিতার ছন্দে ও উপমা লেখা হয়েছে। আবেগ ও চিত্রকল্পে নিছক প্রেমের কবিতা বলা যাবে না, প্রকৃতি সমাজ ও মানুষের মধ্য হৃদয়বৃত্তি আভাসিত তাতে ফুটিয়ে তোলার চেষ্টা করছি। তিনি বলেন, কংক্রিটের জঞ্জালে হারানো শৈশব, হারানো আনন্দ, হারানো সময় তুলে ধরা চেষ্টা করছি।

নতুন বই: গতকাল শনিবার ছিল মেলার ১৮তম দিন। মেলায় ১৮দিনে সর্বমোট বই এসেছে দুই হাজার ২৭৫টি। গতকাল শনিবারে মেলায় নতুন বই এসেছে ১৫৬টি। এরমধ্যে গল্প ১৯, উপন্যাস ২৩, প্রবন্ধ সাত, কবিতা ৪৭, ছড়া সাত, শিশুসাহিত্য ১০, জীবনী দুই, মুক্তিযুদ্ধ পাঁচ, বিজ্ঞান এক, ইতিহাস তিন, রাজনীতি দুই, চিকিৎসা/স্বাস্থ্য দুই, অনুবাদ দুই, সায়েন্স ফিকশন এক এবং অন্যান্য বিষয়ের ওপর আরো ২১টি বই এসেছে। এদের মধ্যে ৬১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist