বইমেলায় এলো জয়িতা শিল্পীর ‘রক্তধারায় বঙ্গবন্ধু’

পুলিশের কাজের ফাঁকে সাহিত্যচর্চাকে সাধুবাদ জানিয়েছেন আইজিপি

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৪

নিজস্ব প্রতিবেদক

অমর একুশে গ্রন্থমেলায় মোড়ক উন্মোচন করা হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি জয়িতা শিল্পীর কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’। ৭৭টি কবিতার সমন্বয়ে কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে জোনাকি প্রকাশনী।

বৃহস্পতিবার সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার), স্পেশাল বাঞ্চের (এসবি) অতিরিক্ত আজিপি মাহবুব হোসেনসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বইয়ের মোড়ক উন্মোচনকালে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমাদের পুলিশ সদস্যরা কাজের ফাঁকে ফাঁকে সাহিত্য নিয়েও কাজ করছেন। এটাকে আমি সাধুবাদ জানাই। বাংলাদেশ পুলিশের সদস্যরাই প্রথম বুলেটটি ছুঁড়েছিলো হানাদার বাহিনীর দিকে। এরপর তারা প্রত্যেকটি অস্ত্রাগার মুক্তিযোদ্ধাদের জন্য খুলে দিয়েছিলো। মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি পুলিশ লাইন্সে পুলিশ মারা গিয়েছেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, পুলিশ বাহিনীর কোনো কর্মঘণ্টা নেই। তারা জনগণের জন্য সর্বক্ষণ পরিশ্রম করেন। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী কর্মকর্তা জয়িতা শিল্পী। তার গত বছরের লেখাগুলোতেও বাস্তবতার ছোঁয়া ছিল, এবছরও তার ব্যতিক্রম ঘটেনি। তার লেখার মাধ্যমে দেশপ্রেম ও জঙ্গিবাদ নির্মূলে ভূমিকা রাখবে। পাশাপশি সাহিত্যের মাধ্যমে প্রতিবাদ প্রকাশ করেছেন তিনি। 

আইজিপি বলেন, সমাজে জঙ্গিবাদ নির্মূল করতে তরুণ প্রজন্মের যে ভূমিকা রাখা উচিত; জয়িতা শিল্পী সাহিত্যচর্চার মাধ্যমে সেই কাজগুলো করেছে। সে একজন প্রতিষ্ঠিত পুলিশের কর্মকর্তা হয়েও সাহিত্যচর্চার মাধ্যমে দেশের সুশীল সমাজ এবং জঙ্গিবাদ নির্মূলে ভূমিকা রেখেছে। আমাদের তরুণ প্রজন্মের কাছে জয়িতা শিল্পীর বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুর বাস্তবতা ফুটে উঠেছে। এসময় তার এই প্রতিবাদী সাহিত্যচর্চাকে ধারাবাহিক করার আহ্বান জানান জাবেদ পাটোয়ারী।

রক্তধারায় বঙ্গবন্ধু কবি জয়িতা শিল্পীর (অতিরিক্ত পুলিশ সুপার) চতুর্থ কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছন করেছেন শেখ অনিন্দ্য মিন্টু। ‘রাজারবাগে প্রজার পুলিশ’ নামের একটি প্রবন্ধগ্রন্থ ও ‘মানুষের কথা’ নামক ছোটগল্পও লিখেছেন জয়িতা শিল্পী।

‘রক্তধারায় বঙ্গবন্ধু’ কাব্যগ্রন্থ প্রসঙ্গে জয়িতা শিল্পী বলেন, মুজিববর্ষকে সামনে রেখে এই কাব্যগ্রন্থ আমার নিজস্ব চেতনা ও সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ। 

পিডিএসও/তাজ