নারী দিবসে শিল্পকলায় ‘হেলেন কেলার’

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ১৬:১৫

অনলাইন ডেস্ক

৮ মার্চ রবিবার ‘নারীজন্ম ধন্য হোক আপনভাগ্য গড়ার অধিকারে’- স্লোগানে নাট্যসংগঠন স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস ২০২০’ উদযাপন উপলক্ষে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে স্বপ্নদল প্রযোজনায় নারীজাগরণের মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

‘বিশ্বের বিস্ময়’ মহিয়সী নারী হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ও নারীর একক অভিনয়ে সমৃদ্ধ ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কু- এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা-ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।
 
হেলেন কেলার’ প্রদর্শনীর পূর্বে নাট্যজন রোকেয়া রফিক বেবী-কে স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা ২০২০’ প্রদান করা হবে। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যজন এস এম মহসীন, লেখক ও ব্রেইল প্রকাশক নাজিয়া জাবীন, নাট্যজন অরুণা বিশ্বাস প্রমুখ।

বিশ্বের সকল নারীকে আন্তরিক সম্মান জানাতে ২০১২ থেকে নিয়মিতভাবে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে স্বপ্নদল। দিবসটিতে এ পর্যন্ত সংবর্ধনা দেওয়া হয়েছে নাট্যজন ফেরদৌসী মজুমদার, শিমূল ইউসুফ, লাকী ইনাম, নূনা আফরোজ, আইরিন পারভীন লোপা, সাধনা আহমেদ, ত্রপা মজুমদার, স্বপ্নদলের নিয়মিত নারী-নাট্যকর্মীসহ স্বপ্নদলের সকল নিয়মিত নাট্যকর্মীর মাতাদের।

প্রসঙ্গত, দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্তেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় একজন নারী হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা।

পিডিএসও/তাজ